Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

টরন্টো উৎসবে ‘সাবা’র শেষ প্রদর্শনীতে যা বললেন মেহজাবীন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মোস্তফা মন্‌ওয়ার, মেহজাবীন চৌধুরী ও মাকসুদ হোসেন (ছবি: ফেসবুক)

টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ৪৯তম আসরের পর্দা নামছে আজ (১৫ সেপ্টেম্বর)। উৎসবের ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত মাকসুদ হোসেনের ‘সাবা’র সবশেষ প্রদর্শনী হয়ে গেলো গতকাল। অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর নিজের প্রথম সিনেমার এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন। সিনেমাটির সহ-প্রযোজক তিনি।

গতকাল (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে টরন্টোর স্কটিয়াব্যাংকে ‘সাবা’র চতুর্থ ও শেষ প্রদর্শনী হয়। শুরুতে মঞ্চে দর্শকদের এক প্রশ্নের উত্তরে ছোট ও বড় পর্দায় কাজের পার্থক্য প্রসঙ্গে মেহজাবীন বলেন, ‘একজন অভিনয়শিল্পী হিসেবে দুই পর্দার মধ্যে আমি কোনো পার্থক্য দেখি না। ক্যামেরা চালু হলে একজন অভিনয়শিল্পী হিসেবে আমাকে নিজের সেরাটাই দিতে হয়। তবে এটা ঠিক, সাবা চরিত্রটি ফুটিয়ে তোলা আমার জন্য চ্যালেঞ্জিং ছিলো।’

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

টরন্টোর স্কটিয়াব্যাংকে গত ৭ সেপ্টেম্বর ‘সাবা’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এর আগেই সাংবাদিকদের জন্য ছিলো একটি প্রদর্শনী। একই ভেন্যুতে গত ৯ সেপ্টেম্বর এই সিনেমার আরেকটি প্রদর্শনী হয়েছে।

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

মোস্তফা মন্‌ওয়ার ও মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

‘সাবা’ নিয়ে সাড়া পাওয়া প্রসঙ্গে মেহজাবীন এর আগে ফেসবুকে লিখেছেন, “টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে ‘সাবা’ যে সাড়া পাচ্ছে তাতে আমি অত্যন্ত অভিভূত। কম বাজেটে তৈরি মৌলিক গল্প ও সিনেমাকে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে যেভাবে মূল্য দেওয়া হয়, সেগুলো দেখে দারুণ লাগছে। ‘সাবা’ টিম ও আমি এই বিশ্বমঞ্চে একটি খাঁটি বাংলাদেশি সিনেমা আনতে পেরে গর্বিত। টরন্টো ফিল্ম ফেস্টিভ্যাল সবচেয়ে বড় প্ল্যাটফর্ম যেখানে আমি একজন শিল্পী হিসেবে পা রেখেছি। এখানে এসে মনে হচ্ছে, আমাদের এখনো অনেক কিছু অর্জন করা বাকি।”

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

মেহজাবীনের প্রতিক্রিয়া নিয়ে টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল ফেসবুক পেজ, টুইটার অ্যাকাউন্ট ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভিডিও ক্লিপ প্রকাশিত হয়েছে। ৩৬ সেকেন্ডের এই ভিডিওতে তিনি বলেন, ‘সত্যি বলতে, টরন্টোতে দর্শকরা ‘সাবা’কে কীভাবে গ্রহণ করে এবং সিনেমাটি দেখে কেমন প্রতিক্রিয়া করে সেসব দেখতে মুখিয়ে ছিলাম। এগুলো আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এটি পুরোপুরি বাংলাদেশি সিনেমা। এর পুরো শুটিং হয়েছে বাংলাদেশে। আমরা পুরো টিম দেখতে চেয়েছিলাম আন্তর্জাতিকভাবে এই গল্প কতটা সম্পৃক্ত করতে পারে দর্শকদের।”

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে মেহজাবীন চৌধুরী (ছবি: ফেসবুক)

ভিডিও ক্লিপটির শিরোনাম, টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে ‘সাবা’র অংশগ্রহণ কেন গুরুত্বপূর্ণ। এতে মেহজাবীনের পাশে সোফায় বসে থাকতে দেখা গেছে সিনেমাটির অভিনেতা মোস্তফা মন্ওয়ারকে।

‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)

‘সাবা’য় নাম ভূমিকায় অভিনয় করেছেন মেহজাবীন। সিনেমাটির সহ-প্রযোজক তিনি। গল্পে দেখা যায়, একটি দুর্ঘটনার পর সাবার মা শিরিন (রোকেয়া প্রাচী) শয্যাশায়ী হয়ে পড়েন। তখন শুরু হয় ২৪ বছর বয়সী এই তরুণীর সংগ্রাম। এরমধ্যে শিরিন হার্ট অ্যাটাক করলে তার চিকিৎসার ব্যয় মেটানো সাবার জন্য দুঃসাধ্য হয়ে পড়ে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ