Connect with us

বিশ্বসংগীত

৬ বছর পর রিয়ানার নতুন গান

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

ছয় বছর পর নতুন একক গান বের করলেন পপ সুপারস্টার রিয়ানা। আজ (২৮ অক্টোবর) প্রকাশিত হলো তার গাওয়া ‘লিফট মি আপ’। হলিউডের প্রয়াত অভিনেতা চ্যাডউইক বোজম্যানকে শ্রদ্ধা জানিয়ে সাজানো হয়েছে এই গান। মারভেল স্টুডিওসের ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ সিনেমায় থাকবে এটি।

গত ২৬ অক্টোবর রাতে হলিউডে অনুষ্ঠিত হয় ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার। এতে অংশ নেন রিয়ানা। এছাড়া ছিলেন কলাকুশলীরা।

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

২০১৮ সালের বক্স অফিস হিট ‘ব্ল্যাক প্যান্থার’ সিনেমায় কাল্পনিক আফ্রিকান দেশ ওয়াকান্ডার রাজা টি’শালা চরিত্রে অভিনয় করেন চ্যাডউইক বোজম্যান। চার বছর কোলন ক্যানসারের সঙ্গে লড়াইয়ের পর ২০২০ সালে মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিলো ৪৩ বছর। গত বছর অস্কারে “মা রেইনি’স ব্ল্যাক বটম” সিনেমার জন্য মরণোত্তর মনোনয়ন পান তিনি।

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

রিয়ানার গানের সুবাদে ‘ব্ল্যাক প্যান্থার’-এর সিক্যুয়েল ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ নিয়ে ভক্তদের প্রত্যাশা বেড়েছে। এটি মুক্তি পাবে আগামী ১১ নভেম্বর। টি’শালার মৃত্যুর একবছর পরের সময় দেখা যাবে নতুন পর্বে। এর মাধ্যমে শেষ হবে মারভেল সিনেম্যাটিক ইউনিভার্সের (এমসিইউ) ৩০তম সিনেমা ও চতুর্থ অধ্যায়।

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

আগের কিস্তির মতোই ২ ঘণ্টা ৪১ মিনিট ব্যাপ্তির ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ পরিচালনা করেছেন রায়ান কুগলার। তার কথায়, ‘চ্যাডউইক বোজম্যানকে সম্মান জানাতে রিয়ানা আমাদের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন। তিনি জানতেন, গানটি প্রয়াত অভিনেতার জন্য সাজানো হচ্ছে। আমরাও জানতাম, রিয়ানা জীবনের এই পর্যায়ে এসে গানের চেয়ে ব্যবসা ও মাতৃত্বকে গুরুত্ব দিচ্ছেন। আমাদের সিনেমার মূলভাব এটাই।’

কয়েকদিন আগে নতুন একক গান প্রকাশের আভাস দিয়েছিলেন ৩৪ বছর বয়সী এই তারকা। বিশ্বসংগীতে তার প্রত্যাবর্তনকে সোশ্যাল মিডিয়ায় স্বাগত জানিয়েছে ভক্তরা।

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

নয়বারের গ্র্যামি জয়ী রিয়ানার অষ্টম একক অ্যালবাম ‘অ্যান্টি’ বাজারে আসে ২০১৬ সালে। এরপর তার নতুন একক গানের জন্য ভক্তদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হলো। যদিও সাম্প্রতিক সময়ে কেন্ড্রিক লামারের ‘লয়্যালটি’, ডিজে খালেদের ‘ওয়াইল্ড থটস’, নার্ডের ‘লেমন’ এবং পার্টি নেক্সট ডোরের ‘বিলিভ ইট’ গানে দ্বৈত কণ্ঠ দিয়েছেন তিনি।

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

‘লিফট মি আপ’ যৌথভাবে লিখেছেন রিয়ানা, রায়ান কুগলার, নাইজেরিয়ান সংগীতশিল্পী-গীতিকবি টেমস ও সুইডিশ সুরকার লুদবিগ ইওরানসন। গ্র্যামি মনোনীত টেমস বলেন, ‘চ্যাডউইক বোজম্যানের সম্মানে এই গান লিখতে পেরে আমি ধন্য। রিয়ানার কণ্ঠে এটি পূর্ণতা পাওয়ায় আরও বেশি ধন্য মনে হচ্ছে নিজেকে।’

রিয়ানা

রিয়ানা (ছবি: টুইটার)

বারবাডোজের নাগরিক রিয়ানার প্রকৃত নাম রবিন ফেন্টি। তার জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘আমব্রেলা’, ‘ডায়মন্ডস’, ‘ওয়ার্ক’ ইত্যাদি। গানের বাইরে ফেন্টি ব্র্যান্ডের ফ্যাশন, সৌন্দর্য প্রসাধনী, ত্বকের যত্ন নেওয়ার পণ্য ও অন্তর্বাসের ব্যবসা আছে তার। এর সুবাদে বিশ্বের সবচেয়ে ধনী গায়িকাদের একজন তিনি।

গত মে মাসে মা হন রিয়ানা। প্রেমিক র‌্যাপার অ্যাসঅ্যাপ রকির সঙ্গে পুত্রসন্তানের মুখ দেখেন তিনি।

রিয়ানা

রিয়ানা ও অ্যাসঅ্যাপ রকি (ছবি: টুইটার)

সংগীতশিল্পী পরিচয়ের পাশাপাশি অভিনেত্রী হিসেবেও নজর কেড়েছেন রিয়ানা। সবশেষ ২০১৮ সালে মুক্তি পায় তার অভিনীত “ওশানস এইট”। এতে তার পাশাপাশি ছিলেন সান্ড্রা বুলক ও কেট ব্ল্যানচেট।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের আরিজোনায় মর্যাদাসম্পন্ন সুপার বৌল হাফটাইম শোতে সংগীত পরিবেশন করবেন রিয়ানা। এর মাধ্যমে পাঁচ বছর পর দর্শক-শ্রোতাদের সামনে সরাসরি গাইবেন তিনি। তার পাশাপাশি থাকছে এমিনেম, কেন্ড্রিক লামার, স্নুপ ডগ, মেরি জে ব্লিজ ও ড. ড্রি’র পরিবেশনা।

সিনেমাওয়ালা প্রচ্ছদ