Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

গদার আর নেই

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

জ্যঁ-লুক গদার

জ্যঁ-লুক গদার (ছবি: টুইটার)

না ফেরার দেশে পাড়ি জমালেন কিংবদন্তি ফরাসি ফিল্মমেকার জ্যঁ-লুক গদার। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিলো ৯১ বছর।

বিশ্বের সর্বকালের সেরা ফিল্মমেকারদের অন্যতম গদার। সিনেমাকে নতুন ভাষা দিয়েছিলেন প্রবাদপ্রতিম এই ফিল্ম প্রফেশনাল। গোটা বিশ্বের অসংখ্য ফিল্মমেকারের অনুপ্রেরণা ছিলেন তিনি। এ তালিকায় উল্লেখযোগ্য মার্টিন স্করসেসি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডি পালমা, স্টিভেন সোডারবার্গ।

জ্যঁ-লুক গদার

জ্যঁ-লুক গদার (ছবি: টুইটার)

১৯৩০ সালে প্যারিসে জন্ম হয় জ্যঁ-লুক গদারের। এরপর সুইজারল্যান্ডে শিক্ষাজীবন। শুরুর দিকে চলচ্চিত্র সমালোচনার কাজে যুক্ত ছিলেন।

১৯৫৫ সালে ‘অপারেশন কংক্রিট’ নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেন গদার। ষাটের দশকের শুরুতে মুক্তি পায় তার পরিচালিত প্রথম সিনেমা ‘ব্রেথলেস’। এটি পাল্টে দিয়েছিল বিশ্ব সিনেমার ভাষা।

জ্যঁ-লুক গদার

জ্যঁ-লুক গদার (ছবি: টুইটার)

গদারের ছবিতে সবসময় থাকতো আধুনিক চিন্তাধারা। সময়ের চেয়ে এগিয়ে ভাবতেন তিনি। রুপালি পর্দায় ফুটে উঠতো সেই প্রতিফলন। ‘ম্যাসকিউলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’-এর মতো কালজয়ী সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন এই কিংবদন্তি।

২০১০ সালে সম্মানসূচক অস্কার পান গদার। ২০১৮ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে তাঁর সিনেমা ‘দ্য ইমেজ বুক’ স্পেশাল স্বর্ণ পাম পেয়েছে। ২০১৪ সালে তাঁর পরিচালিত ‘গুডবাই টু ল্যাঙ্গুয়েজ’ কানে জুরি পুরস্কার পায়।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ