Connect with us

ঢালিউড

বিউটি চরিত্রের জন্য কোন ঝুঁকি নিলেন জয়া

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

জয়া আহসান

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে জয়া আহসান (ছবি: ফেসবুক)

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ছোটবেলায় বাবার হাত ধরে ঢাকার কলাবাগান মাঠে একবার সার্কাস দেখতে গিয়েছিলেন। সেই প্রথম এবং শেষ। আর কখনো সামনাসামনি সার্কাস দেখা হয়নি তার। তবে ‘বিউটি সার্কাস’ সিনেমার শুটিংয়ে সার্কাস ট্রুপের সঙ্গে লম্বা সময় কাটিয়েছেন তিনি। এটি নিজের জন্য অন্যরকম একটি অভিজ্ঞতা হিসেবে দেখছেন এই তারকা।

জয়া আহসান, ফেরদৌস ও এবিএম সুমন

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে জয়া আহসান, ফেরদৌস ও এবিএম সুমন (ছবি: ফেসবুক)

গতকাল (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি মিলনায়তনে ‘বিউটি সার্কাস’-এর মিট দ্য প্রেস অনুষ্ঠানে জয়া উল্লেখ করেন, অনেক রকম ঝুঁকির মধ্যে কাজ করতে হয়েছে। তিনি বলেন, ‘বিউটি চরিত্রের জন্য সার্কাসের খেলা দেখাতে হয়েছে আমাকে। সেসব বেশ ঝুঁকিপূর্ণ ছিলো। চরিত্রের মোহে অন্য কিছু ভাবিনি। অনেকটা না বুঝেই রোলার কোস্টারে চড়ে বসার মতো ছিলো বিষয়টি! পাশাপাশি এক ধরনের রোমাঞ্চ অনুভব করেছি। দেশের প্রত্যন্ত অঞ্চলে শুটিংয়ে আমাদের সঙ্গে সার্কাস ট্রুপ ছিলো। তাদের কাছ থেকে শিখে কাজ করেছি আমরা। তারা অকৃপণভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।’

ফেরদৌস, জয়া আহসান ও এবিএম সুমন

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে ফেরদৌস, জয়া আহসান ও এবিএম সুমন (ছবি: ফেসবুক)

আবহমান বাংলার সার্কাস শিল্প নিয়ে বাংলাদেশের প্রথম সিনেমা ‘বিউটি সার্কাস’। এটি পরিচালক মাহমুদ দিদারের প্রথম সিনেমা। তার প্রসঙ্গে জয়া বলেন, ‘আপনারা জানেন, আমি নতুন নির্মাতাদের সঙ্গে যুক্ত হতে স্বাচ্ছন্দ্যবোধ করি। মাহমুদ দিদার তাদেরই একজন। তার শুরুর দিকের ফিকশনের সঙ্গে আমি কোনো না কোনোভাবে যুক্ত ছিলাম। প্রথম থেকে দেখেছি তার আইডিয়া অসাধারণ হয়। সেই ধারাবাহিকতা সিনেমাতে পেয়েছি। মাহমুদ দিদার তার সিনেমায় আমাকে প্রয়োজন মনে করেছে, এজন্য আমি কৃতজ্ঞ। সে আমার জন্য অসাধারণ একটি চরিত্র লিখেছে। সেজন্য এই কাজে আমার সম্পৃক্ত হওয়া। অনেক কাঠখড় পুড়িয়ে ও নানান প্রতিকূলতা পেরিয়ে সিনেমাটি আলোর মুখ দেখছে।’

জয়া আহসান

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে শারমিন সুলতানা সুমি, জয়া আহসান ও মাহমুদ দিদার (ছবি: ফেসবুক)

আগামী ২৩ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে ‘বিউটি সার্কাস’। এর মাধ্যমে প্রায় দেড় বছর পর বাংলাদেশের সিনেমা হলে জয়ার নতুন সিনেমা উপভোগ করবে দর্শকরা। ‘গেরিলা’ মুক্তির ১১ বছর পর ফেরদৌসের সঙ্গে তার রসায়ন দেখা যাবে আবার।

শারমিন সুলতানা সুমি ও জয়া আহসান

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে শারমিন সুলতানা সুমি ও জয়া আহসান (ছবি: ফেসবুক)

মিট দ্য প্রেস অনুষ্ঠানে তাদের পাশাপাশি ছিলেন ‘বিউটি সার্কাস’ সিনেমায় রংলাল চরিত্রে অভিনয় করা এবিএম সুমন, ‘বয়ে যাও নক্ষত্র’ গানের সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি, নির্মাতা মাহমুদ দিদার।

জয়া আহসান ও এবিএম সুমন

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে জয়া আহসান ও এবিএম সুমন (ছবি: ফেসবুক)

‘বিউটি সার্কাস’-এর সরকারি অনুদান পাওয়া এবং এতে অর্থলগ্নির জন্য ইমপ্রেস টেলিফিল্মসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ দিয়েছেন জয়া। গ্রামীণ মেলা কমিটির সভাপতি নবাব রূপদানকারী তৌকীর আহমেদের সঙ্গে অনেকদিন পর কাজ করেছেন তিনি।

জয়া আহসান

‘বিউটি সার্কাস’ সিনেমার মিট দ্য প্রেসে জয়া আহসান (ছবি: ফেসবুক)

সিনেমার কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মাহমুদ দিদার নিজেই। এতে আরও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, প্রয়াত এসএম মহসীন, হুমায়ুন সাধুসহ অনেকে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ