Connect with us

ওটিটি

চরকির দ্বিতীয় বর্ষপূর্তি

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কর্মীদের বন্ধনে চরকির লোগো (ছবি: চরকি)

বাংলা কন্টেন্ট বিশ্ব দরবারে তুলে ধরার লক্ষ্যে ২০২১ সালের ১২ জুলাই যাত্রা শুরু করে ‘চরকি’। দেশের এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম আজ দুই বছর পূর্ণ করে তৃতীয় বছরে পা রাখলো।

গত দুই বছরে প্রায় ৮০টির বেশি মৌলিক কন্টেন্ট মুক্তি দিয়েছে চরকি। এরমধ্যে ওয়েব সিরিজ ‘গুটি’, ‘ইন্টার্নশিপ’, ‘মাইশেলফ অ্যালেন স্বপন’, ‘শাটিকাপ’, ‘সিন্ডিকেট’, ‘ঊনলৌকিক’, ‘জাগো বাহে’ এবং ওয়েব ফিল্ম ‘ঊনিশ২০’, ‘আন্তঃনগর’, ‘দুই দিনের দুনিয়া’, ‘টান’, ‘রেডরাম’, ‘এই মুহূর্তে’ দর্শকপ্রিয়তা পেয়েছে। ফলে প্রবীণ পরিচালকদের কাজ যেমন সমাদৃত হয়েছে, তেমনি নবীনরাও আলোচিত হয়েছেন।

‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজে নাসিরউদ্দিন খান (ছবি: চরকি)

মৌলিক কন্টেন্টের পাশাপাশি বিদেশি ভাষার সিনেমা ও সিরিজ বাংলায় ডাব করে মুক্তি দিয়েছে চরকি। ১৯৮টি দেশ থেকে ৩১টি মুদ্রা (কারেন্সি) দিয়ে চরকির সাবস্ক্রিপশন কেনা ও উপভোগ করছে দর্শকেরা।

চরকির কর্মীরা (ছবি: চরকি)

চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা ও মূল স্বপ্নদ্রষ্টা রেদওয়ান রনি বলেন, ‘চরকি দুই বছরে দর্শকদের যে ভালোবাসা পেয়েছে, যে সাফল্য ও গ্রহণযোগ্যতা অর্জন করেছে তাতে আমরা ধন্য। এগুলো সম্ভব হয়েছে চরকির দুর্দান্ত সব কন্টেন্টের সুবাদে।’

তমা মির্জা

‘খাঁচার ভেতর অচিন পাখি’তে ফজলুর রহমান বাবু ও তমা মির্জা (ছবি: চরকি)

দুই বছরে চরকির ঝুলিতে এসেছে বেশ কিছু দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার। ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসে তিনটি শাখায় জিতেছে চরকি। এগুলো হলো সেরা ফিচার ফিল্ম ‘খাঁচার ভেতর অচিন পাখি’, সেরা ড্রামা সিরিজ ‘জাগো বাহে’ এবং সেরা পরিচালক (ফিকশন) মোহাম্মদ তাওকীর ইসলাম (শাটিকাপ)।

শাটিকাপ

‘শাটিকাপ’ সিরিজের পোস্টার (ছবি: চরকি)

চলতি বছর রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে জায়গা পায় নুহাশ হুমায়ূন পরিচালিত চরকির মৌলিক সংকলিত সিরিজ ‘পেট কাটা ষ’। এর ১১০ মিনিটের সিনেমা সংস্করণ দেখানো হয় উৎসবটিতে।

এর আগে চ্যানেল আই ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১-এ শ্রেষ্ঠ ওয়েব ফিল্ম ও শ্রেষ্ঠ ওয়েব সিরিজসহ মোট ৮টি পুরস্কার জিতে নেয় চরকি। এছাড়া মেরিল প্রথম আলো পুরস্কার ২০২১-এ সমালোচক দৃষ্টিতে তিনটি ও তারকা জরিপে ১টি পুরস্কার জিতেছে স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

‘ঊনিশ২০’ ফিল্মে আরিফিন শুভ ও আফসান আরা বিন্দু (ছবি: চরকি)

ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) আয়োজিত গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২-এ বিশেষ পুরস্কার পেয়েছে চরকি। বাংলাদেশের প্রধান ওটিটি প্ল্যাটফর্ম হিসেবে চরকি ‘বেস্ট ইনিশিয়েটিভ টু অ্যাকুয়ার সাবস্ক্রাইবার’ শাখায় সম্মানজনক স্বীকৃতি পায়।

ওটিটি

অবশেষে ‘একটি খোলা জানালা’ খুলছে

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘একটি খোলা জানালা’র দৃশ্যে তাসনিয়া ফারিণ ও ফারিয়া শামস সেঁওতি (ছবি: কেএস ফিল্মস)

ছোট পর্দার আলেচিত নির্মাতা ভিকি জাহেদের শর্টফিল্ম ‘একটি খোলা জানালা’ অবশেষে মুক্তি পাচ্ছে। আগামীকাল (৪ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জ-এ দেখা যাবে এটি।

অভিনেত্রী তাসনিয়া ফারিণ গতকাল (২ সেপ্টেম্বর) রাতে ভিডিও বার্তায় ‘একটি খোলা জানালা’র মুক্তির দিনক্ষণ জানিয়েছেন। এতে নার্স চরিত্রে অভিনয় করেছেন তিনি। হাসপাতালের নার্সদের হত্যা করা ভয়ংকর এক সিরিয়াল কিলারের গল্প থাকছে এই শর্টফিল্মে।

‘একটি খোলা জানালা’ গত ১৮ জুলাই মুক্তির পরিকল্পনা ছিলো সংশ্লিষ্টদের। কিন্তু বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে এর মুক্তি স্থগিত রাখা হয়। এরপর ভয়াবহ বন্যায় আরেকবার পেছায় এটি। অবশেষে খুলছে জানালা!

ভিকি জাহেদ (ছবি: ফেসবুক)

গত ৬ জুলাই ‘একটি খোলা জানালা’র ১ মিনিট ৪০ সেকেন্ডের ট্রেলার প্রকাশিত হয়। এতে আরও অভিনয় করেছেন সালহা খানম নাদিয়া, ফারিয়া শামস সেঁওতিসহ অনেকে।

‘একটি খোলা জানালা’য় তাসনিয়া ফারিণ ও সালহা খানম নাদিয়া (ছবি: কেএস ফিল্মস)

প্রয়াত আমেরিকান চিত্রনাট্যকার ও পরিচালক জেমস ব্রিজেসের গল্প অবলম্বনে তৈরি হয়েছে অ্যাকশন, থ্রিলার/সাসপেন্স, ক্রাইম ধাঁচের শর্টফিল্ম ‘একটি খোলা জানালা’। কেএস ফিল্মসের প্রযোজনায় এর শিল্প নির্দেশনা দিয়েছেন আলভিরা তাসনিম।

পড়া চালিয়ে যান

ওটিটি

হইচই তুলবে, চরকিতে ঘুরবে ‘তুফান’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: চরকি)

ঢালিউড সুপারস্টার শাকিব খানের ‘তুফান’ বড় পর্দা কাঁপিয়ে এবার আসছে ছোট পর্দায়। শিগগিরই ওটিটি প্ল্যাটফর্মে সুবিধাজনক সময়ে যত খুশি ততবার উপভোগ করা যাবে দেশ-বিদেশে রেকর্ড গড়া ব্লকবাস্টার সিনেমাটি। হইচই এবং চরকিতে একসঙ্গে মুক্তি পাবে এটি। 

রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ মুক্তির খবর গতকাল (১ সেপ্টেম্বর) সকালে ওটিটি প্ল্যাটফর্ম চরকি’র ভেরিফায়েড ফেসবুক পেজে নিশ্চিত করা হয়েছে। শিগগিরই মুক্তির দিনক্ষণ জানানো হবে।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: চরকি)

‘তুফান’ মুক্তি প্রসঙ্গে হইচই-এর কান্ট্রি ডিরেক্টর সাকিব আর. খান বলেন, “আমাদের দর্শক ও অংশীজনদের মধ্যে ‘তুফান’ হইচইয়ে মুক্তির খবরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করছি। আশা করি, হইচইয়ে ‘তুফান’ উপভোগ করে বিনোদন পাবেন দর্শকরা।”

হইচইয়ের প্রধান পরিচালন কর্মকর্তা সৌম্য মুখার্জি বলেন, “আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি, বিশ্বব্যাপী ব্লকবাস্টার ‘তুফান’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে হইচইয়ে। হইচইয়ে সম্ভবত এখন পর্যন্ত এটাই সবচেয়ে বড় ক্যানভাসের সিনেমার প্রিমিয়ার। ‘তুফান’ নিয়ে আমরা শুধু বাংলাদেশের বাজার নয়, বিশ্বব্যাপী বাংলা ভাষাভাষি দর্শকদের প্রতি নজর দিচ্ছি।”

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী (ছবি: চরকি)

রায়হান রাফির আশা, ‘বড় পর্দায় মুক্তির দিন থেকে ‘তুফান’কে দর্শকরা যে ভালোবাসা দেখিয়েছেন, ওটিটিতে মুক্তির পর সেসব অব্যাহত থাকবে। যারা সিনেমাহলে এটি দেখতে পারেননি, ওটিটিতে দেখার মাধ্যমে তাদের সেই অতৃপ্তি ঘুচবে।’

‘তুফান’ সিনেমায় শাকিব খান ও মাসুমা রহমান নাবিলা (ছবি: চরকি)

তুফান’ সিনেমায় শাকিব খানকে দ্বৈত চরিত্রে দেখা গেছে। তার সঙ্গে পর্দায় নেচে-গেয়ে ও অভিনয়ে দর্শকদের মন কেড়েছেন ওপার বাংলার অভিনেত্রী মিমি চক্রবর্তী। সিনেমাটিতে শাকিবের সঙ্গে জুটি বেঁধে আট বছর পর বড় পর্দায় ফিরেছেন ‘আয়নাবাজি’ তারকা মাসুমা রহমান নাবিলা।

‘তুফান’ সিনেমায় চঞ্চল চৌধুরী (ছবি: চরকি)

সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে পর্দায় এসেছেন মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার, গাউসুল আলম শাওন, হাসনাত রিপন, মানব সাচদেব প্রমুখ।

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী (ছবি: চরকি)

সিনেমাটিতে গান রয়েছে পাঁচটি। সবই দর্শক-শ্রোতাদের মধ্যে সাড়া ফেলেছে। এরমধ্যে আকাশ সেনের কথা, সুর ও সংগীতে ‘দুষ্টু কোকিল’ ইউটিউবে ২০ কোটির বেশিবার দেখা হয়েছে। এটি গেয়েছেন দিলশাদ নাহার কনা ও আকাশ। সিনেমাটির টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন আরিফ রহমান জয়। এতে র‍্যাপ করেছেন রাপাস্তা দাদু। এর কথা লিখেছেন তাহসান শুভ, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ। আইটেম গান ‘লাগে উরাধুরা’ গেয়েছেন প্রীতম হাসান ও দেবশ্রী অন্তরা। এটি লিখেছেন শরিফ উদ্দিন ও রাসেল মাহমুদ। সুর ও সংগীত পরিচালনা করেছেন রাজ্জাক দেওয়ান ও প্রীতম হাসান। ‘ফেঁসে যাই’ শিরোনামের গান গেয়েছেন হাবিব ওয়াহিদ। এর কথা লিখেছেন তন্ময় পারভেজ, সুর ও সংগীত পরিচালনায় আরাফাত মহসীন নিধি।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: চরকি)

ঈদুল আজহা উপলক্ষে গত ১৭ জুন ঢাকাসহ সারাদেশের সিনেমাহলে মুক্তি পায় ‘তুফান’। জুন-জুলাইয়ে স্টার সিনেপ্লেক্সে টিকিট বিক্রিতে হলিউড-বলিউডের সিনেমাকে টপকে শীর্ষে ছিলো ‘তুফান’। দর্শক চাহিদার কারণে মুক্তির আড়াই মাস পরেও অভিজাত এই মাল্টিপ্লেক্সে চালানো হচ্ছে সিনেমাটি।

দেশের গণ্ডি পেরিয়ে ভারত, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, বাহরাইন, কাতার ও ওমানের সিনেমাহলে প্রবাসী বাংলাদেশি দর্শকদের মুগ্ধ করেছে ‘তুফান’। গত ২৩ আগস্ট এটি মুক্তি পায় মালয়েশিয়ায়।

‘তুফান’ সিনেমায় শাকিব খান (ছবি: চরকি)

‘তুফান’-এর চিত্রনাট্য লিখেছেন আদনান আদিব খান। চিত্রগ্রহণে তাহসিন রহমান, শিল্প নির্দেশনায় শহীদুন নবী ও পোশাক পরিকল্পনায় ফারজানা সান। সিনেমাটি প্রযোজনা করেছে আলফা-আই স্টুডিওস লিমিটেড। এর ডিজিটাল পার্টনার চরকি এবং আন্তর্জাতিক পরিবেশব এসভিএফ।

পড়া চালিয়ে যান

ওটিটি

মেহজাবীনের ‘ফরগেট মি নট’ আসছে

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘ফরগেট মি নট’ ওয়েব ফিল্মে মেহজাবীন চৌধুরী (ছবি: চরকি)

ছোট-বড় দুই পর্দাতেই এখন সিনেমা নিয়ে ব্যস্ত মেহজাবীন চৌধুরী। তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘সাবা’ যাচ্ছে দেশের বাইরের বড় উৎসবে। এদিকে ওয়েব ফিল্ম ‘ফরগেট মি নট’-এর মুক্তি আসন্ন। সব মিলিয়ে আগামী সেপ্টেম্বর মাস তার জন্য বেশ গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

ওটিটি প্ল্যাটফর্ম চরকি গতকাল (২৯ আগস্ট) রাতে সোশ্যাল মিডিয়ায় ‘ফরগেট মি নট’ ওয়েব ফিল্মের পোস্টার শেয়ার দিয়েছে। এর ক্যাপশনে লেখা, ‘হঠাৎ করে নাই হয়ে যাওয়া ছেলেটার ভেতর কী চলছিলো?’

‘ফরগেট মি নট’ ওয়েব ফিল্মের পোস্টারে ইয়াশ রোহান ও মেহজাবীন চৌধুরী (ছবি: চরকি)

পোস্টারে দেখা যাচ্ছে, মেহজাবীনের সঙ্গে আবেগঘন একটি মুহূর্তে ইয়াশ রোহান। এতে আরো অভিনয় করেছেন বিজরী বরকতউল্লাহ ও ইরফান সাজ্জাদ। রবিউল আলম রবি পরিচালিত ‘ফরগেট মি নট’ চরকিতে মুক্তি পাবে আগামী ৫ সেপ্টেম্বর। এর আগে একটি স্কুটির ছবি দিয়ে সাজানো আরেকটি পোস্টার প্রকাশিত হয়েছে এই ওয়েব ফিল্মের।

‘ফরগেট মি নট’ ওয়েব ফিল্মের পোস্টার (ছবি: চরকি)

‘ফরগেট মি নট’ হলো চরকি’র মিনিস্ট্রি অব লাভ প্রকল্পের চতুর্থ ফিল্ম। আগের তিনটি ছিল মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, শিহাব শাহীনের ‘কাছের মানুষ দূরে থুইয়া’ এবং মোস্তফা সরয়ার ফারুকীর ‘মনোগামী’।

‘ফরগেট মি নট’ ওয়েব ফিল্মে ইয়াশ রোহান ও মেহজাবীন চৌধুরী (ছবি: চরকি)

এদিকে ৪৯তম টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের (টিআইএফএফ) ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে মেহজাবীন চৌধুরী অভিনীত ‘সাবা’। এটি পরিচালনা করেছেন বাংলাদেশের মাকসুদ হোসেন। দুইজনেরই এটি বড় পর্দার জন্য নির্মিত প্রথম সিনেমা। আগামী ৭ সেপ্টেম্বর টরন্টো উৎসবে ‘সাবা’র বিশ্ব প্রিমিয়ার হবে। উৎসবে ৮ ও ১৪ সেপ্টেম্বর এর আরো দুটি প্রদর্শনী হবে। এরমধ্যে ৮ সেপ্টেম্বরের প্রদর্শনী দর্শকদের সঙ্গে বসে দেখবেন মেহজাবীন।

‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)

ডিসকভারি প্রোগ্রামে বিভিন্ন দেশের নবাগত ও উদীয়মান পরিচালকদের প্রথম ও দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র জায়গা পেয়ে থাকে। এবারের ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে ‘সাবা’সহ ২৪টি সিনেমা। ৪৯তম টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালের পর্দা উঠবে আগামী ৫ সেপ্টেম্বর। কানাডার টরন্টোতে উৎসব চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

‘সাবা’ সিনেমার শুটিংয়ে মেহজাবীন চৌধুরী ও মাকসুদ হোসেন (ছবি: ফিউশন পিকচার্স)

গতকাল (২৯ আগস্ট) টরন্টোর পথে উড়াল দিয়েছেন নির্মাতা মাকসুদ হোসেন। আগামী ৭ সেপ্টেম্বর মেহজাবীনের যাওয়ার কথা রয়েছে। ‘সাবা’ সিনেমায় নাম ভূমিকায় দেখা যাবে তাকে। তার মায়ের চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী। বাবা নিখোঁজ হওয়ার পর অসুস্থ মাকে নিয়ে সাবার জীবনসংগ্রামকে পর্দায় তুলে ধরা হয়েছে। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে আছে মোস্তফা মন্ওয়ার। গল্প ও চিত্রনাট্য লিখেছেন ত্রিলোরা খান ও মাকসুদ হোসেন। আগামী বছরের শুরুর দিকে সিনেমাটি দেশে মুক্তি পাবে।

‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)

শুধু অভিনয় নয়, ‘সাবা’ প্রযোজনাও করেছেন মেহজাবীন। প্রযোজকের তালিকায় তার পাশাপাশি আছেন আরিফুর রহমান, তামিম আব্দুল মজিদ, ত্রিলোরা খান, মাকসুদ হোসেন ও বরকত হোসেন পলাশ। চিত্রগ্রহণ করেছেন বরকত হোসেন পলাশ। আবহ সংগীতে আম্মান আব্বাসি।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ