Connect with us

হলিউড

জেলেনস্কিকে নিজের অস্কার পুরস্কার তুলে দিলেন শন পেন

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

শন পেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে শন পেন (ছবি: ইনস্টাগ্রাম)

রুশ সামরিক হামলার শিকার ইউক্রেনের প্রতি আবার সমর্থন জানালেন হলিউড অভিনেতা ও পরিচালক শন পেন। এবার নিজের জেতা অস্কার ট্রফি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির হাতে তুলে দিলেন তিনি। এজন্য ইউক্রেনের রাজধানী কিয়েভে গিয়েছিলেন ৬২ বছর বয়সী এই তারকা।

গত ৮ নভেম্বর সোশ্যাল মিডিয়ায় জেলেনস্কির শেয়ার করা একটি ভিডিওতে দেখা গেছে, দুইবার অস্কার জয়ী শন পেন নিজের একটি অস্কার ট্রফি ইউক্রেনের প্রেসিডেন্টকে দিচ্ছেন। তিনি তখন বলেন, ‘এটা আপনার জন্য। এটি কেবল একটি প্রতীকী ক্ষুদ্র জিনিস। কিন্তু এটা এখানে আপনার কাছে আছে জেনে আমার ভালো লাগবে এবং লড়াইয়ের জন্য যথেষ্ট শক্তিশালী মনে হবে। আপনি যখন যুদ্ধে জিতবেন, এটি মালিবুতে (ক্যালিফোর্নিয়ার শহর) ফিরিয়ে দিয়ে যাবেন। এখানে নিজের একটি অংশ আছে জেনে আমার আরো ভালো লাগবে।’

ভিডিওতে আরো দেখা যায়, ইউক্রেনের প্রতি অকৃত্রিম সমর্থন এবং বিশ্বে ইউক্রেনের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য শন পেনকে অর্ডার অব মেরিট সম্মানে ভূষিত করেন জেলেনস্কি। সবশেষে পেনকে বাইরে ওয়াক অব দ্য ব্রেভে একটি স্মারক ফলক দেখান প্রেসিডেন্ট। এতে শন পেনের নামের নিচে ২৪ ফেব্রুয়ারি, ২০২২ লেখা আছে। যুদ্ধের শুরু থেকে যারা ইউক্রেনের পাশে দাঁড়িয়েছেন সেইসব সাহসীদের নাম নিয়েই সাজানো ওয়াক অব দ্য ব্রেভ।

শন পেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে শন পেন (ছবি: ইনস্টাগ্রাম)

জেলেনস্কির দিকে তাকিয়ে শন পেন বলেন, ‘পৃথিবীতে তিনটি জায়গা নিয়ে আমার সমস্ত গৌরব। যেখানে আমার মেয়ের (অভিনেত্রী ডিলান পেন) জন্ম হয়েছে, যেখানে আমার ছেলের জন্ম হয়েছে এবং এই স্মারক ফলকের জায়গা। ধন্যবাদ।’

শন পেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে শন পেন (ছবি: ইনস্টাগ্রাম)

ভিডিওর ক্যাপশনে জেলেনস্কি উল্লেখ করেন, যুদ্ধের মধ্যেই শন পেন তৃতীয়বারের মতো ইউক্রেনে এসেছিলেন। আমাদের এবারের সাক্ষাৎ ছিলো বিশেষ। শন তার অস্কার ট্রফি আমাদের বিজয়ের জন্য নিজের বিশ্বাসের প্রতীক হিসেবে নিয়ে এসেছেন। যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত এটি ইউক্রেনে থাকবে।

রাশিয়ার বিপক্ষে ইউক্রেনের সবচেয়ে সোচ্চার সমর্থকদের একজন শন পেন। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের ওপর একটি প্রামাণ্যচিত্রের শুটিং করতে গিয়েছিলেন তিনি। এরপর আরো একবার দেশটিতে যুদ্ধের পরিস্থিতি দেখে এসেছেন আমেরিকান এই তারকা।

শন পেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে শন পেন (ছবি: ইনস্টাগ্রাম)

ক্যারিয়ারে দুইবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতা শাখায় পুরস্কার জেতেন শন পেন। ২০০৪ সালে ‘মিস্টিক রিভার’ এবং ২০০৯ সালে ‘মিল্ক’ সিনেমার সুবাদে অস্কার জেতেন তিনি। ব্যক্তিজীবনে তার প্রথম স্ত্রী ছিলেন পপতারকা ম্যাডোনা। এরপর অভিনেত্রী রবিন রাইট ও লেইলা জর্জকে বিয়ে করেন তিনি। সবার সঙ্গে বিয়েবিচ্ছেদ হয়েছে তার।

সিনেমাওয়ালা প্রচ্ছদ