Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: পরিচালক লালগালিচায়, সুদানের নাগরিকরা তখন বুলেটের মুখে

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

প্রযোজক আমজাদ আবু আলালা, মোহাম্মদ কোর্দোফানি, জের দুয়ানি, ঈমান ইউসুফ ও সিরান রিয়াক (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসর সুদানের মোহাম্মদ কোর্দোফানির জন্য অম্লমধুর অভিজ্ঞতা। তার হাত ধরে উৎসবটির অফিসিয়াল সিলেকশনে এবারই প্রথম উত্তর আফ্রিকার দেশটির কোনো সিনেমা জায়গা পেলো। আঁ সেঁর্তা রিগা শাখায় নির্বাচিত হয়েছে এই পরিচালকের প্রথম সিনেমা ‘গুডবাই জুলিয়া’। কিন্তু তার দেশ সুদানে কয়েক সপ্তাহ ধরে চলা যুদ্ধের কারণে প্রায় ১১ লাখ মানুষ বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।

কানের ইতিহাসে সুদানের প্রথম সিনেমার পরিচালক মোহাম্মদ কোর্দোফানি যখন লালগালিচায় হাঁটছেন, তখন তার দেশের নাগরিকরা বুলেট থেকে বাঁচতে ঘরছাড়া।

মোহাম্মদ কোর্দোফানি (ছবি: টুইটার)

কানসৈকতে মোহাম্মদ কোর্দোফানি বলেন, ‘আমার সিনেমা কানে নির্বাচিত হয়েছে, এজন্য আমি অত্যন্ত সম্মানিত ও খুব খুশি। এটি আমার পাশাপাশি সমস্ত কলাকুশলীর জন্য দারুণ অর্জন। কিন্তু একইসঙ্গে আমার সত্যিই খারাপ লাগছে… একদিকে আমি লালগালিচায় হাঁটছি, অন্যদিকে সুদানের নাগরিকদের গুলি ও বোমা হামলা থেকে প্রাণে বাঁচতে ঘরে ছেড়ে পালাতে হচ্ছে।’

ঈমান ইউসুফ, জের দুয়ানি ও সিরান রিয়াক (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

গত ২০ মে দুপুর ২টায় কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে ‘গুডবাই জুলিয়া’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। ২১ মে সকাল ৮টা ৩০ মিনিটে একই ভেন্যুতে ও সকাল ১১টা ১৫ মিনিটে সিনিয়াম আইম্যাক্সে এবং ২২ মে সকাল ১১টা ১৫ মিনিটে সিনিয়াম স্ক্রিন এক্স থিয়েটারে সিনেমাটির প্রদর্শনী হয়।

মোহাম্মদ কোর্দোফানি, প্রযোজক আমজাদ আবু আলালা, ঈমান ইউসুফ, সিরান রিয়াক ও জের দুয়ানি (ছবি: টুইটার)

২০১১ সালে সুদান থেকে দক্ষিণ সুদানের বিভক্তি স্থানীয়দের জীবনে কী প্রভাব ফেলেছিলো, দুই নারীর মাধ্যমে সেদিকে আলোকপাত করা হয়েছে ‘গুডবাই জুলিয়া’য়। বর্ণবাদ, যুদ্ধ ও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে দুই দেশের সম্পর্ক এখনো উত্তেজনাপূর্ণ।

ঈমান ইউসুফ (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

সিনেমার প্রধান দুই চরিত্র মোনা ও জুলিয়া। তাদের ভূমিকায় অভিনয় করেছেন মঞ্চ অভিনেত্রী-গায়িকা ঈমান ইউসুফ ও সুপারমডেল সিরান রিয়াক। এর মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়েছে সিরানের। সুদানের রাজধানী খার্তুমে এর শুটিং হয়েছে।

সিরান রিয়াক (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

মোনা সুদানের একজন অবসরপ্রাপ্ত গায়িকা। দক্ষিণ সুদানে একজনের হত্যা ধামাচাপা দেওয়ার অপরাধবোধ মুছে ফেলার চেষ্টায় তার বিধবা স্ত্রী জুলিয়া ও ছেলেকে নিজের বাড়িতে নিয়ে আসে মোনা। খুনের কথা স্বীকার করতে না পেরে অতীতকে পেছনে ফেলে যাওয়ার সিদ্ধান্ত নেয় সে।

ঈমান ইউসুফ (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

সুদান এক মাসেরও বেশি সময় ধরে দুটি সামরিক গোষ্ঠীর মধ্যে যুদ্ধ চলমান। তাদের মধ্যে বেশ কয়েকবার যুদ্ধবিরতির চেষ্টা ব্যর্থ হয়েছে।

মোহাম্মদ কোর্দোফানি, প্রযোজক আমজাদ আবু আলালা, ঈমান ইউসুফ, সিরান রিয়াক ও জের দুয়ানি (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সুদানে প্রায় ৭০৫ জন নিহত হয়েছেন এবং অন্তত ৫ হাজার ২৮৭ জন আহত হয়ে চিকিৎসাধীন আছে। যদিও প্রকৃত মৃত্যুর সংখ্যা অনেক বেশি বলে মনে করা হয়।

প্রযোজক আমজাদ আবু আলালা, মোহাম্মদ কোর্দোফানি, জের দুয়ানি, ঈমান ইউসুফ ও সিরান রিয়াক (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

মোহাম্মদ কোর্দোফানির আশা, ভবিষ্যতে সুদানে শান্তি ফিরে আসবে এবং দুটি দেশের মধ্যে মিটমাট হয়ে যাবে। তার কথায়, ‘আমি আশা করি, আমরা একটি নতুন জাতীয় পরিচয় তৈরি করতে পারবো। এর মাধ্যমে গর্ব করার মতো মূল্যবোধ থাকবে, যা মানুষকে স্বাধীনতা, ন্যায়বিচার ও সহাবস্থানের মতো একত্রিত করবে।’

সিনেমাওয়ালা প্রচ্ছদ