Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে, এসেছেন শর্মিলা ঠাকুর ও অঞ্জন দত্ত

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পোস্টার (ছবি: রেইনবো ফিল্ম সোসাইটি)

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হচ্ছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আজ (২০ জানুয়ারি) বিকাল ৪টায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ভারতের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর। এবারের আয়োজনের উদ্বোধনী সিনেমা ইরানের মুর্তজা অতাশ জমজম পরিচালিত ও জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’। এরপর থাকছে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার’।

বাংলাদেশের ৭১টিসহ ৭৪ দেশের ২৫২টি চলচ্চিত্র বিনামূল্যে উপভোগ করা যাবে উৎসবে। এরমধ্যে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ১২৯টি এবং স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন ফিল্ম ১২৩টি।

শর্মিলা ঠাকুর (ছবি: এক্স)

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, শর্মিলা ঠাকুর ছাড়াও এবারের আয়োজনে অংশ নিতে এসেছেন ইরানের খ্যাতিমান নির্মাতা মাজিদ মাজিদি, ভারতীয় সংগীতশিল্পী-অভিনেতা, নির্মাতা অঞ্জন দত্ত ও অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি।

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাস্টারক্লাসের পোস্টার (ছবি: রেইনবো ফিল্ম সোসাইটি)

২৭ জানুয়ারি চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরুর পরিচালনায় মাস্টারক্লাসে অংশ নেবেন মাজিদ মাজিদি ও অঞ্জন দত্ত। এরপর থাকছে অঞ্জন দত্তের সংগীত পরিবেশনা। উৎসবের ফেসবুক পেজে অগ্রিম নিবন্ধন করে মাস্টারক্লাস দেখা যাবে।

এবারের উৎসবে থাকছে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশন।

‘ফেরেশতে’র দৃশ্যে সুমন ফারুক, রিকিতা নন্দিনী শিমু, সাথী ও জয়া আহসান (ছবি: ইমাশ সিনেমা)

উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর ভেন্যু হলো জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন এবং আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন।

আগামী ২১ ও ২২ জানুয়ারি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের তৃতীয় তলায় রয়েছে চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্মমেকারস কনফারেন্স’। ২১ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এই আয়োজন উদ্বোধন করবেন শর্মিলা ঠাকুর।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় আরিফিন শুভ (ছবি: জাজ মাল্টিমিডিয়া)

আগামী ২৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি আলিয়ঁস ফ্রঁসেজ গ্যালারিতে থাকছে নির্মাতাদের চার দিনের সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’। এতে সেরা চিত্রনাট্য পাবে ৫ হাজার মার্কিন ডলার, দ্বিতীয় স্থান অধিকারী চিত্রনাট্য পাবে ৩ হাজার মার্কিন ডলার এবং তৃতীয় স্থান জয়ী চিত্রনাট্য পাবে ২ হাজার মার্কিন ডলার।

রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত উৎসবটি চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত। সমাপনী দিনে বিশেষ অতিথি থাকবেন শর্মিলা ঠাকুর ও মাজিদ মাজিদি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ