Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

এবার বুসান ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীনের ‘সাবা’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)

দক্ষিণ কোরিয়ায় ২৯তম বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হলো অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর ‘সাবা’। মাকসুদ হোসেন পরিচালিত সিনেমাটি দেখানো হবে উৎসবের ‘অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা’ শাখায়।

আগামী ৪ অক্টোবর বুসানে ‘সাবা’র প্রদর্শনী হবে। এরপর ৬ অক্টোবর ও ৯ অক্টোবর থাকছে এর আরো দুটি প্রদর্শনী।

আগামী ২ অক্টোবর শুরু হতে যাচ্ছে ২৯তম বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। চলবে ১১ অক্টোবর পর্যন্ত।

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মোস্তফা মন্‌ওয়ার, মেহজাবীন চৌধুরী ও মাকসুদ হোসেন (ছবি: ফেসবুক)

২০২২ সালে বুসানের এশিয়ান প্রজেক্ট মার্কেটে স্থান পায় ‘সাবা’। ৪৯তম টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ডিসকোভারি প্রোগ্রামে নির্বাচিত হয় সিনেমাটি। টরন্টোর স্কটিয়াব্যাংকে গত ৭ সেপ্টেম্বর এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এর আগেই সাংবাদিকদের জন্য ছিল একটি প্রদর্শনী। একই ভেন্যুতে ৯ সেপ্টেম্বর ও ১৪ সেপ্টেম্বর এই সিনেমার আরও দুটি টিকিট প্রদর্শনী হয়েছে। সবকটি’তে অংশ নিয়েছেন মেহজাবীন, ছবিটির অভিনেতা মোস্তফা মন্ওয়ার ও পরিচালক মাকসুদ হোসেন। এবার বুসানে দেখা যাবে তাদের।

‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)

‘সাবা’য় নাম ভূমিকায় অভিনয় করেছেন মেহজাবীন। সিনেমাটির সহ-প্রযোজক তিনি। ১ ঘণ্টা ৩৫ মিনিট দৈর্ঘ্যের গল্পটিতে দেখা যায়, ২৫ বছর বয়সী সাবা ঢাকায় মাকে নিয়ে থাকে। তার মা শিরিন একটি দুর্ঘটনার পর শয্যাশায়ী হয়ে পড়েন। সংসারের হাল ধরতে চাকরি করে সাবা। এদিকে শিরিন হার্ট অ্যাটাক করলে তার চিকিৎসার ব্যয় মেটানো সাবার জন্য দুঃসাধ্য হয়ে পড়ে। মায়ের অস্ত্রোপচারের জন্য টাকা কীভাবে জোগাড় করবে সেসব ভেবে দিশেহারা হয়ে যায় সাবা। এরমধ্যে মেয়েটির জীবনে আশার আলো হয়ে আসে অঙ্কুর।

সিনেমাওয়ালা প্রচ্ছদ