Connect with us

গান বাজনা

গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার (ছবি: ফেসবুক)

‘জয় বাংলা, বাংলার জয়’ গানের রচয়িতা গাজী মাজহারুল আনোয়ার আর নেই। আজ (৪ সেপ্টেম্বর) সকাল ৭টা ৩০ ‍মিনিটে তিনি মারা যান (ইন্নালিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, আজ ভোর সাড়ে ৬টার দিকে ঘুম থেকে উঠে বাথরুমে গিয়েছিলেন গাজী মাজহারুল আনোয়ার। সেখানেই মাথা ঘুরে পড়ে জ্ঞ‍ান হারান। তার ছেলে উপল আনোয়ার বাবাকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নিয়ে যান। কিন্তু চিকিৎসকরা অনেক চেষ্টা করলেও শেষ রক্ষা হয়নি।

গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সোশ্যাল মিডিয়ায় অনেকে শোক প্রকাশ করছেন। সিনেমা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ‘একটা মন খারাপ করা সকাল। একজন কিংবদন্তির বিদায়।’

দেশবরেণ্য গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান মনে করেন, ‘এ ক্ষতি আর কোনোদিন পূরণ হওয়ার নয়। বাংলা গানের জগত জানে, কখনো তাঁর নাম বিস্মরণযোগ্য নয়।’

গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার (ছবি: ফেসবুক)

কণ্ঠশিল্পী আঁখি আলমগীরের কথায়, ‘এমন গুণীর মৃত্যু হয় না, চোখের আড়ালে চলে যান শুধু। আমি ভাষাহীন।’

গীতিকবি সংঘের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল বলেন, ‘বাংলা গানের কালপুরুষ গাজী মাজহারুল আনোয়ার আর আমাদের মাঝে নেই। আমরা স্তব্ধ। শোকাহত।’

সংগীতশিল্পী পুতুল সাজিয়া সুলতানার চোখে, ‘অন্ধকার এক দিন আজ।’ শোক প্রকাশ করেছে টেলিভিশন প্রোগ্রাম প্রডিউচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

কলকাতার সংগীতশিল্পী আকাশ সেন বলেন, ‘গাজী মাজহারুল আনোয়ার স্যারের লেখা, আমার সুর করা আর গাওয়া ‘পোড়ামন ২’ সিনেমার ‘সুতো কাটা ঘুড়ি’ গানটি আমার জীবনে অনেক বড় প্রাপ্তি। তাঁর সঙ্গে বসে গান বানানোর মুহূর্তটা খুব মনে পড়ছে।’

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। তিনি ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকে নিয়মিত গান ও নাটক রচনা করতেন। ১৯৬৭ সালে ‘আয়না ও অবশিষ্ট’র মাধ্যমে প্রথমবার সিনেমার জন্য গান লেখেন। তাঁর গীতিকবিতায় কাব্যের সমারোহ, ছন্দের অপূর্ব কারুকাজ ও শব্দের প্রাচুর্য ছিলো নান্দনিক।

‘জয় বাংলা, বাংলার জয়’ ছাড়াও গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’ এবং ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’ স্থান পেয়েছে বিবিসি বাংলার জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায়।

গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার (ছবি: ফেসবুক)

তাঁর লেখা অসংখ্য কালজয়ী গানের মধ্যে উল্লেখযোগ্য— ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘আমি ধন্য হয়েছি ওগো ধন্য’, ‘গীতিময় সেইদিন চিরদিন’ প্রভৃতি।

গাজী মাজহারুল আনোয়ার গীতিকবি সংঘের আজীবন সদস্য ছিলেন। তিনি ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার পান। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ লাভ করেন। এছাড়া জিতেছেন পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার (ছবি: ফেসবুক)

গাজী মাজহারুল আনোয়ার ছিলেন একাধারে দেশবরেণ্য গীতিকবি, সিনেমা নির্মাতা ও কাহিনিকার। দীর্ঘ ৬০ বছরের ক্যারিয়ারে তিনি ২০ হাজারের বেশি গান রচনা করেছেন। তার পরিচালিত প্রথম সিনেমা ‘নান্টু ঘটক’ মুক্তি পায় ১৯৮২ সালে। তিনি মোট ৪১টি সিনেমা পরিচালনা করেছেন।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গান বাজনা

২০ কোটির ঘর পেরিয়ে রেকর্ড গড়লো ‘দুষ্টু কোকিল’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় শাকিব খান ও মিমি চক্রবর্তী (ছবি: আলফা-আই স্টুডিওস)

রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ সিনেমার জনপ্রিয় গান ‘দুষ্টু কোকিল’ নতুন রেকর্ড গড়েছে। ইউটিউবে দুই চ্যানেল মিলিয়ে এটি ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে। দেশীয় সিনেমার গানের এমন কীর্তি এটাই প্রথম।

গানটিতে দ্বৈতকণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা ও কলকাতার আকাশ সেন। এর গীতিকার-সুরকার আকাশ সেন। তিনি সোশ্যাল মিডিয়ায় ‍লিখেছেন, “বাংলা সিনেমার প্রথম গান হিসেবে ‘দুষ্টু কোকিল’ ৬৬ দিনে ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে ইউটিউবে। ধন্যবাদ প্রিয় বাংলা গানের দর্শক শ্রোতা বন্ধুরা। আনন্দ ফিরে আসুক আবার।”

ইউটিউবে চরকি চ্যানেলে ১৩ কোটি ৮০ লাখ বারের বেশি এবং এসভিএফ চ্যানেলে ৬ কোটি ৭০ লাখ বারের বেশি দেখা হয়েছে ‘দুষ্টু কোকিল’। গত ২৬ জুন এটি প্রকাশিত হয়। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী মিমি চক্রবর্তী। ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে তার রসায়ন দেখা গেছে এই গানে।

দিলশাদ নাহার কনা (ছবি: ফেসবুক)

সিনেপ্রেমীদের পাশাপাশি দুই বাংলার তারকাদের মন কেড়েছে ‘দুষ্টু কোকিল’। কেউ কেউ গানটির তালে নেচে ভিডিও ক্লিপ পোস্ট করেছেন। বলিউড অভিনেত্রী সানি লিওনি ইনস্টাগ্রামে একটি রিলে গানটি ব্যবহারের মাধ্যমে নিজের ভালো লাগা প্রকাশ করেছেন।

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী ও শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

ঈদুল আজহায় (১৭ জুন) মুক্তির দিন থেকেই দারুণ ব্যবসা করে ‘তুফান’। গত ২৮ জুন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। সর্বশেষ গত ২৩ আগস্ট মালয়েশিয়ায় মুক্তি পেয়েছে এই সিনেমা।

‘তুফান’ সিনেমার পোস্টারে শাকিব খান, চঞ্চল চৌধুরী, মিমি চক্রবর্তী ও মাসুমা রহমান নাবিলা (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে মিমি ছাড়াও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা অভিনয় করেছেন। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছেন আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল।

পড়া চালিয়ে যান

গান বাজনা

বামবার আয়োজনে ‘মুক্তি কনসার্ট’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কনসার্ট (ছবি: বামবা)

দেশীয় ব্যান্ড সংগীতের সংগঠন বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) কয়েক বছর পর কনসার্ট আয়োজন করছে। বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কৃতজ্ঞতা জানাতে এই উদ্যোগ। তাই এর শিরোনাম করা হয়েছে ‘মুক্তি কনসার্ট’।

সব ঠিক থাকলে আগামী ৩১ আগস্ট থাকছে বামবার কনসার্ট। তবে ভেন্যু ও অংশগ্রহণকারী ব্যান্ডের তালিকা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। বামবার সভাপতি মাইলসের হামিন আহমেদ ও সহসভাপতি ওয়ারফেজের শেখ মনিরুল আলম টিপুসহ সংশ্লিষ্টরা এসব বিষয়ে আলোচনা এগিয়ে নিচ্ছেন।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে বামবার ফ্যান পেজ ‘বাংলাদেশি ব্যান্ড মিউজিক ফ্যানস কমিউনিটি’তে কনসার্টের খবর প্রকাশিত হয় গতকাল (১৯ আগস্ট)। অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা সহায়তায় দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজকদের।

আশা করা হচ্ছে, বামবার প্রায় সব সদস্য ব্যান্ড কনসার্টে সংগীত পরিবেশন করবে। ফলে দেশসেরা ব্যান্ডগুলোর জনপ্রিয় গান একই আঙিনায় সরাসরি উপভোগের সুযোগ পাবেন দর্শক-শ্রোতারা।

পড়া চালিয়ে যান

গান বাজনা

‘গেট আপ স্ট্যান্ড আপ’: রবীন্দ্র সরোবরে সংহতি জানাবেন সংগীতশিল্পীরা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানাতে দেশের সংগীতশিল্পীদের মিলনমেলা হতে যাচ্ছে। আজ (৩ আগস্ট) বিকেল ৩টায় ঢাকার রবীন্দ্র সরোবরে (ধানমণ্ডি ৮/এ) মিলিত হবেন তারা।

দেশের জনপ্রিয় ব্যান্ড, কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকবি ও যন্ত্রশিল্পীরা সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টার শেয়ার দিয়েছেন। এর শিরোনাম করা হয়েছে প্রয়াত কিংবদন্তি বব মার্লের বিখ্যাত গান ‘গেট আপ স্ট্যান্ড আপ’।

সোশ্যাল মিডিয়ায় সংগীতশিল্পীদের পেজে ‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

ফেসবুকে সংহতি জানানোর ঘোষণা দেওয়া ব্যান্ডের মধ্যে উল্লেখযোগ্য সোলস, মাইলস, ওয়ারফেজ, আর্টসেল, শিরোনামহীন, চিরকুট, জলের গান, অ্যাশেজ, অ্যাভয়েড রাফা, ইন্দালো।

সুরকার-গীতিকবি প্রিন্স মাহমুদ ফেসবুকে লিখেছেন, ‘এখন কনসার্টের সময় না। আমরা শুধু শান্তিপূর্ণভাবে ছাত্রদের সঙ্গে সংহতি জানাবো।’

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ