Connect with us

বলিউড

জুতা পরে মন্দিরে রণবীর? বিতর্কের ঢেউ

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার পোস্টার

‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার পোস্টার (ছবি: ধর্মা প্রোডাকশন্স)

বলিউড তারকা রণবীর কাপুর ও আলিয়া ভাটের বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’র ট্রেলার দর্শকদের মনোযোগ কেড়েছে। এজন্য একদিকে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন অয়ন মুখার্জি। একইসঙ্গে একটি দৃশ্য নিয়ে অনেকে আপত্তি তোলায় বিতর্ক সৃষ্টি হয়েছে।

সিনেমাটি ভারতীয় পৌরাণিক ফ্যান্টাসি ধাঁচের। ট্রেলারের একটি দৃশ্য দেখে অনেকের ধারণা, রণবীর জুতা নিয়ে মন্দিরে প্রবেশ করেছেন। হিন্দু ধর্মের রীতি অনুযায়ী এটি অবমাননার শামিল। এ কারণে রণবীর ও অয়নের সমালোচনা চলছে।

আলিয়া ভাট ও রণবীর কাপুর

‘ব্রক্ষ্মাস্ত্র’ সিনেমার গানে আলিয়া ভাট ও রণবীর কাপুর (ছবি: ইনস্টাগ্রাম)

তবে পরিচালক অয়নের দাবি, কোনো ভুল করেননি তিনি। তিনি জানান, ধর্মীয় রীতিতে হিন্দুরা জুতা পায়ে মন্দিরে ঢোকে না। কিন্তু পূজামণ্ডপের ভেতরে সাধারণত সবাই জুতা পায়েই যায়। রণবীরের যে দৃশ্য নিয়ে বিতর্ক চলছে সেখানে তিনি পূজামণ্ডপেই ঢুকেছেন, মন্দিরে নয়।

নিজের অভিজ্ঞতা তুলে ধরে অয়ন বলেন, ‘আমার নিজের পরিবার ৭৫ বছর ধরে দুর্গাপূজা আয়োজন করে আসছে। ছোটবেলা থেকে এসব উৎসবে অংশ নিয়েছি। মণ্ডপের যে অংশে প্রতিমা থাকে, শুধু সেখানেই জুতা খোলা হয়। মণ্ডপে আমরা বরাবরই জুতা পরেই ঢুকেছি।’

‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার পোস্টার

‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার পোস্টার (ছবি: ধর্মা প্রোডাকশন্স)

অয়নের আরও দাবি, ভারতের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাস্বরূপ এই সিনেমা তৈরি করেছেন তিনি। তাই হিন্দু ধর্মকে অবমাননার কোনো প্রশ্নই ওঠে না। তবুও কারও মনে আঘাত দিয়ে থাকলে সেজন্য ক্ষমা চেয়েছেন এই তরুণ।

করণ জোহরের প্রযোজনায় ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি ট্রিলজি হিসেবে নির্মাণের পরিকল্পনা আছে অয়নের। এর প্রথম পর্ব ‘শিবা’ মুক্তি পাবে চলতি বছরের ৯ সেপ্টেম্বর। এতে গুরু চরিত্রে দেখা যাবে অমিতাভ বচ্চনকে। এছাড়া আছেন দক্ষিণী তারকা নাগার্জুন এবং মৌনি রয়। অতিথি চরিত্রে থাকছেন শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন।

সিনেমাওয়ালা প্রচ্ছদ