Connect with us

সিনেমা হল

ঢাকায় ‘জোকার টু’, সেই সঙ্গে নতুন ‘এলিয়েন’ ও ‘ট্রান্সফরমারস’

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘জোকার: ফোলি আ দোঁ’ সিনেমায় ওয়াকিন ফিনিক্স ও লেডি গাগা (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

ডিসি কমিকসের ভিলেন জোকার সব বয়সীদের পছন্দ। তাকে কেন্দ্র করে পাঁচ বছর আগে নির্মিত ‘জোকার’ ভেনিস আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে স্বর্ণসিংহ জয়ের পর ১০০ কোটি ডলারের বেশি ব্যবসা করেছে। এরপর অস্কারে ১১টি বিভাগে মনোনীত হয় এটি। এতে নাম ভূমিকায় অভিনয়ের জন্য সেরা অভিনেতা শাখায় অস্কার জিতেছেন ওয়াকিন ফিনিক্স। পাঁচ বছর পর এলো ‘জোকার’-এর বহুল প্রত্যাশিত সিক্যুয়েল। আজ (১৮ অক্টোবর) বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘জোকার: ফোলি আ দোঁ’ নামের সিনেমাটি।

আগের পর্বের মতোই আবার সমস্যায় জর্জরিত স্ট্যান্ড-আপ কমেডিয়ান আর্থার ফ্লেক চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ তারকা ওয়াকিন ফিনিক্স। তার সঙ্গে মনোরোগ বিশেষজ্ঞ হার্লি কুইন চরিত্রে যুক্ত হয়েছেন আমেরিকান তারকা লেডি গাগা। পরিচালকের আসনে আছেন যথারীতি টড ফিলিপস। সংগীতনির্ভর সিনেমা ‘জোকার: ফোলি আ দ্যু’ আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে গত ৪ অক্টোবর।

আজ স্টার সিনেপ্লেক্সে এসেছে হলিউডের আরো দুটি সিনেমা। এগুলো হলো কল্পকাহিনি ভিত্তিক ভৌতিক সিনেমা ‘এলিয়েন: রোমুলাস’ এবং ‘ট্রান্সফরমারস’ ফ্র্যাঞ্চাইজের নতুন সংযোজন ‘ট্রান্সফরমারস ওয়ান’।

‘অ্যালিয়েন: রোমিউলাস’ সিনেমায় কেইলি স্পেইনি ও ডেভিড জনসন (ছবি: টোয়েন্টিয়েথ সেঞ্চুরি স্টুডিওস)

ফেড আলভারেজ পরিচালিত ‘এলিয়েন: রোমুলাস’ সিনেমায় অভিনয় করেছেন কেইলি স্পেইনি, ডেভিড জনসন, আর্চি রেনক্স, ইসাবেলা, স্পাইক ফিয়ার্ন, এইলিন উ। টোয়েন্টিয়েথ সেঞ্চুরি স্টুডিওসের পরিবেশনায় গত ১৬ আগস্ট আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে সিনেমাটি।

এলিয়েন ফ্র্যাঞ্চাইজের প্রথম সিনেমা ‘এলিয়েন’ ১৯৭৯ সালে মুক্তি পায়। এটি পরিচালনা করেন রিডলি স্কট। এর সাফল্যের পথ ধরে পরবর্তী সময়ে তৈরি হয় এলিয়েন ফ্র্যাঞ্চাইজের মোট ৮টি সিনেমা। ‘এলিয়েন: রোমুলাস’-এর চিত্রনাট্য লেখা হয়েছে ১৯৭৯ ও ১৯৮৬ সালের ‘এলিয়েন’ সিনেমা দুটির ঘটনার ওপর নির্ভর করে। এতে তুলে ধরা হয়েছে মহাকাশ উপনিবেশবাদীদের একটি দল যারা মহাকাশে ক্ষতিসাধন করতে একটি ভয়ংকর জীবনরূপ নিয়ে আসে। তাদের প্রতিরোধ করার বিধ্বংসী সংগ্রামের গল্প নিয়ে এগিয়ে যায় সিনেমাটি।

‘ট্রান্সফরমার্স: ওয়ান’ সিনেমার পোস্টার (ছবি: প্যারামাউন্ট পিকচার্স)

হলিউডের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজ ‘ট্রান্সফরমার্স’-এর নতুন কিস্তি ‘ট্রান্সফরমার্স ওয়ান’ কম্পিউটার গ্রাফিক্স অ্যানিমেটেড সিনেমা। ‘দ্য ট্রান্সফরমারস: দ্য মুভি’ (১৯৮৬) মুক্তির ৩৮ বছর পর ‘ট্রান্সফরমার্স’ সিরিজের কোনো সিনেমার পুরোটাই এভাবে তৈরি হলো। হাসব্রো’র ট্রান্সফরমার টয় লাইনের ওপর ভিত্তি করে এটি পরিচালনা করেছেন জশ কুলি। নির্বাহী প্রযোজকদের মধ্যে আছেন স্টিভেন স্পিলবার্গ। প্যারামাউন্ট পিকচার্সের পরিবেশনায় গত ২০ সেপ্টেম্বর সিনেমাহলে মুক্তি পায় ‘ট্রান্সফরমার্স ওয়ান’।

‘ট্রান্সফরমার্স ওয়ান’-এ দেখা যায়, জনপ্রিয় দুই ট্রান্সফরমার অপটিমাস প্রাইম ও মেগাট্রনের শেকড়ের গল্প। তারা শত্রু হিসেবে পরিচিত হলেও একসময় ভাইয়ের মতো বন্ধু ছিলো। চৌকস এই দুই ট্রান্সফরমার মিলেই সাইবারট্রনের ভাগ্য চিরতরে বদলে দিয়েছিলো। সিনেমাটিতে অরিয়ন প্যাক্স ওরফে অপটিমাস প্রাইম চরিত্রে ক্রিস হেমসওয়ার্থ ও ডি-সিক্সটিন ওরফে মেগাট্রনের ভূমিকায় কণ্ঠ দিয়ে অভিনয় করেছেন ব্রায়ান টাইরি হেনরি। এছাড়া ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করেছেন স্কারলেট জোহানসন, কিগ্যান-মাইকেল কি, স্টিভ বুশেমি, লরেন্স ফিশবার্ন ও জন হ্যাম।

মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সিনেমাওয়ালা প্রচ্ছদ