Connect with us

হলিউড

হলিউডে ধর্মঘট: অভিনেতাদের গরমে ক্লান্ত করতে কেটে ফেলা হয়েছে গাছের ডালপালা!

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

হলিউডে অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের ধর্মঘটে ব্যাঘাত ঘটাতে শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান এনবিসিইউনিভার্সেলের মূল ভবনের সামনে বেশকিছু গাছের ডালপালা কেটে ফেলার অভিযোগ উঠেছে। এগুলো তীব্র তাপদাহে আন্দোলনকারীদের প্রশান্তির ছায়া দিয়েছে। যদিও ধর্মঘট নিস্তেজ করতেই গাছের শাখা-প্রশাখা ছাঁটাইয়ের অভিযোগ অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি। এ ঘটনায় হলিউডের বাঘা প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের মধ্যকার দূরত্ব নিয়ে উদ্বেগ আরো বেড়েছে।

ব্যুরো অব স্ট্রিট সার্ভিসেসের তথ্যানুযায়ী লস অ্যাঞ্জেলেস শহরের নিয়ন্ত্রক কেনেথ মেজিয়া জানান, গত তিন বছরে ইউনিভার্সেল স্টুডিওসের বাইরে এনবিসিইউনিভার্সেলের মূল ভবনের সামনের কোনও গাছের ডালপালা ছাঁটাই করার অনুমতি দেওয়া হয়নি।

আমেরিকান সংবাদমাধ্যম হলিউড রিপোর্টারকে দেওয়া এক বিবৃতিতে অভিনয়শিল্পীদের ইউনিয়ন এসএজি-এএফটিআরএ মন্তব্য করেছে, রেকর্ড তাপপ্রবাহের মধ্যে গাছের ডালপালা কেটে ফেলার ঘটনা সন্দেহজনক। এ অবস্থায় এনবিসিইউনিভার্সেল ভবনের সামনের সড়ককে ধর্মঘটের জন্য নিরাপদ মনে করছে না ইউনিয়ন।

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

এনবিসিইউনিভার্সেলের ঊর্ধ্বতন কর্তাদের দাবি, গাছ ছাঁটাইয়ের মাধ্যমে আন্দোলনকারীদের জন্য সমস্যা সৃষ্টি করা তাদের উদ্দেশ্য ছিলো না। তাদের বক্তব্য, লাইসেন্সধারী বৃক্ষ বিশেষজ্ঞদের সঙ্গে অংশীদারিত্বে বছরের এই সময়ে গাছ ছাঁটাই করা হয়, যাতে প্রবল বাতাসের মৌসুমে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে।

এলএ টাইমসকে দেওয়া এক বিবৃতিতে এনবিসিইউনিভার্সেল মন্তব্য করেছে, আবহাওয়ার তাপমাত্রা বৃদ্ধি ধর্মঘটে থাকা অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই গরমে তাদের স্বস্তির জন্য সড়কে গ্যাজিবোস (ছাদযুক্ত কাঠামো) সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। একসঙ্গে কাজ করতে ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনার জন্য যোগাযোগ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে এনবিসিইউনিভার্সাল।

হলিউডে চলছে ধর্মঘট (ছবি: টুইটার)

হলিউডে ছয় দশকেরও বেশি সময় পর অভিনেতা-অভিনেত্রী ও চিত্রনাট্যকারেরা আবার একযোগে ধর্মঘট পালন করছেন। রাইটার্স গিল্ড অব আমেরিকা এবং অভিনয়শিল্পীদের ইউনিয়ন এসএজি-এএফটিআরএ’র সদস্যরা এনবিসিইউনিভার্সাল ভবনের পাশাপাশি অন্যান্য কার্যালয় ও স্টুডিওর সামনে বিক্ষোভ করছে।

স্ট্রিমিং প্ল্যাটফর্মে পারিশ্রমিক বৃদ্ধি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহারকে কেন্দ্র করে হলিউডের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চিত্রনাট্যকার ও অভিনয়শিল্পীদের আলোচনা ফলপ্রসূ না হওয়ায় ধর্মঘট শুরু হয়। চিত্রনাট্যকারেরা লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্কসহ বিবিন্ন স্থানে কয়েক মাস ধরে ধর্মঘট করছেন। গত সপ্তাহ থেকে অভিনেতা-অভিনেত্রীরা ধর্মঘট করছেন।

হলিউড

হলিউডে ফুল বিক্রেতা তরুণীর প্রেম

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

আমেরিকান অভিনেত্রী ব্লেক লাইভলির নতুন সিনেমা ‘ইট এন্ডস উইথ আস’ মুক্তি পেলো। ইংল্যান্ডের লন্ডনে লেইচেস্টার স্কয়ারে গতকাল (৮ আগস্ট) সিনেমাটির প্রিমিয়ারে অংশ নিয়েছেন তিনি। ২০১৬ সালে প্রকাশিত আমেরিকান সাহিত্যিক কোলিন হুভারের জনপ্রিয় উপন্যাস ‘ইট এন্ডস উইথ আস’ অবলম্বনে তৈরি হয়েছে এর চিত্রনাট্য। 

‘ইট এন্ডস উইথ আস’ সিনেমার প্রিমিয়ারে ব্লেক লাইভলি।

লন্ডনের লেইচেস্টার স্কয়ারে ব্লেক লাইভলি ও আইরিশ-পুয়ের্তোরিকান অভিনেত্রী ইসাবেলা ফেরার।

ব্লেক লাইভলি ও ইসাবেলা ফেরারের চারপাশে অনেক ফুলের সুবাস।

প্রিমিয়ারে ব্লেক লাইভলিকে সঙ্গ দিয়েছেন স্বামী কানাডিয়ান অভিনেতা রায়ান রিনোল্ডস।

আমেরিকান সাহিত্যিক কোলিন হুভার।

‘ইট এন্ডস উইথ আস’ সিনেমায় লিলি ব্লুম চরিত্রে অভিনয় করেছেন ব্লেক লাইভলি। যুক্তরাষ্ট্রের বোস্টনে ফুল বিক্রির দোকান খোলে এই তরুণী।

গল্পে সুদর্শন নিউরোসার্জন রায়েল কিনকেডের প্রেমে পড়ে লিলি। রায়েল কিনকেড চরিত্রে অভিনয় করেছেন জাস্টিন ব্যালডোনি। তিনিই সিনেমাটি পরিচালনা করেছেন।

সম্পর্ক ঘনীভূত হতেই রায়েলের মধ্যে অপমানজনক আচরণ দেখতে শুরু করে লিলি। শৈশব থেকে বাবার নিপীড়ন দেখে বেড়ে ওঠায় মানসিক আঘাত তাকে তাড়া করে। এ কারণে ভবিষ্যতের কথা ভেবে রায়েলের সঙ্গে ছাড়াছাড়ির কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয় সে।

একপর্যায়ে দৃশ্যপটে হাজির হয় লিলির প্রথম প্রেম অ্যাটলাস কোরিগ্যান। এই চরিত্রে আছেন আমেরিকান তারকা ব্র্যান্ডন স্ক্লেনার।

‘ইট এন্ডস উইথ আস’ পরিচালক হিসেবে জাস্টিন ব্যাল্ডোনির তৃতীয় সিনেমা।

টেলর সুইফটের গাওয়া ‘আই বেট ইউ থিংক অ্যাবাউট মি’ গানের মিউজিক ভিডিও পরিচালনা করেছেন ব্লেক লাইভলি। ‘ইট এন্ডস উইথ আস’ সিনেমায় সহ-প্রযোজক হিসেবে কাজ করেছেন ৩৬ বছর বয়সী এই আমেরিকান তারকা।

গত মে মাসে ‘ইট এন্ডস উইথ আস’-এর ট্রেলার মুক্তির প্রথম ২৪ ঘণ্টায় ১২ কোটি ৮০ লাখ বার দেখা হয়।

গত ৭ আগস্ট আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে ‘ইট এন্ডস উইথ আস’। আজ (৯ আগস্ট) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে মুক্তি পেয়েছে সিনেমাটি।

পড়া চালিয়ে যান

হলিউড

বক্স অফিসে রেকর্ড গড়েছে ‘ডেডপুল অ্যান্ড উলভারিন’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ সিনেমার পোস্টারে হিউ জ্যাকম্যান ও রায়ান রিনোল্ডস (ছবি: ডিজনি)

মারভেল স্টুডিওসের ‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ বক্স অফিসে রেকর্ড গড়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডা মিলিয়ে মুক্তির প্রথম সপ্তাহে এর টিকিট বিক্রি থেকে এসেছে ২০ কোটি ৫০ লাখ ডলার (২ হাজার ৪১০ কোটি টাকা)। চলতি বছর উত্তর আমেরিকায় সেরা ওপেনিং (মুক্তির দিন থেকে প্রথম রবিবার পর্যন্ত) এটাই। সর্বকালের হিসাবে প্রথম সপ্তাহে সর্বোচ্চ আয় করা সিনেমার তালিকায় এটি আছে আট নম্বরে।

‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ মারভেলের প্রথম আর-রেটেড সিনেমা। আর-রেটেড (প্রাপ্তবয়স্কদের উপযোগী) সিনেমা হিসেবেও মুক্তির প্রথম সপ্তাহে অভূতপূর্ব সাফল্য পেয়েছে ‘ডেডপুল অ্যান্ড উলভারিন’। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডেডপুল’-এর ১৩ কোটি ৪০ লাখ ডলার (১ হাজার ৫৭৫ কোটি টাকা) আয়কে টপকে গেছে নতুন সিনেমাটি। পরিবেশনা সংস্থা ওয়াল্ট ডিজনি এই তথ্য জানিয়েছে।

গত ২৪ জুলাই আন্তর্জাতিকভাবে মুক্তি পায় ‘ডেডপুল অ্যান্ড উলভারিন’। উত্তর আমেরিকার বাইরে বিশ্বের অন্যান্য দেশে টিকিট বিক্রি থেকে এসেছে ২৩ কোটি ৩৩ লাখ ডলার (২ হাজার ৭৪২ কোটি টাকা)।

হিউ জ্যাকম্যান ও রায়ান রিনোল্ডস (ছবি: ডিজনি)

ডেডপুল চরিত্রে যথারীতি অভিনয় করেছেন কানাডিয়ান তারকা রায়ান রিনোল্ডস। উলভারিনের ভূমিকায় অনেকদিন পর বড় পর্দায় ফিরেছেন অস্ট্রেলিয়ান তারকা হিউ জ্যাকম্যান।

‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ সিনেমায় রায়ান রিনোল্ডস ও হিউ জ্যাকম্যান (ছবি: ডিজনি)

‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ দেখতে সিনেমাহলে ভিড় করায় ভক্তদের সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে ধন্যবাদ জানিয়েছেন রায়ান রিনোল্ডস। তার বন্ধু গায়িকা টেলর সুইফট গত সপ্তাহে দর্শকদের সিনেমাহলে যাওয়ার আহ্বান জানান। তার মতে, রায়ান রিনোল্ডস ক্যারিয়ারসেরা নৈপুণ্য দেখিয়েছেন নতুন পর্বে।’

‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ সিনেমার পোস্টার (ছবি: ডিজনি)

নতুন গল্পে দেখা যায়, ডেডপুল নিজের সুপারহিরো অতীত থেকে পালানোর চেষ্টা করছে। কিন্তু মাল্টিভার্সের কারণে উলভারিনের সঙ্গে দেখা হয়ে যায় তার।

‘ডেডপুল’কেন্দ্রিক তৃতীয় সিনেমা ‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ পরিচালনা করেছেন শন লেভি। ২০১৮ সালে মুক্তি পায় ডেভিড লিচ পরিচালিত ‘ডেডপুল টু’।

হিউ জ্যাকম্যান ও রায়ান রিনোল্ডস (ছবি: ডিজনি)

‘ডেডপুল অ্যান্ড উলভারিন’ বলা চলে মারভেল সিনেম্যাটিক ইউনিভার্সকে (এমসিইউ) পুনরুজ্জীবিত করলো। কারণ গত বছর ‘দ্য মারভেলস’ মুক্তির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রে মাত্র ৪ কোটি ৭০ লাখ ডলার (৫৫২ কোটি টাকা) আয় করতে পেরেছে। এমসিইউ’র সবচেয়ে নিম্ন ওপেনিং এটাই।

ডিজনির আরেক সিনেমা ‘ইনসাইড আউট টু’ গত জুনে উত্তর আমেরিকায় মুক্তির প্রথম সপ্তাহে ১৫ কোটি ৪২ লাখ ডলার (১ হাজার ৮১৫ কোটি টাকা) আয় করে।

পড়া চালিয়ে যান

হলিউড

‘আয়রন ম্যান’ থেকে ভিলেন ডক্টর ডুম হচ্ছেন রবার্ট ডাউনি জুনিয়র

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

সান দিয়েগো কমিক-কনে রবার্ট ডাউনি জুনিয়র (ছবি: এক্স)

‘আয়রন ম্যান’ তারকা রবার্ট ডাউনি জুনিয়র চমকে দিলেন ভক্তদের। মারভেল কমিকসের অন্যতম পরাক্রমশালী ভিলেন ডক্টর ভিক্টর ভন ডুম রূপে বড় পর্দায় আসার ঘোষণা দিয়েছেন তিনি। জাদুবিদ্যা ও বিজ্ঞান উভয় ক্ষেত্রে এই চরিত্রের দক্ষতার জুড়ি নেই। এর মধ্য দিয়ে পাঁচ বছর পর আবার মারভেল দুনিয়ায় দেখা যাবে অস্কারজয়ী এই তারকাকে। 

গতকাল (২৭ জুলাই) সান দিয়েগো কমিক-কনে হল-এইচ প্যানেলে হাজির হন ৫৯ বছর বয়সী রবার্ট ডাউনি জুনিয়র। তিনি বলেন, ‘জটিল চরিত্রে অভিনয় করতে ভালো লাগে আমার।’ তখন ভক্তরা তার নাম ধরে শোরগোল করছিলো। অনুষ্ঠানে ছিলেন মারভেল স্টুডিওসের সভাপতি কেভিন ফাইগি।

সান দিয়েগো কমিক-কনে রবার্ট ডাউনি জুনিয়র (ছবি: এক্স)

মারভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ‘অ্যাভেঞ্জার্স: ডুমসডে’ (মে, ২০২৬) ও ‘অ্যাভেঞ্জার্স: সিক্রেট ওয়ারস’ (মে, ২০২৭) ছবি দুটিতে থাকবেন রবার্ট ডাউনি জুনিয়র। এগুলো পরিচালনা করবেন রুশো ভ্রাতৃদ্বয়। তাদের পরিচালিত ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ (২০১৯) সিনেমায় টনি স্টার্ক তথা আয়রন ম্যান চরিত্রের মৃত্যু দেখানো হয়। ২০০৮ সাল থেকে ১১ বছর আয়রন ম্যানের ভূমিকায় দেখা গেছে তাকে।

সান দিয়েগো কমিক-কনে রবার্ট ডাউনি জুনিয়র (ছবি: এক্স)

নতুন দুটি ‘অ্যাভেঞ্জার্স’ মুক্তির আগে দর্শকদের তিনটি সিনেমা উপহার দেবে মারভেল স্টুডিওস। এগুলোর তারকারা সান দিয়েগো কমিক-কনে হাজির হন। তারা হলেন ‘ক্যাপ্টেন আমেরিকা: ব্রেভ নিউ ওয়ার্ল্ড’ সিনেমার অ্যান্থনি ম্যাকি ও হ্যারিসন ফোর্ড, ‘দ্য ফ্যান্টাস্টিক ফোর: ফার্স্ট স্টেপস’ তারকা ভ্যানেসা কার্বি ও পেদ্রো পাসকাল ও ‘থান্ডারবোল্টস’-এর ফ্লোরেন্স পিউ ও ডেভিড হারবার।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ