Connect with us

বিশ্বসংগীত

টেলর সুইফটের ৬০টি কনসার্টের টিকিট বিক্রি থেকে এসেছে ১১ হাজার ৪৫০ কোটি টাকা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘দ্য এরাস ট্যুর’ কনসার্টে টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

আমেরিকান পপতারকা টেলর সুইফটের ‘দ্য ইরাস ট্যুর’ কনসার্ট এককথায় সেনসেশন। এর টিকিট বিক্রির ওয়েবসাইট দর্শক-শ্রোতাদের চাপে অকেজো হয়েছে, কনসার্ট ভেন্যুর শহরে হোটেল রুম বুকিংয়ের বন্যা বয়ে গেছে এবং চারপাশ নাড়িয়ে দেওয়ার মতো কার্যক্রম সৃষ্টি হয়েছে। শুধু তাই নয়, তাকে বিস্ময়কর অঙ্ক এনে দিয়েছে এই সংগীত সফর।

আমেরিকার সংগীত বিষয়ক বাণিজ্য প্রকাশনা পোলস্টার জানিয়েছে, ‘দ্য ইরাস ট্যুর’-এর প্রথম ৬০টি কনসার্টের টিকিট বিক্রি থেকে এসেছে প্রায় ১০৪ কোটি ডলার (১১ হাজার ৪৫০ কোটি টাকা)। নিঃসন্দেহে এটি একটি নতুন রেকর্ড। আগের রেকর্ডটি ছিলো এলটন জনের। তার পাঁচ বছর দীর্ঘ বিদায়ী ৩২৮টি কনসার্ট থেকে এসেছিলো ৯৩ কোটি ৩৯ লাখ ডলার। করোনাকালেও তিনি কনসার্ট করেছেন।

‘দ্য এরাস ট্যুর’ কনসার্টে টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

২০২৩ টেলর সুইফটের জন্য তুমুল সফলতম বছর। তার সুবাদেই করোনা মহামারি কাটিয়ে কনসার্ট ব্যবসা চাঙা হয়ে উঠেছে আবার।

পোলস্টার বলছে, ২০২৩ সালে শীর্ষ ১০০টি বৈশ্বিক ট্যুরের টিকিট বিক্রির পরিমাণ সামগ্রিকভাবে ৯০০ কোটি ডলার। ২০২২ সালের তুলনায় এটি ৪৬ শতাংশ বেশি। এরমধ্যে ‘দ্য ইরাস ট্যুর’-এর ৪৩ লাখের বেশি টিকিট বেচাকেনা হয়েছে। প্রতিটি টিকিটের গড় মূল্য ২৩৯ ডলার। শীর্ষ ১০০ ট্যুরের টিকিটের গড় মূল্য ১৩০ ডলার।

টেলর সুইফট

টেলর সুইফট (ছবি: ইনস্টাগ্রাম)

টিকিট বিক্রিতে চলতি বছরের শীর্ষ তিন কনসার্টের তালিকায় ‘দ্য ইরাস ট্যুর’-এর পরে আছে যথাক্রমে পপতারকা বিয়ন্সের ‘রেনেসাঁ ট্যুর’ এবং রকতারকা ব্রুস স্প্রিংস্টিনের সংগীত সফর।

‘দ্য এরাস ট্যুর’ কনসার্টে টেলর সুইফট (ছবি: এক্স)

গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যে শুরু হয় টেলর সুইফটের ‘দ্য ইরাস ট্যুর’। অন্য সব সংগীতশিল্পীর চেয়ে বেশি ও দ্রুত অর্থ পেয়েছেন তিনি। ব্যাপক জনপ্রিয়তা থাকায় তার বেশিরভাগ কনসার্ট হয়েছে স্টেডিয়ামে, যেখানে ভিড় তুলনামূলক একটু বেশিই জমে।

‘দ্য এরাস ট্যুর’ কনসার্টে টেলর সুইফট (ছবি: এক্স)

পোলস্টার তাদের পরিসংখ্যা গত মাসে (নভেম্বর) শেষ করেছে। তবে টেলর সুইফটের ইরাস ট্যুর আগামী বছরেও চলবে। ধারণা করা হচ্ছে, তিনি সব কনসার্ট ঠিকঠাক শেষ করতে পারলে এই সফর থেকে তার আয়ের পরিমাণ দাঁড়াবে ২১৬ কোটি ডলার (২৩ হাজার ৭৬০ কোটি টাকা)।

টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে টেলর সুইফট (ছবি: টাইম)

কয়েকদিন আগে টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব হয়েছেন টেলর সুইফট। তার একদশকের পুরোনো রেকর্ড ‘১৯৮৯’-এর গান নতুনভাবে রেকর্ডিং করে বাজারে আনেন তিনি। সেটিও গত বছরের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গানের অ্যালবাম তকমা পেয়েছে। এছাড়া তার কনসার্ট ফিল্ম আয় করেছে প্রায় ২৫ কোটি ডলার।

সিনেমাওয়ালা প্রচ্ছদ