Connect with us

নাটক

কারাগার থেকে জামিনে মুক্ত হলেন নাট্যনির্মাতা রিংকু

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

রাফাত মজুমদার রিংকু (ছবি: ফেসবুক)

নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকু দুই দিন জেলে থাকার পর জামিনে মুক্ত হলেন। আজ (২৬ সেপ্টেম্বর) বিকালে আদালত তার জামিন মঞ্জুর করেন। তার আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া খবরটি নিশ্চিত করেছেন।

আইনজীবী জানান, রাজনৈতিক পদবী থাকায় সন্দেহভাজন হিসেবে রিংকুকে গ্রেফতার করা হয়। আইনি মোকাবিলায় তার জামিন হয়েছে।

রাফাত মজুমদার রিংকু (ছবি: ফেসবুক)

গত ১৯ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গুলশানের শাহজাদপুরে গুলিতে নিহত হন শিক্ষার্থী নাইমুর রহমান। এ ঘটনায় নাইমুর রহমানের বাবা খলিলুর রহমান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছোট বোন শেখ রেহানাসহ ৬৪ জনের বিরুদ্ধে মামলা করেন। সেই মামলার আসামি দেখিয়ে গত ২৩ সেপ্টেম্বর দিবাগত মধ্যরাতে গুলশান থেকে রাফাত মজুমদার রিংকুকে গ্রেফতার করা হয়। তিনি ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন।

রাফাত মজুমদার রিংকু (ছবি: ফেসবুক)

গত ২৪ সেপ্টেম্বর রাফাত মজুমদার রিংকুকে আদালতে হাজির করে কারাগারে রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা গুলশান থানার উপ-পরিদর্শক (এসআই) রাজু আহমেদ। রিংকুর পক্ষে আইনজীবী জামিন আবেদন করলেও রাষ্ট্রপক্ষ এর বিরোধিতা করে। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ছানাউল্যাহর আদালত রিংকুকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একইসঙ্গে তদন্ত কর্মকর্তার উপস্থিতিতে আগামী ২৬ সেপ্টেম্বর জামিন শুনানির জন্য ধার্য করে আদালত। আজ শুনানি শেষে তার জামিন মঞ্জুর করা হয়।

রাফাত মজুমদার রিংকু (ছবি: ফেসবুক)

রাফাত মজুমদার রিংকু পরিচালিত নাটকের সংখ্যা শতাধিক। এরমধ্যে উল্লেখযোগ্য ‘রঙিন আশা’, ‘পুতুলের সংসার’, ‘ইতিবৃত্ত’, ‘ভ্লগার মিতু’, ‘নরসুন্দরী’, ‘কবর’, ‘বন্ধন’, ‘ব্লগার মিতু’, ‘জাল’, ‘নোঙর’। টক নির্মাণে মুন্সিয়ানা দেখিয়ে দীপ্ত টিভি অ্যাওয়ার্ডসহ বেশ কিছু পুরস্কার পেয়েছেন তিনি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ