Connect with us

গান বাজনা

‘চলো নিরালায়’ নিয়ে সবার প্রশংসা আমৃত্যু মনে থাকবে: অয়ন চাকলাদার

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

অয়ন চাকলাদার

অয়ন চাকলাদার (ছবি: ফেসবুক)

‘পরাণ’ সিনেমার গান ‘চলো নিরালায়’ শ্রোতামহলে অভূতপূর্ব সাড়া ফেলেছে। গানটি এখন সবার মুখে মুখে ফিরছে। ইউটিউবে লাইভ টেকনোলজিসের অফিসিয়াল চ্যানেলে গানটির ভিউ ২৫ লাখ পেরিয়ে গেছে। এছাড়া ফেসবুক ও টিকটকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এটি ভাইরাল। সাধারণ শ্রোতাদের পাশাপাশি তারকাদের মন জয় করেছে জনি হকের কথা এবং অয়ন চাকলাদার ও আতিয়া আনিসার গাওয়া গানটি। ‘চলো নিরালায়’ গানের সুর-সংগীত নাভেদ পারভেজের। সিনেমাওয়ালা নিউজের সঙ্গে আলাপচারিতায় কথা বলেছেন সংগীতশিল্পী অয়ন চাকলাদার।

সিনেমাওয়ালা নিউজ: ‘চলো নিরালায়’ সিনেমায় আপনার প্রথম গান। প্রথম বলেই ছক্কা হাঁকালেন!
অয়ন চাকলাদার: গানটি আমার জীবনে অবশ্যই স্মরণীয় হয়ে থাকবে। বিশেষ করে সাধারণ মানুষের পাশাপাশি বিনোদন অঙ্গনেও গানটি অনেক হিট। বিনোদন অঙ্গনের অনেক বড় বড় মানুষ এই গানটির জন্য আমাকে অভিনন্দন জানিয়েছেন। তাই আমার কাছে এটি আমৃত্যু স্মরণীয় হয়ে থাকবে।

অয়ন চাকলাদার

অয়ন চাকলাদার (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: ‘পরাণ’ সিনেমার গানটির কণ্ঠশিল্পী হিসেবে আপনি আর আতিয়া আনিসাই কি সুরকার নাভেদ পারভেজের প্রথম পছন্দ ছিলেন?
অয়ন চাকলাদার: নাভেদ ভাইয়ের প্রথম পছন্দ আমি ও আনিসাই ছিলাম। কারণ গানটির প্রথম ডেমোতে শুধু আমারই কণ্ঠ ছিলো। নাভেদ ভাইয়ের গাইড ভয়েজ শুনে আমিই প্রথম কণ্ঠ দেই এতে। আর প্রথম গায়িকার কণ্ঠটি আনিসারই ছিলো। এমন হয়নি যে, অন্য কারও গাওয়ার পর আমরা গেয়েছি। আমরাই এই গানটি প্রথম গেয়েছি। তাই আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, আমরাই নাভেদ ভাইয়ের প্রথম পছন্দ ছিলাম।

অয়ন চাকলাদার

অয়ন চাকলাদার (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: ‘চলো নিরালায়’ অভাবনীয় জনপ্রিয়তা পেয়েছে। এতটা কি আশা করেছিলেন?
অয়ন চাকলাদার: সত্যি বলতে গানটি নিয়ে আমি আশাবাদী ছিলাম। তিন বছর আগে আমার কণ্ঠে গানটির রেকর্ডিং হয়। এরপর আমার বাসার সবারই পছন্দ হয় এটি। আমার বাবা-মা, ভাই থেকে শুরু করে কাজিন অদ্রির পছন্দের গান ‘চলো নিরালায়’। অদ্রি এখন সপ্তম শ্রেণিতে পড়ে। ও তখন চতুর্থ শ্রেণিতে পড়তো। ওর তখনই এই গানটি বেশ পছন্দের ছিলো। আমার বাবার বয়স ৭০ বছরের কাছাকাছি। তার গানের রুচি কিন্তু একেবারেই ভিন্ন। তার কাছেও ‘চলো নিরালায়’ ভালো লেগেছে। অদ্রির মতো কিশোরী এবং বাবার মতো বয়োজ্যেষ্ঠ মানুষের ভালো লেগেছে বলে আমার মনে হয়েছিলো, গানটি সব প্রজন্মের শ্রোতার কাছে ভালো লাগতে পারে।

কামরুন্নাহার নামে আমার এক মামী ছিলেন। গত বছর করোনায় মারা গেছেন তিনি। মামী গানটি আমার কাছে চেয়ে নিয়েছিলেন। গানটি তাকে এই শর্তে দিয়েছিলাম যেন এটি কোথাও ফাঁস হয়ে না যায়। তাকে জানাই, গানটি ফাঁস হলে আমার অনেক সমস্যা হবে। তিনি এটি শুধু নিজে শুনবেন বলে কথা দেন। তিনি গানপাগল মানুষ ছিলেন। মামীকে বলেছিলাম, সিনেমায় আমার গানটি নাও থাকতে পারে, তাই গানটি আগেই কাউকে শোনাবেন না। তিনি গোপনীয়তা রক্ষা করবেন জানিয়ে গানটি নিয়েছিলেন। তিনি নিয়মিত গানটি শুনতেন। ‘চলো নিরালায়’ তার খুব পছন্দ ছিলো। তাই এটা আমার জন্য একইসঙ্গে আনন্দের ও কষ্টের। কারণ মামী আর পৃথিবীতে নেই। তিনি আমার গানটির মুক্তি দেখে যেতে পারেননি কিংবা এর সাফল্যও দেখে যেতে পারেননি।

অয়ন চাকলাদার

অয়ন চাকলাদার (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: সাধারণ শ্রোতা থেকে শুরু করে তারকারা গানটি নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন। এরমধ্যে আলাদাভাবে ভালো লাগার মতো কোনটি?
অয়ন চাকলাদার: যেসব তারকার কাছ থেকে প্রশংসা পেয়েছি তাদের মধ্যে আলাদাভাবে শুধু একজনের কথা বললে হবে না। কয়েকজনের কথা বলতেই হবে। তাদের মধ্যে আছেন আমাদের সবার প্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ভাই। তিনি আমাকে শুভকামনা জানিয়ে বলেছেন, গানটি খুব ভালো লেগেছে তার। তার প্রশংসা খুব স্পেশাল। আসিফ আকবর ভাই খুবই উচ্ছ্বসিত। আসিফ ভাই আমাকে অনেক স্নেহ করেন। তিনি আমার কণ্ঠের প্রশংসা বহু আগে থেকে করেন। তিনি প্রায়ই বলতেন, ‘অয়ন তুমি খুব ভালো গাও। তোমার কণ্ঠ ইউনিক, তোমার কণ্ঠের জুতসই ব্যবহার হচ্ছে না।’ তাই আমার এই গানটি সাফল্য পাওয়ায় আসিফ ভাই খুব খুশি। ইমন সাহা দাদা আমাকে অভিনন্দন জানিয়েছেন। সবার প্রিয় অভিনেত্রী মুনিরা মিঠু আমাকে ব্যক্তিগতভাবে জানিয়েছেন, আমার গায়কী তার বেশ পছন্দ হয়েছে। অভিনেতা আজিজুল হাকিমের স্ত্রী জিনাত হাকিম ম্যামের কাছেও গানটি বেশ ভালো লেগেছে। আসলে সবার মন্তব্যই আমার জীবনে আমৃত্যু স্মরণীয় হয়ে থাকবে।

অয়ন চাকলাদার

অয়ন চাকলাদার (ছবি: ফেসবুক)

সিনেমাওয়ালা নিউজ: ‘চলো নিরালায়’ কি আপনার ক্যারিয়ারের সবচেয়ে সেরা কাজ মনে করেন?
অয়ন চাকলাদার: ক্যারিয়ারের সেরা কাজ আসলে বলতে চাই না, তাহলে আমার আগের গাওয়া গানগুলোকে একটু কষ্ট দেওয়া হবে। কারণ আমার ক্যারিয়ারের প্রতিটি গানই গুরুত্বপূর্ণ। আমি মনে করি, আমার গাওয়া প্রতিটি গানই সিঁড়ির এককটি ধাপ। তবে যদি জানতে চান আমার গাওয়া গানের মধ্যে কোনটির জন্য অভূতপূর্ব সাড়া পেয়েছি, সেটি অবশ্যই ‘চলো নিরালায়’। প্রতিদিন সাক্ষাৎকার দেওয়া, সোশ্যাল মিডিয়ায় শ্রোতাদের সাড়া, মানুষের ভালোবাসা পাওয়া; সব মিলিয়ে এরকম পরিস্থিতি আমার জীবনে আগে কখনও আসেনি। অবশ্যই এটি আমার জন্য নতুন অভিজ্ঞতা।

‘চলো নিরালায়’ আমার জীবনে অন্যতম একটি সেরা কাজ হয়ে থাকবে এবং অবশ্যই যেহেতু একটি সিনেমার গান তাই এর প্রতি আমার ভালো লাগা ও ভালোবাসা অন্য গানগুলোর চেয়ে একটু ভিন্ন। এটি সিনেমার জন্য আমার গাওয়া প্রথম গান। তারকা এবং সাধারণ শ্রোতাদের কাছে অল্প সময়ে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে এটি। এজন্য ‘চলো নিরালায়’ আমার সংগীত জীবনে অনন্য জায়গা নিয়ে থাকবে।

গান বাজনা

২০ কোটির ঘর পেরিয়ে রেকর্ড গড়লো ‘দুষ্টু কোকিল’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় শাকিব খান ও মিমি চক্রবর্তী (ছবি: আলফা-আই স্টুডিওস)

রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ সিনেমার জনপ্রিয় গান ‘দুষ্টু কোকিল’ নতুন রেকর্ড গড়েছে। ইউটিউবে দুই চ্যানেল মিলিয়ে এটি ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে। দেশীয় সিনেমার গানের এমন কীর্তি এটাই প্রথম।

গানটিতে দ্বৈতকণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা ও কলকাতার আকাশ সেন। এর গীতিকার-সুরকার আকাশ সেন। তিনি সোশ্যাল মিডিয়ায় ‍লিখেছেন, “বাংলা সিনেমার প্রথম গান হিসেবে ‘দুষ্টু কোকিল’ ৬৬ দিনে ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে ইউটিউবে। ধন্যবাদ প্রিয় বাংলা গানের দর্শক শ্রোতা বন্ধুরা। আনন্দ ফিরে আসুক আবার।”

ইউটিউবে চরকি চ্যানেলে ১৩ কোটি ৮০ লাখ বারের বেশি এবং এসভিএফ চ্যানেলে ৬ কোটি ৭০ লাখ বারের বেশি দেখা হয়েছে ‘দুষ্টু কোকিল’। গত ২৬ জুন এটি প্রকাশিত হয়। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী মিমি চক্রবর্তী। ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে তার রসায়ন দেখা গেছে এই গানে।

দিলশাদ নাহার কনা (ছবি: ফেসবুক)

সিনেপ্রেমীদের পাশাপাশি দুই বাংলার তারকাদের মন কেড়েছে ‘দুষ্টু কোকিল’। কেউ কেউ গানটির তালে নেচে ভিডিও ক্লিপ পোস্ট করেছেন। বলিউড অভিনেত্রী সানি লিওনি ইনস্টাগ্রামে একটি রিলে গানটি ব্যবহারের মাধ্যমে নিজের ভালো লাগা প্রকাশ করেছেন।

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী ও শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

ঈদুল আজহায় (১৭ জুন) মুক্তির দিন থেকেই দারুণ ব্যবসা করে ‘তুফান’। গত ২৮ জুন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। সর্বশেষ গত ২৩ আগস্ট মালয়েশিয়ায় মুক্তি পেয়েছে এই সিনেমা।

‘তুফান’ সিনেমার পোস্টারে শাকিব খান, চঞ্চল চৌধুরী, মিমি চক্রবর্তী ও মাসুমা রহমান নাবিলা (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে মিমি ছাড়াও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা অভিনয় করেছেন। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছেন আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল।

পড়া চালিয়ে যান

গান বাজনা

বামবার আয়োজনে ‘মুক্তি কনসার্ট’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কনসার্ট (ছবি: বামবা)

দেশীয় ব্যান্ড সংগীতের সংগঠন বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) কয়েক বছর পর কনসার্ট আয়োজন করছে। বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কৃতজ্ঞতা জানাতে এই উদ্যোগ। তাই এর শিরোনাম করা হয়েছে ‘মুক্তি কনসার্ট’।

সব ঠিক থাকলে আগামী ৩১ আগস্ট থাকছে বামবার কনসার্ট। তবে ভেন্যু ও অংশগ্রহণকারী ব্যান্ডের তালিকা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। বামবার সভাপতি মাইলসের হামিন আহমেদ ও সহসভাপতি ওয়ারফেজের শেখ মনিরুল আলম টিপুসহ সংশ্লিষ্টরা এসব বিষয়ে আলোচনা এগিয়ে নিচ্ছেন।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে বামবার ফ্যান পেজ ‘বাংলাদেশি ব্যান্ড মিউজিক ফ্যানস কমিউনিটি’তে কনসার্টের খবর প্রকাশিত হয় গতকাল (১৯ আগস্ট)। অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা সহায়তায় দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজকদের।

আশা করা হচ্ছে, বামবার প্রায় সব সদস্য ব্যান্ড কনসার্টে সংগীত পরিবেশন করবে। ফলে দেশসেরা ব্যান্ডগুলোর জনপ্রিয় গান একই আঙিনায় সরাসরি উপভোগের সুযোগ পাবেন দর্শক-শ্রোতারা।

পড়া চালিয়ে যান

গান বাজনা

‘গেট আপ স্ট্যান্ড আপ’: রবীন্দ্র সরোবরে সংহতি জানাবেন সংগীতশিল্পীরা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানাতে দেশের সংগীতশিল্পীদের মিলনমেলা হতে যাচ্ছে। আজ (৩ আগস্ট) বিকেল ৩টায় ঢাকার রবীন্দ্র সরোবরে (ধানমণ্ডি ৮/এ) মিলিত হবেন তারা।

দেশের জনপ্রিয় ব্যান্ড, কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকবি ও যন্ত্রশিল্পীরা সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টার শেয়ার দিয়েছেন। এর শিরোনাম করা হয়েছে প্রয়াত কিংবদন্তি বব মার্লের বিখ্যাত গান ‘গেট আপ স্ট্যান্ড আপ’।

সোশ্যাল মিডিয়ায় সংগীতশিল্পীদের পেজে ‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

ফেসবুকে সংহতি জানানোর ঘোষণা দেওয়া ব্যান্ডের মধ্যে উল্লেখযোগ্য সোলস, মাইলস, ওয়ারফেজ, আর্টসেল, শিরোনামহীন, চিরকুট, জলের গান, অ্যাশেজ, অ্যাভয়েড রাফা, ইন্দালো।

সুরকার-গীতিকবি প্রিন্স মাহমুদ ফেসবুকে লিখেছেন, ‘এখন কনসার্টের সময় না। আমরা শুধু শান্তিপূর্ণভাবে ছাত্রদের সঙ্গে সংহতি জানাবো।’

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ