Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

গোল্ডেন গ্লোব জিতে ইতিহাস গড়লো ‘আরআরআর’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘আরআরআর’ ছবির দৃশ্য

‘আরআরআর’ ছবিতে জুনিয়র এনটিআর ও রামচরণ

ভারতীয় শোবিজে এখন আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের সেরা মৌলিক গান শাখায় পুরস্কার জিতেছে তেলুগু সিনেমা ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’। এটাই ভারতের প্রথম গোল্ডেন গ্লোব জয়। এমন ইতিহাস গড়ার ঘটনা উদযাপন করছেন তারকা থেকে শুরু করে রাজনীতিকরা।

মঙ্গলবার (বাংলাদেশ সময় ১১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের বেভারলি হিলটন হোটেলে জমকালো মঞ্চে পুরস্কার গ্রহণ করেন সুরকার ও সংগীত পরিচালক এমএম কিরাবাণী। তিনি বলেন, ‘গানটির অভূতপূর্ব সাফল্যে আমি রোমাঞ্চিত।’

‘আরআরআর’ সিনেমার তেলুগু ভাষার গান ‘নাটু নাটু’ গেয়েছেন কালা ভৈরাবা ও রাহুল সিপ্লিগুঞ্জ। এর কথা লিখেছেন চন্দ্রবোস।

এমএম কিরাবাণী (ছবি: টুইটার)

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ছিলেন ‘আরআরআর’ সিনেমার পরিচালক এসএস রাজামৌলি, অভিনেতা এনটিআর জুনিয়র, রামচরণ ও তার স্ত্রী উপাসনা।

‘আরআরআর’ গোল্ডেন গ্লোবস জেতায় সোশ্যাল মিডিয়ায় আনন্দ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন। তার কথায়, ‘মর্যাদাপূর্ণ এই পুরস্কার প্রত্যেক ভারতীয়কে গর্বিত করেছে।’

অস্কারজয়ী সুরকার এআর রাহমান, বলিউড সুপারস্টার শাহরুখ খান, অভিনেত্রী কারিনা কাপুর, আলিয়া ভাট, দক্ষিণী তারকা চিরঞ্জীবি, মহেশ বাবু, সুধীর বাবুসহ অনেক তারকা সোশ্যাল মিডিয়ায় ‘আরআরআর’ টিমকে অভিনন্দন জানিয়েছেন।

(বাঁ থেকে) এনটিআর জুনিয়র, এসএস রাজামৌলি ও রামচরণ (ছবি: টুইটার)

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৮০তম আসরে সেরা মৌলিক গান শাখায় ভারতীয় শিল্পীদের প্রতিদ্বন্দ্বী ছিলেন টেলর সুইফট, লেডি গাগা ও রিয়ানার মতো হেভিওয়েটরা।

সেরা মৌলিক গান শাখায় ‘নাটু নাটু’ ছাড়াও ছিলো ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ সিনেমায় রিয়ানার গাওয়া ‘লিফট মি আপ’, ‘টপ গান: ম্যাভেরিক’ সিনেমায় লেডি গাগার কণ্ঠে ‘হোল্ড মাই হ্যান্ড’, টেলর সুইফটের গাওয়া ‘ক্যারোলাইনা’ (হোয়্যার দ্য ক্রোড্যাডস সিং) এবং অ্যানিমেটেড সিনেমা “গিয়ের্মো দেল তোরো’স পিনোকিও”র গান ‘চাও পাপা’।

আরআরআর

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর ও রামচরণ (ছবি: টুইটার)

২০২১ সালে অনুমতি নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারি বাসভবনের সামনে ‘নাটু নাটু’ গানের শুটিং হয়। নৃত্য পরিচালনা করেছেন প্রেম রক্ষিত। এর কয়েক মাস পর রাশিয়া দেশটিতে আক্রমণ চালালে যুদ্ধ বাঁধে।

৫৫০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘আরআরআর’ সিনেমার পূর্ণ রূপ হলো ‘রাইজ, রোর, রিভল্ট’। এর গল্প ১৯২০ সালের পটভূমিতে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা দুই বিপ্লবী কোমারাম ভীম ও আল্লুরি সীতারামা রাজুকে কেন্দ্র করে। তাদের ভূমিকায় অভিনয় করেছেন ভারতের দক্ষিণী তারকা রামচরণ ও জুনিয়র এনটিআর। অতিথি চরিত্রে দেখা গেছে বলিউড তারকা অজয় দেবগণ ও আলিয়া ভাটকে। এছাড়া অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া মরিস, অভিনেতা রে স্টিভেনসন আইরিশ অভিনেত্রী অ্যালিসন ডুডি।

‘আরআরআর’ ছবির দৃশ্য

‘আরআরআর’ ছবিতে জুনিয়র এনটিআর ও রামচরণ

গত বছরের ২৫ মার্চ বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সিনেমা হলে মুক্তি পায় ‘আরআরআর’। এর আগে ভারতের আর কোনো সিনেমা এতো বেশিসংখ্যক সিনেমা হলে চলেনি। এটি আয় করেছে ১২০০ কোটি রুপির বেশি। নেটফ্লিক্সে মুক্তি পাওয়া সিনেমাটির হিন্দি সংস্করণ যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি দেখা শীর্ষ ১০ সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে ‘আরআরআর’। গত মাসে বিবিসি কালচারের বোদ্ধারা ২০২২ সালের সেরা ২০ সিনেমার তালিকায় রেখেছে এটিকে।

‘আরআরআর’ ছবির দৃশ্য

‘আরআরআর’ ছবিতে জুনিয়র এনটিআর, আলিয়া ভাট ও রামচরণ

গোল্ডেন গ্লোবসে এবার দুটি মনোনয়ন পায় ‘আরআরআর’। সেরা মৌলিক গান শাখায় জিতলেও সেরা অ-ইংরেজি ভাষার সিনেমা শাখায় এটি হেরে গেছে। সেরা বিদেশি ভাষার সিনেমা পুরস্কারটি পেয়েছে সান্তিয়াগো মিত্রের ‘আর্জেন্টিনা, নাইনটিন এইটি ফাইভ’।

সেরা বিদেশি ভাষার পাঁচ সিনেমার তালিকায় আরও ছিলো নেটফ্লিক্সে মুক্তি পাওয়া জার্মানির এডওয়ার্ড বার্গারের ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, বেলজিয়ামের লুকাস দোন্ত পরিচালিত ‘ক্লোজ’ এবং দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-উক পরিচালিত ‘ডিসিশন টু লিভ’।

সিনেমাওয়ালা প্রচ্ছদ