Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কানে বিচারকের আসনে দীপিকা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

দীপিকা পাড়ুকোন
২০১৮ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

কান ফিল্ম ফেস্টিভ্যালে বেশ কয়েক বছর ধরে লালগালিচায় জৌলুস ছড়িয়েছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। এবার বড় দায়িত্ব নিয়ে দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহরে পা রাখবেন তিনি। কানের ৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখার ৯ বিচারকের মধ্যে আছে তার নাম। মঙ্গলবার (২৬ এপ্রিল) আয়োজকরা বিচারকদের তালিকা প্রকাশ করেছে।

দীপিকা পাড়ুকোন

২০১৯ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: ইনস্টাগ্রাম)

কন্নড় ভাষার সিনেমা ‘ঐশ্বরিয়া’র মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন দীপিকা। ২০০৭ সালে ‘ওম শান্তি ওম’ তাকে লাইমলাইটে নিয়ে আসে। কানের অফিসিয়াল ওয়েবসাইটে ভারতের এই সুপারস্টারকে অভিনেত্রীর পাশাপাশি প্রযোজক, পরোপকারী ও উদ্যোক্তা হিসেবে উল্লেখ করা হয়েছে। তার ঝুলিতে আছে ৩০টির বেশি পূর্ণদৈর্ঘ্য সিনেমা। এরমধ্যে উল্লেখযোগ্য- ‘পদ্মাবত’, ‘পিকু’, ‘বাজিরাও মাস্তানি’, ‘গোলিও কা রাসলীলা রাম-লীলা’ ইত্যাদি। ‘ট্রিপল এক্স: দ্য রিটার্ন অব জ্যান্ডার কেজ’-এর (২০১৭) মাধ্যমে হলিউডে প্রধান নারী চরিত্রে অভিষেক হয় তার।

দীপিকা পাড়ুকোন

২০১৮ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: ইনস্টাগ্রাম)

নিজের প্রতিষ্ঠান কা প্রোডাকশন্স থেকে ‘ছপ্পাক’ ও ‘এইটি থ্রি’র মতো সিনেমা প্রযোজনা করেছেন ৩৬ বছর বয়সী এই তারকা। এগুলোতে তিনি অভিনয়ও করেছেন। তাকে সবশেষ অ্যামাজন প্রাইম ভিডিওতে শাকুন বাত্রা পরিচালিত ‘গেহরাইয়া’ সিনেমায় দেখা গেছে। তার হাতে এখন আছে ‘দ্য ইন্টার্ন’ (অমিতাভ বচ্চন), ‘ফাইটার’ (হৃতিক রোশন), ‘পাঠান’ (শাহরুখ খান, জন আব্রাহাম) এবং নাগ অশ্বিনীর নাম চূড়ান্ত না হওয়া সিনেমা (প্রভাস, অমিতাভ বচ্চন)।

দীপিকা পাড়ুকোন

২০১৭ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: ইনস্টাগ্রাম)

২০১৫ সালে দীপিকা গড়ে তোলেন দি লিভ লাভ লাফ ফাউন্ডেশন। এর মাধ্যমে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করছেন তিনি। পাশাপাশি মানসিক অসুস্থতা দূরীকরণে বিভিন্ন কর্মসূচি ও উদ্যোগ নিচ্ছেন। ২০১৮ সালে টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পান তিনি।

দীপিকা পাড়ুকোন

২০১৭ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: ইনস্টাগ্রাম)

ভারত থেকে ১৯৮২ সালে পরিচালক মৃণাল সেন প্রথমবার কানের বিচারক হন। ভারতীয় অভিনেত্রীদের মধ্যে ২০০৩ সালে প্রথমবার কানে বিচারক হয়েছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। এছাগা পরিচালক মীরা নায়ার (১৯৯০), কথাসাহিত্যিক অরুন্ধতী রয় (২০০০), শর্মিলা ঠাকুর (২০০৯), পরিচালক শেখর কাপুর (২০১০) এবং বিদ্যা বালান (২০১৩) কান উৎসবের বিচারক হিসেবে কাজ করেছেন। অভিনেতা-পরিচালক নন্দিতা দাস ভারতের একমাত্র ব্যক্তি যিনি দু’বার কানে বিচারক হয়েছেন। ২০০৫ সালে মূল প্রতিযোগিতা শাখায় এবং ২০১৩ সালে সিনেফঁদাসো ও শর্টফিল্ম শাখার বিচারক ছিলেন তিনি।

এবার তাদের পাশে যুক্ত হলো দীপিকার নাম। ১২ দিনের কান উৎসবে ১০ দিনই লালগালিচায় দেখা যাবে তার জৌলুস। সাম্প্রতিক বছরগুলোতে লরিয়াল প্যারিসের দ্যুতিয়ালি করতে কানসৈকতে পা রেখেছিলেন তিনি।

দীপিকা পাড়ুকোন

২০১৯ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: ইনস্টাগ্রাম)

মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ভাসোঁ লাদোঁ। ৬২ বছর বয়সী ফরাসি অভিনেতা গত বছর কানে স্বর্ণপাম জয়ী ‘তিতান’ সিনেমায় অভিনয় করেছেন। ২০১৫ সালে কানে ‘দ্য মেজার অব অ্যা ম্যান’ সিনেমার সুবাদে সেরা অভিনেতার পুরস্কার জেতেন তিনি।

ভাসোঁ লাদোঁর নেতৃত্বে দীপিকা ছাড়াও অভিনেত্রীদের মধ্যে বিচারক থাকছেন যুক্তরাজ্যের রেবেকা হল, সুইডেনের নুমি রাপাস এবং ইতালির জাজমিন ত্রিঙ্কা। পরিচালকদের মধ্যে বিচারকের আসনে বসবেন ইরানের আসগর ফারহাদি, নরওয়ের ইওয়াকিম ত্রিয়ের, যুক্তরাষ্ট্রের জেফ নিকোলস এবং ফ্রান্সের লাজ লি।

দীপিকা পাড়ুকোন

২০১৮ সালের কান উৎসবে দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

বিচারকদের মধ্যে পাঁচজন পুরুষ ও চারজন নারী। তারাই এবারের স্বর্ণপাম জয়ী ছবি নির্বাচন করবেন। ৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এগুলোর উদ্বোধনী প্রদর্শনী হবে কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। সবকটি’তে হাজির থাকবেন ৯ বিচারক। তার আগে প্রত্যেকে লালগালিচায় পা মাড়াবেন। ফলে কানে এবার ১০ দিন লালগালিচায় দেখা যাবে দীপিকাকে।

কানের ইতিহাসে ফরাসি তারকারা বিশেষ আসরে বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৭ সালে ৪০তম আসরে প্রয়াত অভিনেতা ইভ মতাঁ, ১৯৯৩ সালে ৪৫তম আসরে জেহা দেপারদ্যু এবং ১৯৯৭ সালে ৫০তম আসরে অভিনেত্রী ইজাবেল আজানি মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ছিলেন। সবশেষ ২০০৯ সালে ফরাসি তারকাদের মধ্যে অভিনেত্রী ইজাবেল উপার কানে বিচারকদের প্রধান হন।

মঙ্গলবার (২৭ এপ্রিল) আয়োজকরা আরও জানিয়েছেন, জাজমিন ত্রিঙ্কা পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘মারসেল!’ নির্বাচিত হয়েছে স্পেশাল স্ক্রিনিং শাখায়।

আগামী ১৭ মে শুরু হবে কান উৎসব। স্বর্ণপাম জয়ী সিনেমা, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা চিত্রনাট্যকারসহ বিভিন্ন পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী ২৮ মে সমাপনীতে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ