Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

বুসানে ফারুকী-তিশার সিনেমা দেখতে দর্শকদের ভিড়

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

বুসান ফিল্ম ফেস্টিভ্যালে মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা (ছবি: ফেসবুক)

দক্ষিণ কোরিয়ায় চলমান ২৮তম বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসিত হলো মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ও অভিনীত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এর মাধ্যমে প্রথমবার অভিনেতা হিসেবে অভিষেক হলো তার। সিনেমাটিতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। তারা দু’জনে মিলে এর গল্প ও চিত্রনাট্য লিখেছেন।

গতকাল (৮ অক্টোবর) স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে বুসান সিনেমা সেন্টারের সিনেমাথিক থিয়েটারে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। কোরিয়ানসহ বিভিন্ন দেশের দর্শকেরা এটি উপভোগ করেন। সিনেমা শেষে তাদের করতালিতে সিক্ত হন মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা দম্পতি। এরপর দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা। তাদের সঙ্গে ছিলেন সিনেমাটির প্রযোজক রেদওয়ান রনি।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’তে ফারুকী অভিনয় করেছেন ফারহান চরিত্রে। তিশার চরিত্রের নাম তিথি। গল্পে দেখা যায়, বিয়ের অনেক বছর পেরিয়ে যাওয়ায় সন্তান নিতে সামাজিক চাপে পড়ে ঢাকায় বসবাসরত ফিল্মমেকার ফারহান ও অভিনেত্রী তিথি। একপর্যায়ে তিথির গর্ভে সন্তান আসে। কিন্তু তার গর্ভাবস্থার শেষ দিকে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে।

বুসান ফিল্ম ফেস্টিভ্যালে মেয়ে ইলহামকে নিয়ে মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা (ছবি: ফেসবুক)

আজ (৯ অক্টোবর) সকাল ৯টায় বুসানের লটে সিনেমা সেন্টাম সিটি ফোরে আবার ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র প্রদর্শনী এবং প্রশ্নোত্তর পর্ব থাকছে। আগামী ১১ অক্টোবর রাত ৯টায় লটে সিনেমা সেন্টাম সিটি টেন থিয়েটারে আবার দেখানো হবে সিনেমাটি। এতে আরো অভিনয় করেছেন ইরেশ যাকের, ডলি জহুর, শরাফ আহমেদ জীবন, রিফাত চৌধুরীসহ অনেকে।

বুসানের এবারের আসরে মর্যাদাসম্পন্ন জিসোক শাখায় প্রতিযোগিতা করছে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। কমপক্ষে তিনটি সিনেমা নির্মাণের অভিজ্ঞতা থাকা এশিয়ার প্রতিষ্ঠিত ফিল্মমেকারদের কাজ জায়গা পায় এতে। জিসোক শাখায় এবার নির্বাচিত হয়েছে ১০টি সিনেমা। এরমধ্যে দুটিকে পুরস্কার দেওয়া হবে। বুসান উৎসবের প্রয়াত প্রোগ্রাম ডিরেক্টর কিম জিসোক স্মরণে প্রদান করা হয় এই স্বীকৃতি। জিসোক অ্যাওয়ার্ড জয়ীদের নির্বাচনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন ফ্রান্সের ভেজ্যুল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা বিভাগের নির্বাহী পরিচালক মার্তা তেরোয়ান, জাপানিজ পরিচালক-চিত্রনাট্যকার মিওয়া নিশিকাওয়া এবং দক্ষিণ কোরিয়ান পরিচালক-চিত্রনাট্যকার লি কোয়াং-কুক।

বুসান ফিল্ম ফেস্টিভ্যালে মোস্তফা সরয়ার ফারুকী, নুসরাত ইমরোজ তিশা ও রেদওয়ান রনি (ছবি: ফেসবুক)

ওটিটি প্ল্যাটফর্ম চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এবারই প্রথম চরকির কোনও সিনেমা বুসানের প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে। এটি উদযাপনের জন্য আজ স্থানীয় সময় রাত ৮টায় বুসানের লাভি ডি অ্যাটলান হোটেলের গ্যাটসবি রুফটপ বারে আয়োজন করা হয়েছে ‘বাংলাদেশ নাইট’। এতে অংশ নেবেন বুসানে এবারের আসরে নির্বাচিত বাংলাদেশি সিনেমাগুলোর কলাকুশলীরা।

২৮তম বুসান উৎসবের অফিসিয়াল সিলেকশনে রয়েছে ৬৯ দেশের ২০৯টি সিনেমা। এরমধ্যে আছে বাংলাদেশের তিনটি। এগুলো হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ এবং বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এছাড়া এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়েছে রবিউল আলম রবির ‘সুরাইয়া’।

সিনেমাওয়ালা প্রচ্ছদ