Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

কান ২০২৩: তিন ছাত্রী মিলে জিতলেন প্রায় ৪০ লাখ টাকা, মরক্কোর ইতিহাস

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

বিচারকদের সঙ্গে লা সিনেফ শাখার তিন বিজয়ী (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরে শিক্ষার্থী নির্মাতাদের শাখা লা সিনেফে প্রথম পুরস্কার জিতলো ডেনমার্কের মারলেয়ানা এমিলিয়া লিংস্তা পরিচালিত ‘নরওয়েজিয়ান অফস্প্রিং’। তিনি কোপেনহেগেনের ডেন ড্যান্সকে ফিল্মস্কুলের ছাত্রী।

মারলেয়ানা এমিলিয়ার প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা আগামীতে কান উৎসবে স্থান করে নেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়! একইসঙ্গে পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১৫ হাজার ইউরো (১৭ লাখ ২৫ হাজার টাকা)।

মারলেয়ানা এমিলিয়া লিংস্তা (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

গতকাল (২৫ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে ২৬তম লা সিনেফ শাখার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। তখন মঞ্চে ছিলেন এবারের আসরের শর্টফিল্ম ও লা সিনেফ শাখার বিচারকরা। প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন হাঙ্গেরির পরিচালক ইলদিকো এনিয়াদি। তার নেতৃত্বে বিচারক ছিলেন ইরানি বংশোদ্ভুত আমেরিকান পরিচালক অ্যানা লিলি আমিরপার, কানাডিয়ান অভিনেত্রী-নির্মাতা শার্লো ল্যু বোঁ, ফরাসি অভিনেত্রী কারিজা তুরে এবং ইসরায়েলি নির্মাতা-অভিনেতা শ্লোমি এল্কাবেৎজ।

‘নরওয়েজিয়ান অফস্প্রিং’ শর্টফিল্মের পোস্টার (ছবি: ন্যাশনাল ফিল্ম স্কুল অব ডেনমার্ক)

‘নরওয়েজিয়ান অফস্প্রিং’-এর ব্যাপ্তি ৪৪ মিনিট। এর গল্পে দেখা যায়, মা মারা যাওয়ার পর সমাজ থেকে ক্রমে বিচ্ছিন্ন হয়ে যায় তার ছেলে। আধুনিক সমাজে পুরুষদের যৌনতা দমন সম্পর্কিত তত্ত্বে আচ্ছন্ন সে। একপর্যায়ে নিজের সন্তানের জন্য আকাঙ্ক্ষা শুরু করে লোকটি।

‘হোল’ শর্টফিল্মের পোস্টার (ছবি: কোরিয়ান অ্যাকাডেমি অব ফিল্ম আর্টস)

লা সিনেফে দ্বিতীয় পুরস্কার পেয়েছে দক্ষিণ কোরিয়ার হোয়াং হাইন পরিচালিত ‘হোল’। তিনি সিউলের কোরিয়ান অ্যাকাডেমি অব ফিল্ম আর্টসের (কেএএফএ) ছাত্রী। পুরস্কার হিসেবে তার হাতে এসেছে ১১ হাজার ২৫০ ইউরো (১৩ লাখ টাকা)।

হোয়াং হাইন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

‘হোল’ শর্টফিল্মের ব্যাপ্তি ২৪ মিনিট। এর গল্পে দেখা যায়, একদিন জেং-মি আবিষ্কার করে, এক বালকের সঙ্গে তার ছোট বোন একটি বাড়িতে থাকে, যেখানে বিশাল ম্যানহোল আছে। শিশুরা জেং-মিকে ম্যানহোলের নিচে যেতে বলে।

‘মুন’ শর্টফিল্মের পোস্টার (ছবি: ইএসএভি মারাকেশ)

তৃতীয় হয়েছে মরক্কোর জিনেব ওয়াকরিম পরিচালিত ‘মুন’। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ৭ হাজার ৫০০ ইউরো (৮ লাখ ৬৫ হাজার টাকা)। তিনি মারাকেশের ইকোল সুপেরিয়ার দে আর্ত ভিজ্যুয়েলসের (ইএসএভি) ছাত্রী। তার শর্টফিল্মের দৈর্ঘ্য ১৩ মিনিট। এর গল্প ১৪ বছর বয়সী হাসনা ও সামাদকে কেন্দ করে। শিল্প ও চিত্রকলার মাধ্যমে আঁধারের মাঝে আলো ধরতে পারে তারা। লা সিনেফে এবারই প্রথম মরক্কো জায়গা পেলো। প্রথমবারেই বাজিমাত করলেন জিনেব ওয়াকরিম।

জিনেব ওয়াকরিম (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

পুরস্কার বিতরণের পর বুনুয়েল থিয়েটারে দেখানো হয় লা সিনেফের বিজয়ী শর্টফিল্ম তিনটি। কান উৎসব কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, ফ্রান্সের রাজধানী প্যারিসের সিনেমা দ্যু পন্তেওঁ’তে আগামী ৫ জুন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে এগুলোর প্রদর্শনী হবে।

বিচারকদের সঙ্গে লা সিনেফ শাখার তিন বিজয়ী (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

কান উৎসবে ১৯৯৮ সালে চালু করা হয় শিক্ষার্থী নির্মাতাদের শাখা লা সিনেফ। এবার ছিলো এর ২৬তম আসর। এতে জমা পড়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের ৪৭৬টি ফিল্ম স্কুলের ২ হাজার শর্টফিল্ম। সেগুলোর মধ্য থেকে নির্বাচিত হয় ১৪টি শর্টফিল্ম ও ২টি অ্যানিমেটেড শর্টফিল্ম। এরমধ্যে ১০টি বানিয়েছেন নারীরা।

(বাঁ থেকে) জিনেব ওয়াকরিম, মারলেয়ানা এমিলিয়া লিংস্তা এবং হোয়াং হাইন (ছবি: কান ফিল্ম ফেস্টিভ্যাল)

২৬তম লা সিনেফ বিজয়ী তালিকা
প্রথম পুরস্কার
নরওয়েজিয়ান অফস্প্রিং (৪৪ মিনিট)
পরিচালনা: মারলেয়ানা এমিলিয়া লিংস্তা
ডেন ড্যান্সকে ফিল্মস্কুল (ন্যাশনাল ফিল্ম স্কুল অব ডেনমার্ক)

দ্বিতীয় পুরস্কার
হোল (২৪ মিনিট)
পরিচালনা: হোয়াং হাইন
কোরিয়ান অ্যাকাডেমি অব ফিল্ম আর্টস (কেএএফএ), দক্ষিণ কোরিয়া

তৃতীয় পুরস্কার
মুন (১৩ মিনিট)
পরিচালনা: জিনেব ওয়াকরিম
ইকোল সুপেরিয়ার দে আর্ত ভিজ্যুয়েলস (ইএসএভি মারাকেশ), মরক্কো

সিনেমাওয়ালা প্রচ্ছদ