Connect with us

গান বাজনা

নিলয় দাশ স্মরণে ঢাকায় কনসার্ট

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নিলয় দাশ (জন্ম: ৩০ সেপ্টেম্বর, ১৯৬১-মৃত্যু: ১১ জানুয়ারি, ২০০৬)

প্রয়াত গিটারশিল্পী নিলয় দাশের গিটারে তোলা ঐকতান আজো সংগীতানুরাগীদের মনকে নাড়া দেয়। তাঁর ৬২তম জন্মদিন আগামী ৩০ সেপ্টেম্বর। এ উপলক্ষে আগামী ২২ সেপ্টেম্বর আয়োজন করা হয়েছে ‘অ্যা ট্রিবিউট টু নিলয় দাশ’ শীর্ষক কনসার্ট।

ঢাকার ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজের ক্যাফে লা ভেরান্দায় নিলয় দাশ স্মরণে সংগীত পরিবেশন করবেন রংধনু ব্যান্ডের সদস্যরা। কনসার্টের টিকিট পাওয়া যাবে আলিয়ঁস ফ্রঁসেজের ধানমন্ডি ও গুলশান শাখায়। প্রতিটি টিকিটের মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা।

রংধনু ব্যান্ডের লাইনআপ- মিজানউদ্দিন খান (ভোকাল), রেজাউল রাসেল (গিটার), রিফাত সৌরভ (গিটার), মনোয়ার বাবু (বেজ), ওয়াহিদুল মামুন অপু (কিবোর্ড) ও আবির রয় (ড্রামস)।

১৯৬১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন নিলয় দাশ। সংগীতজ্ঞ, নজরুল গবেষক-স্বরলিপিকার সুধীন দাশ ও সংগীতশিল্পী নীলিমা দাশের সন্তান তিনি। ছোটবেলা থেকেই সংগীতের আবহে বেড়ে ওঠা তাঁর।

নিলয় দাশ (জন্ম: ৩০ সেপ্টেম্বর, ১৯৬১-মৃত্যু: ১১ জানুয়ারি, ২০০৬)

নিলয় দাশকে ভাবা হতো দেশের অন্যতম সেরা গিটারশিল্পী। বন্ধু হ্যাপী আখান্দ স্মরণে তিনি প্রতিষ্ঠা করেন ‘হ্যাপি স্কুল অব মিউজিক’। বাংলাদেশের অনেক সংগীতশিল্পীর হাতেখড়ি হয়েছে এখানে।

নিলয় দাশ (জন্ম: ৩০ সেপ্টেম্বর, ১৯৬১-মৃত্যু: ১১ জানুয়ারি, ২০০৬)

গিটারশিল্পী পরিচয় ছাড়াও নিলয় দাশ ছিলেন গায়ক, সুরকার, সংগীত পরিচালক ও গিটার শিক্ষক। ১৯৮৮ সালে গীতিকার কাওসার আহমেদ চৌধুরীর লেখা এবং সুরকার ও সংগীত পরিচালক ফুয়াদ নাসের বাবুর সংগীতায়োজনে সারগামের ব্যানারে প্রকাশিত হয় নিলয় দাশের প্রথম একক অ্যালবাম ‘কত যে খুঁজেছি তোমায়’। এই অ্যালবামের ‘কত যে খুঁজেছি তোমায়’ গানটি সাড়া ফেলে।

নিলয় দাশের প্রথম একক অ্যালবাম ‘কত যে খুঁজেছি তোমায়’ (ছবি: সারগাম)

নিলয় দাশ দ্বিতীয় একক অ্যালবামের কাজে হাত দেন ১৯৯২ সালে। আর্ক ব্যান্ডের আশিকুজ্জামান টুলুর সংগীত পরিচালনায় ‘বিবাগী রাত’ প্রকাশিত হয়। এর ‘আমার স্বপ্ন নগরীর দরজা খোলা’ গানটি জনপ্রিয় হয়।

নিলয় দাশের দ্বিতীয় একক অ্যালবাম ‘‘বিবাগী রাত’ (ছবি: সারগাম)

ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘স্টারস-১’-এ আশিকুজ্জামান টুলুর সুরে ‘অবহেলা’, ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘দেখা হবে বন্ধু’তে ‘এইটুকু খোলা রেখো পথ’, ‘শুধু তোমার জন্য’ মিক্সড অ্যালবামে ফাহমিদা নবীর সঙ্গে ‘মনে পড়ে গেলো’ এবং ‘কাছে আসার দিন ভালোবাসার দিন’ নামের রোমান্টিক গানের সংকলনে ‘ভালোবাসার দিন’, ‘তোমাকেই প্রয়োজন’, ‘ও তুমি মেয়ে’ শিরোনামের তিনটি গান গেয়েছেন নিলয় দাশ।

২০০৬ সালের ১১ জানুয়ারি চট্টগ্রামের সেন্টার পয়েন্ট হাসপাতালে মাত্র ৪৫ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোকগমন করেন ক্ষণজন্মা গিটার জাদুকর নিলয় দাশ।

সিনেমাওয়ালা প্রচ্ছদ