Connect with us

ঢালিউড

ছবিয়ালের ২৫ বছর পূর্তিতে ফারুকীর ‘ভাই-বেরাদর’ পুনর্মিলন, ‘আমরা বড় হচ্ছি, বুড়ো হচ্ছি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

ছবিয়ালের ২৫ বছর পূর্তিতে মোস্তফা সরয়ার ফারুকী ও তার ভাই-বেরাদর (ছবি: ছবিয়াল)

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর মালিকানাধীন প্রযোজনা প্রতিষ্ঠান ‘ছবিয়াল’ ২৫ বছর পূর্ণ করলো। ১৯৯৮ সালে ‘ওয়েটিং রুম’ দিয়ে শুরু, এরপর থেকে এই প্রতিষ্ঠানের ব্যানারেই তিনি নির্মাণ করে আসছেন বিজ্ঞাপনচিত্র, নাটক ও সিনেমা। গত ২৫ বছরে তার নামের পাশে যুক্ত হয়েছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার বিশেষণটি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই স্বীকৃতি দিয়েছে তাকে।

তিলে তিলে গড়ে ওঠা ছবিয়ালের ২৫ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে গতকাল (২৬ অক্টোবর) হয়ে গেলো ফারুকীর ‘ভাই-বেরাদর’দের পুনর্মিলন। অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন যথারীতি ফারুকী। এছাড়া ছিলেন ছবিয়ালে তার সহকারী পরিচালক হিসেবে কাজ করা নির্মাতারা এবং তাদের সহকারী পরিচালকরা। সবাই মিলে দারুণ আনন্দে কাটিয়েছেন সন্ধ্যাটি।

অনুষ্ঠানে ফারুকীর নির্মাণের সঙ্গে সম্পৃক্ত অভিনয়শিল্পী, প্রযোজক, পরিবেশক ও সহকারী পরিচালকদের অনুভূতি নিয়ে সাজানো একটি ভিডিওচিত্র দেখানো হয়। এতে ছবিয়াল নামকরণ প্রসঙ্গে ফারুকী বলেন, “যিনি কবিতা লেখেন তাকে যদি ‘কবিয়াল’ বলা যায়, তাহলে যিনি ছবি বানান তাকে ‘ছবিয়াল’ কেনো বলা হবে না! এটাই বোধহয় ‘ছবিয়াল’ নামকরণের কারণ ছিলো।”

ভুল করে শিখতে শিখতে এগিয়ে যাওয়া ফারুকীর ২৫ বছরের গল্পসম্ভার সহজ ছিলো না। ছবিয়ালের ব্যানারে ফারুকীর সাম্প্রতিক নির্মাণ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমাটি দেখলে সেই আঁচ পাওয়া যায় কিছুটা। ফারুকী বলেন, ‘ছবিয়াল থেকে আমরা এমন সব সিনেমাই করতে চেয়েছি, যার মধ্যে বাংলাদেশর নিশ্বাস আছে।’

২৫ বছরের পথচলায় অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে ফারুকী ও ছবিয়ালকে। এরমধ্যে অন্যতম ভাষার ব্যবহার। নাটকে কথ্য ভাষা প্রচলন ঘটানোর কারণে তাকে অনেক সমালোচনা হজম করতে হয়েছে। এ প্রসঙ্গে তার যুক্তি, ’একসময় বুঝলাম অভিনয় মেকি লাগার অন্যতম কারণ ভাষা। আমি যেমন, সেভাবে যদি কথা না বলি তাহলে সেটা মেকি মনে হবেই। তাই আমি চরিত্রের ধরন অনুযায়ী ভাষার ব্যবহার করেছি। দর্শক সেটি গ্রহণ করেছে।’

নিজস্বতা তৈরির চেষ্টাই অনন্য করে তুলেছে ছবিয়াল ও ফারুকীকে। ‘ডুব’, ইংরেজিতে ‘নো বেড অব রোজেস’– সিনেমাটি যেবার অস্কারের সেরা বিদেশি ভাষার প্রতিযোগিতা শাখার জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিলো, সেই বছর অর্থাৎ ২০১৮ সালে আমেরিকান ম্যাগাজিন ভ্যারাইটিতে ফিল্ম ক্রিটিক ম্যাগি লি ‘ডুব’ সিনেমায় সুখ, একাকিত্ব ও মনস্তত্ত্বের প্রশংসা করে লেখেন, ‘ফারুকী প্রমাণ করেছেন তিনি বাংলাদেশি চলচ্চিত্রের অনন্য কণ্ঠস্বর।’

ছবিয়ালের উল্লেখযোগ্য ফিকশন ও ধারাবাহিক নাটকের মধ্যে রয়েছে ‘আয়শা মঙ্গল’, ‘প্রত্যাবর্তন’, ‘কানামাছি, ‘চড়ুইভাতি, ‘৬৯’, ‘৫১বর্তী, ‘৪২০’। সিনেমার মধ্যে রয়েছে ‘ব্যাচেলর’, ‘টেলিভিশন’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘ডুব’ ও পিঁপড়াবিদ্যা’।

ছবিয়ালের ২৫ বছর পূর্তিতে মোস্তফা সরয়ার ফারুকী ও তার ভাই-বেরাদর (ছবি: ছবিয়াল)

ছবিয়ালের ২৫ বছর পূর্তিতে দর্শকদের উদ্দেশে ফারুকী বলেন, ‘২৫ বছর দর্শকদের সঙ্গে কথা বলতে বলতে বড় হওয়া। আমি তো মনে করি, আমার সিনেমাগুলো সময়ের সঙ্গে যেমন কথা বলে, তেমনই দর্শকের সঙ্গেও কথা বলে। এভাবে কথা বলার মধ্য দিয়েই আমরা বড় হচ্ছি, বুড়ো হচ্ছি। দর্শকরা আমাদের না ভালোবাসলে প্রথম সিনেমার পরই ছিটকে যেতাম। তারা যেভাবে আমাদের পথচলাকে সমর্থন দিয়েছেন, সেজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা।’

ফারুকীর ছবিয়ালের দীর্ঘ যাত্রায় সহযোগিতা করেছেন অনেকেই। তাদের মধ্যে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরিদুর রেজা সাগর অন্যতম। ছবিয়ালের ২৫ বছর পূর্তি উপলক্ষে তিনি বলেন, ‘ফারুকীর সঙ্গে আমার পরিচয় ব্যাচেলর সিনেমা নির্মাণের সময়। সেই ফারুকী এখন কোন পর্যায়ে পৌঁছেছেন, সেটি দর্শকরা ভালো করেই জানেন। ফারুকী শুধু চলচ্চিত্র নির্মাতাই নন, সমাজের সবকিছু নিয়ে তার বিচার-বিশ্লেষণ আমরা দেখি। তাই ফারুকীর সিনেমায় আমরা আপনাকে-আমাকে দেখতে পাই।’

ছবিয়ালের শুরুর দিকে চ্যানেল ওয়ান কর্তৃপক্ষ ফারুকীর কাছে একটি সিরিজ চেয়েছিলো। তিনি সিরিজের পরিবর্তে ’ছবিয়াল উৎসব’ করার প্রস্তাব দেন। এর মাধ্যমে ছবিয়াল তরুণ নির্মাতাদের সুযোগ দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করে। যারা একসময় সহকারী পরিচালক ছিলেন ছবিয়ালে, তারাই এখন নিজেদের নামে খ্যাতি অর্জন করেছেন। অনেকেই তাদের গুচ্ছ আকারে ‘ভাই-বেরাদার’ নামে চেনেন। তাদের মধ্যে অন্যতম রেদওয়ান রনি, আশুতোষ সুজন, শরাফ আহমেদ জীবন, আশফাক নিপুন, ইফতেখার আহমেদ ফাহমি, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, আদনান আল রাজীব।

স্মৃতিচারণ করতে গিয়ে ’ভাই-বেরাদার’ আশফাক নিপুন বলেন, ”আমার নির্মাণে সবসময় লেখা থাকে ’বানিয়েছেন আশফাক নিপুন’। আর সেই আশফাক নিপুনকে বানিয়েছে ছবিয়াল, মোস্তফা সরয়ার ফারুকী। আজ যা একটু করতে পারি সেগুলো ওই দুটি নামের জন্য সম্ভব হয়েছে।”

আরেক ’ভাই-বেরাদার’ ওটিটি প্ল্যাটফর্ম চরকির সিইও রেদওয়ার রনি বলেন, ‘ছবিয়াল আমার ও আমার মতো অনেকের আঁতুড়ঘর। ছবিয়াল নিয়ে অল্প কথায় বলা যায় না, কারণ এটা খুব আবেগের জায়গা। ছবিয়াল কোনো প্রতিষ্ঠান নয়, এটি তরুণ নির্মাতাদের একটি আশ্রম।’

সিনেমাওয়ালা প্রচ্ছদ