Connect with us

গান বাজনা

ব্রিটিশ র‌্যাপারের সঙ্গে নুসরাত ফারিয়ার গান

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নুসরাত ফারিয়া (ছবি: ইনস্টাগ্রাম)

বাংলাদেশি বংশোদ্ভুত বিখ্যাত ব্রিটিশ র‌্যাপার মামজি স্ট্রেঞ্জারের সঙ্গে গাইলেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। তাদের দ্বৈত গানটির শিরোনাম ‘বুঝিনা তো তাই’। আসন্ন ঈদে নতুন মিউজিক ভিডিওটি প্রকাশ হবে।

গতকাল (১৫ মার্চ) সোশ্যাল মিডিয়ায় নুসরাত ফারিয়া লিখেছেন, ‘এর জন্য কেউ তৈরি নয়! গানটি বানাতে কয়েক বছর লেগেছে। অবশেষে আসন্ন ঈদে এটি প্রকাশ হতে যাচ্ছে।’

নুসরাত ফারিয়া (ছবি: ইনস্টাগ্রাম)

মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন বাবা যাদব। কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের সংগীত শাখা থেকে প্রকাশ হতে যাচ্ছে গানটি। এর আগে নুসরাত ফারিয়ার আরো তিনটি গান অবমুক্ত করেছে এসবিএফ মিউজিক। এগুলো হলো প্রীতম হাসানের সুর-সংগীতে ‘পটাকা’ (২০১৮), মাস্টার-ডি’র সঙ্গে দ্বৈত গান ‘আমি চাই থাকতে’ (২০২০) এবং আদিবের সুর-সংগীতে ‘হাবিবি’ (২০২২)।

মামজি স্ট্রেঞ্জার (ছবি: ইনস্টাগ্রাম)

মামজি স্ট্রেঞ্জারের প্রকৃত নাম মুহাম্মদ মুমিথ আহমেদ। তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত সংগীতশিল্পী যিনি ব্রিটেনে মূলধারার সংগীত শিল্পে যুক্ত হয়েছেন। ব্রিটিশ-এশিয়ান আরঅ্যান্ডবি শিল্পীদের মধ্যে ৩৯ বছর বয়সী এই তারকা অন্যতম।

‘বুঝিনা তো তাই’ হতে যাচ্ছে নুসরাত ফারিয়ার পঞ্চম গান। ২০২১ সালে ইমরান মাহমুদুলের সঙ্গে ‘এ বাঁধন যাবে না ছিড়ে’ শিরোনামের একটি দ্বৈত গান করেছেন তিনি।

নুসরাত ফারিয়া (ছবি: ইনস্টাগ্রাম)

এদিকে টালিউডে নুসরাত ফারিয়ার নতুন সিনেমা ‘আবার বিবাহ অভিযান’ মুক্তি পাবে আগামী ৮ জুন। এটি হলো বিরসা দাশগুপ্ত পরিচালিত ‘বিবাহ অভিযান’ (২০১৯) সিনেমার দ্বিতীয় কিস্তি। আগের পর্বের মতোই নুসরাত ফারিয়া ও অঙ্কুশ হাজরার পাশাপাশি থাকছেন অনির্বাণ ভট্টাচার্য, রুদ্রনীল ঘোষ, সোহিনী সরকার ও প্রিয়াঙ্কা সরকার। তবে বদলেছে পরিচালক। ‘আবার বিবাহ অভিযান’-এর মাধ্যমে পরিচালনায় আত্মপ্রকাশ করেছেন চিত্রগ্রাহক সৌমিক হালদার।

নুসরাত ফারিয়া (ছবি: ইনস্টাগ্রাম)

চলতি বছর ঢালিউডে আলোচিত দুই-তিনটি সিনেমায় দেখা যেতে পারে নুসরাত ফারিয়াকে। এরমধ্যে ‘মুজিব: একটি জাতির রূপকার’ হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় এটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় তরুণী শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। নাম ভূমিকায় আছেন আরিফিন শুভ। ‘ফুটবল ৭১’ নামের একটি সিনেমায় জুটি বেঁধেছেন তারা। নামেই বোঝা যাচ্ছে, ১৯৭১ সালের প্রেক্ষাপটে স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প থাকবে এতে। সরকারি অনুদানে এটি পরিচালনা করছেন অনম বিশ্বাস।

নুসরাত ফারিয়া (ছবি: ফেসবুক)

নুসরাত ফারিয়ার প্রতীক্ষিত আরেকটি সিনেমা ‘পাতালঘর’। মহামারিকালে একজন মা ও মেয়ের গল্প নিয়ে সাজানো হয়েছে এটি। নূর ইমরান মিঠুর পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, আফসানা মিমি, সালাহউদ্দিন লাভলু, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, গিয়াস উদ্দিন সেলিম, মামুনুল হক, রওনক হাসান, অর্ষা প্রমুখ।

গান বাজনা

২০ কোটির ঘর পেরিয়ে রেকর্ড গড়লো ‘দুষ্টু কোকিল’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় শাকিব খান ও মিমি চক্রবর্তী (ছবি: আলফা-আই স্টুডিওস)

রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ সিনেমার জনপ্রিয় গান ‘দুষ্টু কোকিল’ নতুন রেকর্ড গড়েছে। ইউটিউবে দুই চ্যানেল মিলিয়ে এটি ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে। দেশীয় সিনেমার গানের এমন কীর্তি এটাই প্রথম।

গানটিতে দ্বৈতকণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা ও কলকাতার আকাশ সেন। এর গীতিকার-সুরকার আকাশ সেন। তিনি সোশ্যাল মিডিয়ায় ‍লিখেছেন, “বাংলা সিনেমার প্রথম গান হিসেবে ‘দুষ্টু কোকিল’ ৬৬ দিনে ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে ইউটিউবে। ধন্যবাদ প্রিয় বাংলা গানের দর্শক শ্রোতা বন্ধুরা। আনন্দ ফিরে আসুক আবার।”

ইউটিউবে চরকি চ্যানেলে ১৩ কোটি ৮০ লাখ বারের বেশি এবং এসভিএফ চ্যানেলে ৬ কোটি ৭০ লাখ বারের বেশি দেখা হয়েছে ‘দুষ্টু কোকিল’। গত ২৬ জুন এটি প্রকাশিত হয়। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী মিমি চক্রবর্তী। ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে তার রসায়ন দেখা গেছে এই গানে।

দিলশাদ নাহার কনা (ছবি: ফেসবুক)

সিনেপ্রেমীদের পাশাপাশি দুই বাংলার তারকাদের মন কেড়েছে ‘দুষ্টু কোকিল’। কেউ কেউ গানটির তালে নেচে ভিডিও ক্লিপ পোস্ট করেছেন। বলিউড অভিনেত্রী সানি লিওনি ইনস্টাগ্রামে একটি রিলে গানটি ব্যবহারের মাধ্যমে নিজের ভালো লাগা প্রকাশ করেছেন।

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী ও শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

ঈদুল আজহায় (১৭ জুন) মুক্তির দিন থেকেই দারুণ ব্যবসা করে ‘তুফান’। গত ২৮ জুন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। সর্বশেষ গত ২৩ আগস্ট মালয়েশিয়ায় মুক্তি পেয়েছে এই সিনেমা।

‘তুফান’ সিনেমার পোস্টারে শাকিব খান, চঞ্চল চৌধুরী, মিমি চক্রবর্তী ও মাসুমা রহমান নাবিলা (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে মিমি ছাড়াও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা অভিনয় করেছেন। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছেন আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল।

পড়া চালিয়ে যান

গান বাজনা

বামবার আয়োজনে ‘মুক্তি কনসার্ট’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কনসার্ট (ছবি: বামবা)

দেশীয় ব্যান্ড সংগীতের সংগঠন বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) কয়েক বছর পর কনসার্ট আয়োজন করছে। বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কৃতজ্ঞতা জানাতে এই উদ্যোগ। তাই এর শিরোনাম করা হয়েছে ‘মুক্তি কনসার্ট’।

সব ঠিক থাকলে আগামী ৩১ আগস্ট থাকছে বামবার কনসার্ট। তবে ভেন্যু ও অংশগ্রহণকারী ব্যান্ডের তালিকা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। বামবার সভাপতি মাইলসের হামিন আহমেদ ও সহসভাপতি ওয়ারফেজের শেখ মনিরুল আলম টিপুসহ সংশ্লিষ্টরা এসব বিষয়ে আলোচনা এগিয়ে নিচ্ছেন।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে বামবার ফ্যান পেজ ‘বাংলাদেশি ব্যান্ড মিউজিক ফ্যানস কমিউনিটি’তে কনসার্টের খবর প্রকাশিত হয় গতকাল (১৯ আগস্ট)। অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা সহায়তায় দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজকদের।

আশা করা হচ্ছে, বামবার প্রায় সব সদস্য ব্যান্ড কনসার্টে সংগীত পরিবেশন করবে। ফলে দেশসেরা ব্যান্ডগুলোর জনপ্রিয় গান একই আঙিনায় সরাসরি উপভোগের সুযোগ পাবেন দর্শক-শ্রোতারা।

পড়া চালিয়ে যান

গান বাজনা

‘গেট আপ স্ট্যান্ড আপ’: রবীন্দ্র সরোবরে সংহতি জানাবেন সংগীতশিল্পীরা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানাতে দেশের সংগীতশিল্পীদের মিলনমেলা হতে যাচ্ছে। আজ (৩ আগস্ট) বিকেল ৩টায় ঢাকার রবীন্দ্র সরোবরে (ধানমণ্ডি ৮/এ) মিলিত হবেন তারা।

দেশের জনপ্রিয় ব্যান্ড, কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকবি ও যন্ত্রশিল্পীরা সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টার শেয়ার দিয়েছেন। এর শিরোনাম করা হয়েছে প্রয়াত কিংবদন্তি বব মার্লের বিখ্যাত গান ‘গেট আপ স্ট্যান্ড আপ’।

সোশ্যাল মিডিয়ায় সংগীতশিল্পীদের পেজে ‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

ফেসবুকে সংহতি জানানোর ঘোষণা দেওয়া ব্যান্ডের মধ্যে উল্লেখযোগ্য সোলস, মাইলস, ওয়ারফেজ, আর্টসেল, শিরোনামহীন, চিরকুট, জলের গান, অ্যাশেজ, অ্যাভয়েড রাফা, ইন্দালো।

সুরকার-গীতিকবি প্রিন্স মাহমুদ ফেসবুকে লিখেছেন, ‘এখন কনসার্টের সময় না। আমরা শুধু শান্তিপূর্ণভাবে ছাত্রদের সঙ্গে সংহতি জানাবো।’

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ