Connect with us

টালিউড

দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

মিঠুন চক্রবর্তী (ছবি: এক্স)

ভারতের সম্মানজনক দাদাসাহেব ফালকে খেতাব পেতে যাচ্ছেন বর্ষীয়ান অভিনেতা মিঠুন চক্রবর্তী। আগামী ৮ অক্টোবর ভারতের ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে তার হাতে এই সম্মাননা তুলে দেওয়া হবে। 

গতকাল (৩০ সেপ্টেম্বর) সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, মিঠুন চক্রবর্তীকে এবারের দাদাসাহেব ফালকে দেওয়া হবে। তিনি লিখেছেন, “মিঠুন দা’র অসাধারণ সিনেম্যাটিক যাত্রা প্রজন্ম থেকে প্রজন্মকে অনুপ্রাণিত করে। দাদাসাহেব ফালকে সিলেকশন জুরি কিংবদন্তি এই অভিনেতাকে ভারতীয় সিনেমায় অনন্যসাধারণ অবদানের জন্য পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বলে আমরা সম্মানিত।”

অশ্বিনী বৈষ্ণবের টুইট রিটুইট করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ‘মিঠুন চক্রবর্তী ভারতীয় সিনেমায় অতুলনীয় অবদানের স্বীকৃতিস্বরূপ মর্যাদাপূর্ণ দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হচ্ছেন, এজন্য আমি আনন্দিত। তিনি একজন সাংস্কৃতিক আইকন। তার বহুমুখী অভিনয় প্রজন্ম থেকে প্রজন্মে প্রশংসিত হয়েছে। তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।’

বাংলা, হিন্দিসহ ৩৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। ১৯৭৬ সালে মৃণাল সেনের ‘মৃগয়া’ দিয়ে বড় পর্দায় পা রাখেন তিনি। অভিষেকেই বাজিমাত করে সেরা অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন এই তারকা।

আশির দশকে ‘ডিস্কো ড্যান্সার’, ‘কসম পয়দা কারনে ওয়ালে কি’, ‘কমান্ডো’র মতো ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন মিঠুন চক্রবর্তী। চলতি বছরের শুরুর দিকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ পেয়েছেন তিনি।

মিঠুন চক্রবর্তী (ছবি: এক্স)

১৯৯৩ সালে ‘তাহাদের কথা’ সিনেমার জন্য সেরা অভিনেতা হিসেবে দ্বিতীয়বার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন মিঠুন চক্রবর্তী। ১৯৯৬ সালে ‘স্বামী বিবেকানন্দ’ তাকে এনে দিয়েছে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে ১৯৯১ সালে ‘অগ্নিপথ’-এর জন্য সেরা পার্শ্ব অভিনেতা ও ১৯৯৬ সালে ‘জল্লাদ’ সিনেমার সুবাদে সেরা খল অভিনেতা শাখার পুরস্কার ওঠে তার হাতে। এছাড়া ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলায় ‘প্রজাপতি’ সিনেমার সুবাদে ২০২৩ সালে সেরা অভিনেতা এবং চলতি বছর‌ ‘কাবুলিওয়ালা’র জন্য সমালোচক পছন্দে সেরা অভিনেতা হন তিনি।

মিঠুন চক্রবর্তী (ছবি: এক্স)

৭৪ বছর বয়সী এই বাঙালি অভিনেতার  নতুন বাংলা সিনেমা ‘শাস্ত্রী’ এবারের দুর্গাপূজায় মুক্তির অপেক্ষায় আছে।

১৯৬৯ সাল থেকে দাদাসাহেব ফালকে সম্মান দেওয়া হচ্ছে। মিঠুন চক্রবর্তীর আগে ৫৩ জন এই খেতাব পেয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য রাজ কাপুর, শশী কাপুর, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, যশ চোপড়া, ওয়াহিদা রেহমান।

সিনেমাওয়ালা প্রচ্ছদ