Connect with us

ঢালিউড

‘দামাল’: পেশাদার ফুটবলারদের সঙ্গে খেললেন রাজ-সিয়াম-মিম

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

দামাল

‘দামাল’ সিনেমার অভিনয়শিল্পী ও পরিচালক রায়হান রাফীর সঙ্গে পেশাদার ফুটবলাররা (ছবি: ফেসবুক)

অভিনব প্রচারণা বুঝি একেই বলে! ‘দামাল’ সিনেমার অভিনয়শিল্পী এবং ছোট ও বড় পর্দার তারকারা প্রীতি ম্যাচে পেশাদার খেলোয়াড়দের সঙ্গে ফুটবল খেলেছেন। আজ (২২ অক্টোবর) বিকালে ঢাকার বসুন্ধরা কিংস অ্যারেনায় ছিলো এই ব্যতিক্রম আয়োজন।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা ফুটবল দলের সত্যি ঘটনায় অনুপ্রাণিত ‘দামাল’ সিনেমার চিত্রনাট্য। তাই প্রচারণার জন্য প্রীতি ফুটবল ম্যাচ আয়োজন করলো মিডিয়া পার্টনার দেশের বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টস ও ফুটবল ক্লাব বসুন্ধরা কিংস।

‘দামাল’ সিনেমার দুই প্রধান চরিত্র মুন্না ও দুর্জয়ের নামে টিম মুন্না ও টিম দুর্জয় অর্থাৎ লাল দল ও সবুজ দল পায়ে পায়ে ফুটবল নিয়ে লড়াই করেছে মাঠে।

দামাল

‘দামাল’ সিনেমার অভিনয়শিল্পীদের সঙ্গে পেশাদার ফুটবলাররা (ছবি: ফেসবুক)

জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া খেলেছেন সবুজ দলে। ‘দামাল’ সিনেমায় মুন্না চরিত্র রূপদানকারী শরিফুল রাজ, দুর্জয়ের ভূমিকায় অভিনয় করা সিয়াম আহমেদ ও স্ট্রাইকারের চরিত্রে থাকা সুমিত সেনগুপ্ত খেলেছেন সবুজ দলে। সিনেমায় কাজ না করলেও সবুজ দলে খেলতে আসেন অভিনেতা সোহেল মণ্ডল, এফএস নাঈম, সমু চৌধুরীসহ কয়েকজন অভিনেতা।

দামাল

‘দামাল’ সিনেমার অভিনয়শিল্পীদের সঙ্গে পেশাদার ফুটবলাররা (ছবি: ফেসবুক)

শেখ রাসেল ক্রীড়া চক্রের গোলকিপিং কোচ বিপ্লব ভট্টাচার্য সবুজ দলের হয়ে প্রথমার্ধে মিডফিল্ডার এবং দ্বিতীয়ার্ধে গোলকিপার ছিলেন। বসুন্ধরা কিংসের গোলকিপার আনিসুর রহমান জিকো প্রথমার্ধে চেনা রূপে থাকলেও দ্বিতীয়ার্ধে ফরোয়ার্ড হিসেবে খেলেন। বসুন্ধরা কিংসের পেশাদার ফুটবলারদের মধ্যে তারিক কাজী সবুজ দলে এবং ইয়াসিন আরাফাত ছিলেন লাল দলে।

দামাল

(বাঁ থেকে) হৃদি শেখ, বিদ্যা সিনহা মিম ও সুনেরাহ বিনতে কামাল (ছবি: ফেসবুক)

খেলার প্রথমার্ধের শেষ ভাগে লাল দল ১ গোলে এগিয় যায়। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে আনিসুর রহমান জিকো গোল করলে সমতা আনে সবুজ দল। তার আগে দ্বিতীয়ার্ধে কিছুক্ষণের জন্য মাঠে নেমে হাত দিয়েই গোল করে গ্যালারির দর্শকদের আনন্দ দেন বিদ্যা সিনহা মিম।

বিদ্যা সিনহা মিম

বিদ্যা সিনহা মিম (ছবি: ফেসবুক)

‘দামাল’ টিমকে শুভকামনা জানাতে গ্যালারিতে বসে প্রীতি ফুটবল ম্যাচটি উপভোগ করেছেন অভিনেতা-নির্মাতা জাহিদ হাসান, চিত্রনায়ক ফেরদৌস, রিয়াজ, চিত্রনায়িকা নিপুণ, সুনেরাহ বিনতে কামাল, নৃত্যশিল্পী হৃদি শেখ, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীসহ অনেকে।

দামাল

‘দামাল’ সিনেমার অভিনয়শিল্পীদের সঙ্গে পেশাদার ফুটবলাররা (ছবি: ফেসবুক)

গত ১০ অক্টোবর ঢাকার পান্থপথে বসুন্ধরা সিটির একটি রেস্তোরাঁয় ভিন্ন আয়োজনে অনুষ্ঠিত হয় ‘দামাল’ সিনেমার সংবাদ সম্মেলন ও পোস্টার উন্মোচন। এখানে কৃত্রিম ঘাস ও ছোট গোলবারে ফুটবল নিয়ে মেতে ওঠেন সংশ্লিষ্টরা। এছাড়া ফুটবল নিয়ে হুটহাট যেখানে সেখানে সদলবলে ঢুকে চমকে দিচ্ছে ‘দামাল’ টিম। কখনো টিভি টক শোর মাঝখানে, কখনোবা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কিংবা শপিং কমপ্লেক্সের সামনে তারা স্লোগানে দিচ্ছেন। স্টার সিনেপ্লেক্সের ১৮ বছর পূর্তির কেক কাটার আয়োজনেও দেখা গেছে তাদের।

দামাল

বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ ও শরিফুল রাজ (ছবি: ফেসবুক)

আগামী ২৮ অক্টোবর মুক্তি পাচ্ছে রায়হান রাফী পরিচালিত ‘দামাল’। এতে আরও অভিনয় করেছেন শাহনাজ সুমি, ইন্তেখাব দিনার, কায়েস চৌধুরী, রাশেদ মামুন অপু, সাঈদ বাবু, নাসির উদ্দিন খান, সামিয়া অথৈ, পূজা এবং সারওয়াত আজাদ বৃষ্টি।

এর গল্প লিখেছেন ফরিদুর রেজা সাগর। নিজের প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যানারে তিনিই সিনেমাটি প্রযোজনা করেছেন। রায়হান রাফীর সঙ্গে মিলে চিত্রনাট্য তৈরি করেছেন নাজিম উদ্দৌলা।

‘দামাল’ সিনেমার দৃশ্য

‘দামাল’ সিনেমার দৃশ্য

সিনেমাটির ‘ঘুরঘুর পোকা’, ‘আমি দুর্জয়’ ও ‘মন পোষ মানে না’ শিরোনামের তিনটি গান প্রকাশিত হয়েছে। এগুলো লিখেছেন রাসেল মাহমুদ, সুর ও সংগীত পরিচালনায় আরাফাত মহসিন নিধি। গান তিনটি গেয়েছেন মমতাজ বেগম, প্রীতম হাসান, দিলশাদ নাহার কণা ও ইমরান মাহমুদুল। শব্দ প্রকৌশলী হিসেবে দায়িত্বে ছিলেন রিপন নাথ। চিত্রগ্রহণে সুমন সরকার। সম্পাদনায় সামির আহমেদ।

সিনেমাওয়ালা প্রচ্ছদ