Connect with us

ছোটদের সিনেমা

‘সিসিমপুর’ আবার আরটিভিতে

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘সিসিমপুর’ অনুষ্ঠানের জনপ্রিয় চরিত্রগুলো (ছবি: সিসেম ওয়ার্কশপ বাংলাদেশ)

বেসরকারি চ্যানেল আরটিভিতে ফিরছে শিশুতোষ শিক্ষা ও বিনোদনমূলক জনপ্রিয় সিরিজ ‘সিসিমপুর’। ২০২৪ সালের ৬ জানুয়ারি থেকে সপ্তাহের প্রতি শনি, রবি ও সোমবার বিকেল ৫টায় আরটিভিতে দেখানো হবে অনুষ্ঠানটি, যা মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার একই সময়ে পুনঃপ্রচার হবে। ফলে সপ্তাহে ছয় দিন শিশুরা আরটিভির পর্দায় ‘সিসিমপুর’ দেখার সুযোগ পাবে।

সম্প্রতি ‘সিসিমপুর’ প্রচারের বিষয়ে এর নির্মাণ প্রতিষ্ঠান সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশের পরিবেশনা অংশীদার ওয়াটারমার্ক এমসিএল-এর সঙ্গে আরটিভির একটি চুক্তি হয়েছে। এতে সই করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান এবং ওয়াটারমার্ক এমসিএলের ব্যবস্থাপনা পরিচালক পলাশ মিয়া।

চুক্তি সম্পাদনের সময় সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলমসহ তিনটি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

শিশুদের শেখাকে আনন্দদায়ক ও উপভোগ্য করার লক্ষ্যে ২০০৫ সালে শুরু হয় ‘সিসিমপুর’। তিন থেকে আট বছর বয়সী শিশুর প্রারম্ভিক শিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যকে সামনে রেখে ১৮ বছর ধরে শিশুতোষ এই টেলিভিশন অনুষ্ঠান তৈরি হচ্ছে। আনন্দ আর খেলার ছলে শিশুর সামগ্রিক বিকাশে ভূমিকা রাখছে ‘সিসিমপুর’। এর হালুম, ইকরি মিকরি, শিকু, টুকটুকি চরিত্রগুলো শিশুদের কাছে খুব জনপ্রিয়।

‘শিশুরা হয়ে উঠুক আরও সম্পন্ন, আরও সবল এবং আরও সদয়’– এই লক্ষ্য নিয়ে কাজ করে সিসেমি স্ট্রিটের বাংলাদেশি সংস্করণ ‘সিসিমপুর’। অনুষ্ঠানটির মাধ্যমে শিশুদের বর্ণ চেনানো, শব্দ থেকে বর্ণ চিহ্নিত করা, বর্ণ দিয়ে শব্দ মেলানো, শব্দ দিয়ে বাক্য তৈরি করা শেখানো হয়। চারপাশের পরিবেশ থেকে উপকরণ খুঁজে সেগুলোর মাধ্যমে বর্ণ ও শব্দ চিনতে সাহায্য করে অনুষ্ঠানটি। ভাষা-বর্ণ, গণিত, পরিবেশ ছাড়াও স্বাস্থ্য সুরক্ষার মতো মৌলিক বিষয়গুলো শিশুদের বিনোদন ও খেলার ছলে শেখানো হয়। এসবের পাশাপাশি লিঙ্গ সমতা, সামাজিক মূল্যবোধ, দেশের শিল্প-সংস্কৃতি, ঐতিহ্য ইত্যাদি বিষয়ে শিশুদের শিখতে সাহায্য করছে ‘সিসিমপুর’। শুরু থেকেই ইউএসএআইডি বাংলাদেশ-এর আর্থিক সহায়তায় নির্মিত হয়ে আসছে এটি।

মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সিনেমাওয়ালা প্রচ্ছদ