Connect with us

ঢালিউড

রাজাকার চরিত্রে আসাদুজ্জামান নূর, মুক্তিযোদ্ধা নিরব

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

নিরব হোসেন ও আসাদুজ্জামান নূর

নিরব হোসেন ও আসাদুজ্জামান নূর (ছবি: ফেসবুক)

১৫ বছর পর নতুন সিনেমা হাতে নিলেন নন্দিত অভিনেতা আসাদুজ্জামান নূর। এর নাম ‘জয় বাংলা ধ্বনি’। এতে রাজাকার চরিত্রে দেখা যাবে তাকে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে ঢাকার গুলশানে একটি রেস্তোরাঁয় সিনেমাটির সংবাদ সম্মেলনে অংশ নেন তিনি।

‘জয় বাংলা ধ্বনি’র গল্প লিখেছেন সাবেক নৌপরিবহনমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান। রাষ্ট্রীয় কোষাগার থেকে ৪৫ হাজার টাকা সম্মানী পেয়েছেন তিনি। ২০২১-২২ অর্থবছরে সিনেমাটি ৬০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছে।

রাজাকার চরিত্রে অভিনয়ে সম্মতি জানানো প্রসঙ্গে আসাদুজ্জামান নূর বলেন, ‘আমার এই সিনেমায় আসার পেছনের গল্পটা হলো মূলত মুক্তিযোদ্ধা শাহজাহান ভাই। তিনি আবেগ, বুদ্ধিমত্তা ও দেশপ্রেমের মাধ্যমে একটি কাহিনিতে ইতিহাসকে ধারণের চেষ্টা করেছেন। তার অনুরোধ রাখা আমার জন্য অনিবার্য হয়ে পড়ে। তাই সিনেমাটিতে অভিনয়ের জন্য যুক্ত হওয়ার চেষ্টা করছি। এ ধরনের কাহিনির ভিত্তিতে ভালো সিনেমা তৈরি হওয়াটা প্রয়োজন। ইতিহাসের অমলিন সত্য যদি নতুন প্রজন্মের কাছে আমরা তুলে ধরতে পারি তাহলে দেশ, মানুষ ও বঙ্গবন্ধুর প্রতি আমাদের যে দায়বদ্ধতা আছে সেটা কিছুটা হলেও আমরা পালন করতে পারবো।’

দীর্ঘদিন পর অভিনয়ে ফেরা প্রসঙ্গে ‘বাকের ভাই’ তারকা উল্লেখ করেন, ‘আমরা যারা রাজনীতিতে যুক্ত হয়েছি, আমাদের ব্যক্তিজীবন নির্ঝঞ্ঝাট নয়। আমাদের ব্যস্ততা একটু ভিন্ন ধরনের। একজন শিল্পী যখন অভিনয় করেন তখন যেরকম একাগ্রতা ও সময় প্রয়োজন, সেসব বের করা আমার জন্য খুব কঠিন হয়ে পড়েছে। এ কারণে আমি অভিনয় অনেক কম করি বা করি না বললেই চলে। দীর্ঘদিন অভিনয় না করার ফলে যেটা বলা হয়ে থাকে- অনভ্যাসে বিদ্যা হ্রাস পায়, আমারও বিদ্যা হ্রাস পেয়েছে! এতে কোনো সন্দেহ নেই। আগের মতো নিয়মিত অভিনয়ের দক্ষতা অনেকটাই হারিয়ে গেছে আমার। আমি চেষ্টা করবো সবটুকু দেওয়ার।’

‘জয় বাংলা ধ্বনি’ মুক্তিযোদ্ধা চরিত্রে থাকছেন নিরব হোসেন। তার বিপরীতে অভিনয় করবেন সুনেরাহ বিনতে কামাল। এটি পরিচালনা করছেন খ ম খুরশেদ। বৃহস্পতিবার থেকেই এর শুটিং শুরু হয়েছে।

সিনেমাওয়ালা প্রচ্ছদ