Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্কার জিতলো ‘আরআরআর’ সিনেমার গান ‘নাটু নাটু’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

এম. এম. কিরাবানী ও চন্দ্রবোস (ছবি: দ্য অ্যাকাডেমি)

ভারতকে অস্কার এনে দিলো এসএস রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ সিনেমার গান ‘নাটু নাটু’। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা মৌলিক গান শাখার পুরস্কার জিতেছে এটি। গানটির সুরকার ও সংগীত পরিচালক এম.এম. কিরাবানি এবং গীতিকবি চন্দ্রবোস সোনালি ট্রফি পেয়েছেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলসে হলিউডের ডলবি থিয়েটারে আজ (১৩ মার্চ) বাংলাদেশ সময় সকালে পুরস্কার বিতরণ করা হয়।

তেলুগু ভাষার গানটি অস্কার মঞ্চে গেয়ে শুনিয়েছেন দুই গায়ক রাহুল সিপলিগুঞ্জ ও কালা ভৈরবা।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা মৌলিক গান শাখায় ‘নাটু নাটু’র অস্কার জয় অনেকটা অবধারিত ছিলো বলা যায়। এর আগে গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস এবং হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডস জিতে অনেক এগিয়ে যায় গানটি। অস্কারের সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র শাখার বাইরে অন্য কোনোটিতে মনোনীত প্রথম ভারতীয় সিনেমা ‘আরআরআর’।

‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানের দৃশ্যে এনটিআর জুনিয়র ও রামচরণ (ছবি: টুইটার)

সেরা মৌলিক গান শাখায় আরও মনোনীত হয়েছে লেডি গাগার গাওয়া ‘হোল্ড মাই হ্যান্ড’ (টপ গান: ম্যাভেরিক), রিয়ানা ‘লিফট মি আপ’ (ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার), ডায়ান ওয়ারেনের ‘অ্যাপ্লজ’ (টেল ইট লাইক অ্যা ওম্যান) এবং ডেভিড বায়ার্ন, রায়ান লট ও মিৎসকির ‘দিস ইজ অ্যা লাইফ’ (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।

ভারতকে প্রথম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস এনে দিয়েছে ‘নাটু নাটু’। এরপর ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে ইংরেজির বাইরে অন্য ভাষার সিনেমা শাখায় সেরা হয়েছে ‘আরআরআর’।

এম. এম. কিরাবানী ও চন্দ্রবোস (ছবি: দ্য অ্যাকাডেমি)

২০২১ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে ‘নাটু নাটু’ গানের শুটিং হয়। এর নৃত্য পরিচালনা করেছেন প্রেম রক্ষিত। ‘নাটু নাটু’ গানে নেচেছেন ভারতের দক্ষিণী সিনেমার তারকা জুনিয়র এনটিআর ও রামচরণ।

৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘আরআরআর’ সিনেমার পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। এর গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে। সিনেমাটিতে অতিথি চরিত্রে আছেন বলিউড তারকা অজয় দেবগণ ও আলিয়া ভাট। এছাড়া অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া মরিস, অভিনেতা রে স্টিভেনসন, আইরিশ অভিনেত্রী অ্যালিসন ডুডি।

‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানের দৃশ্যে এনটিআর জুনিয়র ও রামচরণ (ছবি: টুইটার)

গত বছরের ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। এটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ