Connect with us

ঢালিউড

‘দম’ নিয়ে পরিচালনায় রেদওয়ান রনির ফেরা, সিনেমার নায়ক চঞ্চল

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

চঞ্চল চৌধুরী ও রেদওয়ান রনি (ছবি: চরকি)

আট বছরের বিরতি শেষে ‘দম’ নিয়ে সিনেমা পরিচালনায় ফিরছেন রেদওয়ান রনি। এতে মূল চরিত্রে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী। বিশাল বাজেট ও ক্যানভাসে এটি যৌথভাবে প্রযোজনা করবে ভারতের এসভিএফ ফিল্মস, বাংলাদেশের আলফা-আই এবং চরকি।

আজ (৯ ডিসেম্বর) সন্ধ্যায় প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকা হোটেলে সিনেমাটির ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে চঞ্চল চৌধুরী ও রেদওয়ান রনির পাশাপাশি ছিলেন এসভিএফ-এর চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা মহেন্দ্র সনি, আলফা-আইয়ের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল। সবার আশা, বাংলা সিনেমার ইতিহাসে নতুন অধ্যায় যুক্ত করবে ‘দম’।

রেদওয়ান রনি ও চঞ্চল চৌধুরী (ছবি: চরকি)

‘দম’ সিনেমায় যুক্ত হওয়া প্রসঙ্গে চঞ্চল চৌধুরী বলেন, ‘রেদওয়ান রনির সঙ্গে আমার জানাশোনা প্রায় ২০ বছরের। সে একসময় নিয়মিত নির্মাণ করেছে। কিছুদিন নিজে নির্মাণ না করলেও নির্মাণ প্রক্রিয়ার মধ্যেই ছিলো। বড় ক্যানভাসের সিনেমাটির গল্প যখন রনি আমাকে শুনিয়েছে তখন হতবাক হয়েছি। অসাধারণ একটা গল্প। আমার চরিত্রটি বেশ চ্যালেঞ্জিং। আমাদের এই সিনেমার সঙ্গে আছে চরকি, এসভিএফ, আলফা-আই। আমার বিশ্বাস, সিনেমাটি দুই বাংলা মিলিয়ে নতুন দিগন্তের সূচনা করবে।’

চঞ্চল চৌধুরী ও রেদওয়ান রনি (ছবি: চরকি)

আট বছর বিরতির পর নির্মাণে ফেরা প্রসঙ্গে পরিচালক রেদওয়ান রনি বলেন, “সত্যি ঘটনা আমাকে সবসময় অনুপ্রাণিত করে। অনেক বছর পর সিনেমা নির্মাণের ক্ষুধা মেটাতে এই গল্প আমাকে তাড়িত করছিলো। সাধারণ মানুষের দুর্দান্ত মানসিক শক্তি তাকে যেকোনো ভয়ঙ্কর বিপদের হাত থেকে রক্ষা করতে পারে নিমিষেই। দম সিনেমা এই গল্পই বলার চেষ্টা করছি। আমার সঙ্গে যুক্ত হয়েছে দুই বাংলার তিন প্রযোজনা প্রতিষ্ঠান। সবার প্রতি কৃতজ্ঞতা।”

(বাঁ থেকে) আলফা-আই স্টুডিওসের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল, মহেন্দ্র সোনি, রেদওয়ান রনি, চঞ্চল চৌধুরী এবং চরকির বিনিয়োগকারী, সভাপতি ও স্ট্র্যাটেজি প্রধান যারেফ হোসেন (ছবি: চরকি)

এসভিএফ ফিল্মসের পরিচালক ও সহ-প্রতিষ্ঠাতা মহেন্দ্র সোনি বলেন, ‘সিনেমা নির্মাণে উদ্যোগী হয়ে বাংলাদেশের বিনোদন শিল্পের সঙ্গে আমাদের সম্পর্ককে আরো নিবিড় করতে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে এসভিএফ। আমরা শুধু সিনেমা নির্মাণ করছি না, বাংলা সিনেমাকে উদযাপন করে আমরা একটি সম্প্রদায় ও একটি সংস্কৃতিকে লালন করছি। আমাদের লক্ষ্য বাংলা ভাষার সিনেমাকে আন্তর্জাতিক মানসম্পন্নভাবে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া।’

সংবাদ সম্মেলনে অতিথি হিসেবে এসেছিলেন তারকা দম্পতি মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা, নির্মাতা আদনান আল রাজীব, মডেল-অভিনেত্রী মাসুমা নাবিলা, চরকির কর্মকর্তারা।

‘দম’ সিনেমার তিন চিত্রনাট্যকার (বাঁ থেকে) সাইফুল্লাহ রিয়াদ, আল-আমিন হাসান নির্ঝর, সৈয়দ শাওকী, পরিচালক রেদওয়ান রনি ও অভিনেতা চঞ্চল চৌধুরী (ছবি: চরকি)

‘দম’ সিনেমার চিত্রনাট্য লিখছেন হইচইয়ের ‘তাকদীর’ ও ‘কারাগার’ ওয়েব সিরিজের পরিচালক সৈয়দ আহমেদ শাওকী, চরকির ‘আড়াল’ কাহিনিচিত্রের চিত্রনাট্যকার আল আমিন হাসান নির্ঝর এবং সাইফুল্লাহ রিয়াদ।

‘দম’ সিনেমার প্রচারণামূলক পোস্টার (ছবি: চরকি)

রেদওয়ান রনি সোশ্যাল মিডিয়ায় ‘দম’ সিনেমার প্রচারণামূলক পোস্টার শেয়ার করেছেন। এতে দেখা যাচ্ছে, পাহাড়ি অঞ্চলে একটি গাধার সামনে হাঁটু গেড়ে বসে আছে একজন। লোকটির চোখ ও হাত বাঁধা। পোস্টারে ‘দম’ শব্দের মাত্রা দিতে ব্যবহার হয়েছে বন্দুকের স্কেচ। সত্যি ঘটনা অবলম্বনে তৈরি হবে সিনেমাটি। ২০২৫ সালে মুক্তি পাবে ‘দম’।

চঞ্চল চৌধুরী ও রেদওয়ান রনি (ছবি: চরকি)

রেদওয়ান রনি এর আগে ‘চোরাবালি’ (২০১২) ও ‘আইসক্রিম’ (২০১৬) সিনেমা দুটি পরিচালনা করেন। ‘চোরাবালি’র জন্য সেরা সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন এই নির্মাতা।

সিনেমাওয়ালা প্রচ্ছদ