Connect with us

বলিউড

বাংলাদেশের উত্তপ্ত পরিস্থিতি দেখে মুখ খুললেন ‘লাইফ অব পাই’ অভিনেতা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

আদিল হুসেন (ছবি: এক্স)

বাংলাদেশের চলমান উত্তপ্ত পরিস্থিতি নিয়ে ভারতীয় তারকাদের অনেকে মন্তব্য করেছেন। এবার সোচ্চার হলেন অস্কারজয়ী সিনেমা ‘লাইফ অব পাই’ খ্যাত অভিনেতা আদিল হুসেন। সোশ্যাল মিডিয়ায় তিনি সরব হওয়ায় ভক্ত-অনুরাগীরা সমর্থন জানিয়েছেন।

এক্সে (সাবেক টুইটার) আদিল হুসেন লিখেছেন, ‘বাংলাদেশের এখনকার দৃশ্যগুলো সত্যিই হৃদয়বিদারক। বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায় ও অন্যদের ওপর হামলা ও নৃশংসতা মর্মান্তিক! তাদের সুরক্ষার জন্য ভারতের পদক্ষেপ নেওয়া উচিত। ক্ষতিগ্রস্তদের কষ্ট ও যন্ত্রণা বুঝতে পারছি। আমি তাদের পাশে আছি।’

বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে অনেকের প্রাণহানি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্তি ভাঙা, গণভবন ও সংসদ ভবনে ভাঙচুর-লুটপাট, সংখ্যালঘু ও সাধারণ মানুষের ওপর হামলার ঘটনা দেখা গেছে।

৬০ বছর বয়সী এই অভিনেতা যোগ করেন, ‘দুষ্কৃতিকারীদের এবার থামার জন্য অনুরোধ করছি। এমন কুকর্মের কারণে লজ্জায় তাদের মাথা হেঁট হয়ে যাওয়া উচিত। তাদের বিরুদ্ধে মুখ খোলা দরকার ভারতের রাজনৈতিক দল বিশেষ করে মুসলিম নেতাদের।’

আদিল হুসেন (ছবি: এক্স)

২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘লাইফ অব পাই’তে সন্তোষ প্যাটেল চরিত্রে অভিনয় করেন আদিল হুসেন। পুদুচেরি বোটানিকাল গার্ডেনে সন্তোষের একটি চিড়িয়াখানা ছিলো। জরুরি অবস্থার সময় চিড়িয়াখানার প্রাণীগুলোকে আমেরিকায় একটি সার্কাস কোম্পানির কাছে বিক্রি করে কানাডার অভিবাসী হওয়ার কথা ভাবে সে। কিন্তু মাঝসমুদ্রে জাহাজডুবিতে সস্ত্রীক প্রাণ হারায় সন্তোষ। সিনেমাটির সুবাদে অস্কারে সেরা পরিচালকের পুরস্কার জয় করেন তাইওয়ানের অ্যাঙ লি।

আদিল হুসেন (ছবি: এক্স)

আদিল হুসেন অসমিয়া, হিন্দি, তামিল, মারাঠি, মালায়লাম ও হলিউডের সিনেমায় অভিনয় করেছেন। এছাড়া পশ্চিমবঙ্গের বাংলা সিনেমায় তার উল্লেখযোগ্য কাজ রয়েছে। এগুলো হলো অঞ্জন দাস পরিচালিত ‘ইতি শ্রীকান্ত’ (২০০৪, সোহা আলি খান ও রিমা সেন), অরিন্দম শীল পরিচালিত ‘হর হর ব্যোমকেশ’ (২০১৫; আবির চট্টোপাধ্যায়, ঋত্বিক চক্রবর্তী, নুসরাত জাহান, সোহিনী সরকার), শৈবাল ব্যানার্জি ও লীনা গঙ্গোপাধ্যায়ের ‘মাটি’ (২০১৮, পাওলি দাম), প্রতিম ডি গুপ্ত পরিচালিত ‘আহারে মন’ (২০১৮; পাওলি দাম, পার্নো মিত্র, অঞ্জন দত্ত, ঋত্বিক চক্রবর্তী), অর্জুন দত্ত পরিচালিত ‘অব্যক্ত’ (২০২০, অর্পিতা চ্যাটার্জি)।

আদিল হুসেন অভিনীত সিনেমার তালিকায় আরো আছে ‘আইয়ারি’ (২০১৮), ‘কবির সিং’, ‘গুড নিউজ’ (২০১৯), ‘বেল বটম’ (২০২১)। সর্বশেষ গত ২ আগস্ট মুক্তি পেয়েছে ‘উলাঝ’।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ