Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

অস্ট্রেলিয়ার উৎসবে বাংলাদেশের ‘আগন্তুক’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘আগন্তুক’ সিনেমার দৃশ্যে রতন দেব ও ফেরদৌসী মজুমদার (ছবি: মোয়ো কিনো)

অস্ট্রেলিয়ায় ১৫তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্নে জায়গা করে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘আগন্তুক’ (দ্য স্ট্রেঞ্জার)। এটি বিপ্লব সরকার পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা। গত ১৫ আগস্ট উৎসবটির পর্দা ওঠে। চলবে ২৫ আগস্ট পর্যন্ত।

দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের নিউ কারেন্টস প্রতিযোগিতা শাখায় ‘আগন্তুক’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় গত বছর। এর গল্প ১০ বছর বয়সী বালক কাজলকে ঘিরে। মা ও অসুস্থ দাদির সঙ্গে থাকে সে। অনেকদিন ধরে নিখোঁজ কাজলের বাবা হঠাৎ একদিন ফিরে এলে শুরু হয় টানাপোড়েন।

‘আগন্তুক’ সিনেমার দৃশ্যে সাহানা রহমান সুমি (ছবি: মোয়ো কিনো)

সিনেমাটিতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, রতন দেব, মাহমুদ আলম, এহান, রাফসান, হৃদয়, হাসিমুন, নাঈমা তাসনিমসহ অনেকে। ‘আগন্তুক’ ২০১৯-২০২০ সালে বাংলাদেশ সরকারের অনুদান পেয়েছে। এটি যৌথভাবে প্রযোজনা করেছেন রম্য রহিম চৌধুরী, তাজুল হক ও বিপ্লব সরকার।

বিপ্লব সরকার (ছবি: মোয়ো কিনো)

২০২২ সালে ভারতের গোয়াতে ফিল্ম বাজারের ভিউয়িং রুমের রিকমেন্ডস বিভাগে পোস্ট-প্রোডাকশন স্টেজের সেরা সিনেমা হিসেবে প্রসাদ ল্যাব ডিআই ও মুভিবাফ অ্যাপ্রিসিয়েশন পুরস্কার জিতে নেয় ‘আগন্তুক’।সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন মাজাহারুল রাজু। শিল্প নির্দেশনায় ওয়াকিলুর রহমান ও সাদ্দাম খন্দকার জয়। সাউন্ড ডিজাইন করেছেন সুকান্ত মজুমদার, সম্পাদনায় শঙ্খজিত বিশ্বাস ও বিপ্লব সরকার।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ