Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: প্রধান বিচারকের আসনে দুইবারের স্বর্ণপাম জয়ী নির্মাতা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

রুবেন অস্টলুন্ড (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা শাখায় জুরি প্রেসিডেন্ট (প্রধান বিচারক) হিসেবে থাকবেন সুইডেনের পরিচালক রুবেন অস্টলুন্ড। ৪৮ বছর বয়সী এই নির্মাতা দুইবার কানের সর্বোচ্চ সম্মান স্বর্ণপাম জিতেছেন।

আয়োজকরা আজ (২৮ ফেব্রুয়ারি) জানিয়েছে, কান ফিল্ম ফেস্টিভ্যালে ৫০ বছর পর আবার সুইডেনের কোনো নির্মাতা জুরি প্রেসিডেন্ট হলেন। সর্বশেষ ১৯৭৩ সালে কানে প্রধান বিচারক ছিলেন প্রয়াত সুইডিশ নির্মাতা ইনগ্রিড বার্গম্যান।

রুবেন অস্টলুন্ড (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

দুইবার স্বর্ণপাম জয়ীদের মধ্যে এর আগে যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস ফোর্ড কপোলা এবং সার্বিয়ার এমির কুস্টুরিকা কান ফিল্ম ফেস্টিভ্যালে জুরি প্রেসিডেন্ট হন। তবে রুবেন অস্টলুন্ড প্রথম নির্মাতা যিনি স্বর্ণপাম জয়ের পরের বছরেই বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পেলেন।

রুবেন অস্টলুন্ড বলেন, ‘কান ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা শাখার জুরি প্রেসিডেন্ট হিসেবে আমার ওপর আস্থা রেখে সম্মানিত করায় আমি আনন্দিত, গর্বিত ও ধন্য। উৎসবটির অংশ হতে পারা বরাবরই বিশেষ ব্যাপার।’

রুবেন অস্টলুন্ড (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ক্যারিয়ারে মাত্র ছয়টি সিনেমা পরিচালনা করেছেন রুবেন অস্টলুন্ড। ২০০৪ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমা ‘দ্য গিটার মঙ্গোলয়েড’। এরপর তিনি বানিয়েছেন স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘অটোবায়োগ্রাফিক্যাল সিন নম্বর সিক্সএইটএইটটু’। ২০০৮ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালের আঁ সাঁর্তা রিগা বিভাগে স্থান পায় তার দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘ইনভলান্টারি’। ২০১০ সালে রুবেন অস্টলুন্ডের স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ইনসিডেন্ট বাই অ্যা ব্যাংক’ ৬০তম বার্লিনালে শর্টসে স্বর্ণভালুক জিতেছে।

রুবেন অস্টলুন্ড (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

রুবেন অস্টলুন্ডের তৃতীয় পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘প্লে’ ২০১১ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালের সমান্তরাল শাখা ডিরেক্টর’স ফোর্টনাইটে দেখানো হয়। তার পরের সিনেমা ‘ফোর্স মেজা’ ২০১৪ সালে কানের আঁ সাঁর্তা রিগা বিভাগে জুরি প্রাইজ জিতেছে। তার পরিচালিত ‘দ্য স্কয়ার’ ৭০তম কান ফিল্ম ফেস্টিভ্যালে এবং ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ ৭৫তম কান ফিল্ম ফেস্টিভ্যালে স্বর্ণপাম জিতেছে।

রুবেন অস্টলুন্ড (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে আগামী ১৬ মে শুরু হবে ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যাল। ১২ দিনের এই আয়োজন চলবে ২৭ মে পর্যন্ত।

সিনেমাওয়ালা প্রচ্ছদ