Connect with us

বলিউড

৫০০ কোটি পার, সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল হিন্দি সিনেমা ‘পাঠান’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান (ছবি: টুইটার)

বলিউড বাদশা শাহরুখ খান পেরেছেন! তার অভিনীত ‘পাঠান’ একের পর এক রেকর্ড গড়ার পর এবার শুধু ভারতেই ৫০০ কোটি রুপি আয়ের ক্লাবে ঢুকে সর্বকালের ব্লকবাস্টার তালিকায় জায়গা করে নিয়েছে।

প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস টুইটারে জানিয়েছে, ভারতজুড়ে ‘পাঠান’-এর সব ভাষার সংস্করণের টিকিট বিক্রি থেকে ৬০৯ কোটি রুপি এসেছে। সব খরচ বাদ দিয়ে এরমধ্যে আয় হয়েছে ৫০৫ কোটি ৮৫ লাখ রুপি।

(বাঁ থেকে) জন আব্রাহাম, দীপিকা পাড়ুকোন ও শাহরুখ খান (ছবি: টুইটার)

হিন্দি ভাষার সিনেমার ইতিহাসে এর আগে কোনো সিনেমা ৫০০ কোটি রুপি আয় করতে পারেনি। আমির খানের ‘দঙ্গল’ (২০১৬) এতোদিন ৩৮৭ কোটি রুপি নিয়ে ছিলো শীর্ষে। ‘পাঠান’ ৫০০ কোটি রুপির বেশি আয় করে ফেলায় এটি নেমে গেছে দুই নম্বরে। শাহরুখের ‘চেন্নাই এক্সপ্রেস’ (২০১৩) ২২৭ কোটি রুপি আয় করেছিল।

হিন্দি ভাষায় সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল তালিকায় আমির খানের আরো দুটি সিনেমা আছে। এগুলো হলো ‘পিকে’ (২০১৪) ৩৪০ কোটি রুপি ও ‘ধুম থ্রি’ (২০১৩) ২৮৪ কোটি রুপি। সালমান খানের সিনেমা আছে তিনটি। এগুলো হলো ‘টাইগার জিন্দা হ্যায়’ (২০১৭) ৩৩৯ কোটি রুপি, ‘বজরঙ্গি ভাইজান’ ৩২০ কোটি রুপি ও ‘সুলতান’ ৩০০ কোটি রুপি আয় করে।

রণবীর কাপুর অভিনীত ‘সঞ্জু’ (২০১৮) ৩৪২ কোটি রুপি, হৃতিক রোশন ও টাইগার শ্রফের ‘ওয়ার’ (২০১৮) ৩১৭ কোটি রুপি, দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং অভিনীত ‘পদ্মাবতী’ (২০১৮) ৩০২ কোটি রুপি।

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান (ছবি: যশরাজ ফিল্মস)

শুধু ভারত নয়, বিশ্বের বিভিন্ন দেশে ‘পাঠান’ উন্মাদনা চলছেই। ফলে অন্যান্য দেশে এর টিকিট বিক্রি থেকে এসেছে ৩৬৭ কোটি রুপি। সব মিলিয়ে আয়ের পরিমাণ এখন ৯৭৬ কোটি রুপি। এবার হাজার কোটি রুপি আয়ের ইতিহাস গড়ার পালা।

গত ২৫ জানুয়ারি ভারতের ৫ হাজার ৫০০টি এবং অন্যান্য দেশের ২ হাজার ৫০০টি মিলিয়ে ৮ হাজার সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাঠান’। ভারতের বাইরে ১০০টিরও বেশি দেশের সিনেমা হলে এসেছে এটি। মুক্তির তিন সপ্তাহ পেরিয়েও বক্স অফিসে দুরন্ত পথচলা অব্যাহত রাখতে পেরেছে এই সিনেমা। এর সাফল্য এককথায় অবিশ্বাস্য!

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন (ছবি: টুইটার)

‘পাঠান’-এর হিন্দি সংস্করণ মুক্তির প্রথম দিনে আয় করে ৫৭ কোটি রুপি। দ্বিতীয় দিনে আয়ের পরিমাণ বেড়ে দাঁড়ায় ৭০ কোটি ৫০ লাখ রুপি। হিন্দি সিনেমার ইতিহাসে মুক্তির প্রথম তিন দিনে ৩০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে এটি। এছাড়া দ্রুততম সময়ে ৩০০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করা প্রথম হিন্দি সিনেমা এটাই। প্রথম তিন দিনে বিশ্বব্যাপী এর আয় হয় ৩১৩ কোটি রুপি।

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান (ছবি: টুইটার)

২০১৮ সালে আনন্দ এল. রাই পরিচালিত ‘জিরো’ বক্স অফিসে প্রত্যাশিত সাফল্য না পাওয়ায় চার বছরেরও বেশি সময় বিরতি নিয়েছিলেন শাহরুখ খান। তারপর সিদ্ধার্থ আনন্দ পরিচালিত অ্যাকশন থ্রিলারধর্মী সিনেমা ‘পাঠান’ নিয়ে ফেরার সিদ্ধান্ত নেন। এতে ৫৭ বছর বয়সী এই অভিনেতার বিপরীতে আছেন দীপিকা পাড়ুকোন। ৮ বছরেরও বেশি সময় পর আবার একফ্রেমে এলেন তারা।

‘পাঠান’ সিনেমার পোস্টারে শাহরুখ খান ও জন আব্রাহাম (ছবি: টুইটার)

‘পাঠান’ সিনেমায় খলচরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম। এছাড়াও আছেন আশুতোষ রানা, ডিম্পল কাপাডিয়া, নিখাত খান হেগড়ে। অতিথি চরিত্রে দেখা গেছে বলিউড সুপারস্টার সালমান খানকে।

শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন (ছবি: যশরাজ ফিল্মস)

শুধু সিনেমা হলেই নয়, অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে ‘পাঠান’ ঝড় চলছেই। সিনেমাটির দুই গান ‘ঝুমে জো পাঠান’ এবং ‘বেশরম রঙ’ তুমুল জনপ্রিয়তা পেয়েছে। এরমধ্যে শিল্পা রাওয়ের গাওয়া ‘বেশরম রঙ’ ৩১ কোটি ৮৬ লাখ বার এবং অরিজিৎ সিং ও সুকৃতি কাকারের কণ্ঠে ‘ঝুমে জো পাঠান’ গানটির ভিউ ২৭ কোটি ৩৪ লাখের ঘর ছাড়িয়েছে। দুটি গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন বিশাল-শেখর।

সিনেমাওয়ালা প্রচ্ছদ