Connect with us

ঢালিউড

‘হাওয়া’র বিরুদ্ধে মামলা প্রত্যাহারে আদালতে বনবিভাগের আবেদন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘হাওয়া’ সিনেমার দৃশ্য

‘হাওয়া’ সিনেমার দৃশ্য (ছবি: ফেসবুক)

শালিক পাখিকে খাঁচাবন্দি করে রাখা ও পাখিটির মাংস খাওয়ার দৃশ্যকে কেন্দ্র করে ‘হাওয়া’ সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের দায়ের করা মামলাটি সমঝোতার ভিত্তিতে প্রত্যাহারের উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল (২৮ আগস্ট) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর এই তথ্য জানিয়েছেন।

জানা গেছে, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২’র ধারা ৪৩ অনুযায়ী মামলাটি আপসযোগ্য হওয়ায় ফৌজদারি কার্যবিধির ২৪৮ ধারা অনুযায়ী গতকাল মুখ্য মহানগর হাকিম আদালতে মামলাটি প্রত্যাহারের আবেদন করা হয়েছে। আদালত মামলা প্রত্যাহারের আবেদন গ্রহণের পর রায় ঘোষণার জন্য পরবর্তী তারিখ ধার্য করেছে।

মেজবাউর রহমান সুমন

মেজবাউর রহমান সুমন (ছবি: সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড)

গত ১৭ আগস্ট বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ লঙ্ঘনের অভিযোগে মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করে বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। মামলায় ২০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়।

‘হাওয়া’র বিরুদ্ধে মামলা অবিলম্বে প্রত্যাহার, ‘শনিবার বিকেল’কে সেন্সর ছাড়পত্র দেওয়াসহ ৫ দফা দাবি জানাতে বিভিন্ন প্রজন্মের নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে কাঁটাতার দেওয়া মঞ্চে সমবেত হন। সিনেমা দুটি নিয়ে সৃষ্ট জটিলতার পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলনটির শিরোনাম ছিলো ‘বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপের খড়গ: গল্প বলার স্বাধীনতা চাই’।

নাজিফা তুষি

‘হাওয়া’ সিনেমায় নাজিফা তুষি (ছবি: ফেসবুক)

সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত এবং ফেসকার্ড প্রোডাকশন নির্মিত ‘হাওয়া’ মুক্তি পায় গত ২৯ জুলাই। এর গল্প সাজানো হয়েছে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া আট জেলে এবং রহস্যময় বেদেনী গুলতিকে কেন্দ্র করে। মাছ ধরার বড় নৌকা ‘নয়নতারা’র সরদার চাঁন মাঝি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। জেলে ইব্রাহীম চরিত্রে আছেন ‘পরাণ’ তারকা শরিফুল রাজ। গুলতি রূপে রয়েছে নাজিফা তুষি। এছাড়া অভিনয় করেছেন নাসিরউদ্দিন খান (নাগু), সুমন আনোয়ার (ইজা), সোহেল মন্ডল (উরকেস) প্রমুখ।

‘হাওয়া’ সিনেমার পোস্টার

‘হাওয়া’ সিনেমার পোস্টার (ছবি: ফেসবুক)

সিনেমাটির গান ‘সাদা সাদা কালা কালা’ ব্যাপক জনপ্রিয় হয়েছে। হাশিম মাহমুদের কথায় এটি গেয়েছেন আরফান মৃধা শিবলু। সংগীতায়োজনে ইমন চৌধুরী।

সিনেমাওয়ালা প্রচ্ছদ