Connect with us

বলিউড

‘লাপাতা লেডিস’ নিয়ে সুপ্রিম কোর্টে আমির

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

আমির খান, ‘লাপাতা লেডিস’ সিনেমার পোস্টার (ছবি: আমির খান প্রোডাকশন্স)

বলিউড সুপারস্টার আমির খান প্রযোজিত ‘লাপাতা লেডিস’ সিনেমার বিশেষ প্রদর্শনী হলো ভারতের সুপ্রিম কোর্টে। এজন্য আদালত চত্বরে হাজির হন তিনি। তাকে স্বাগত জানান ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। পরে শীর্ষ আদালতের বিচারপতি ও তাদের পরিবারের সদস্যরা সিনেমাটি উপভোগ করেছেন। 

গতকাল (৯ আগস্ট) স্থানীয় সময় বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের সি-ব্লকের প্রেক্ষাগৃহে ‘লাপাতা লেডিস’-এর প্রদর্শনী শুরু হয়। এ উপলক্ষে আদালত চত্বরে অন্যান্য দিনের তুলনায় ভিড় বেশি ছিলো।

‘লাপাতা লেডিস’ সিনেমায় স্পর্শ গৌরব (ছবি: আমির খান প্রোডাকশন্স)

শীর্ষ আদালতে ‘লাপাতা লেডিস’ প্রদর্শন প্রসঙ্গে সুপ্রিম কোর্ট থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “সুপ্রিম কোর্টের ৭৫ বছর পূর্তিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। নারী-পুরুষের সমানাধিকারের প্রেক্ষাপট রয়েছে বলেই এই সিনেমা প্রদর্শনের আয়োজন করা হয়। বিচার বিভাগ ও এখানকার কর্মীদের মাঝে লিঙ্গসমতা বিষয়ে সচেতনতা বৃদ্ধি করাই আমাদের লক্ষ্য।”

প্রধান বিচারপতি চন্দ্রচূড় মনে করেন, সুপ্রিম কোর্টের কর্মীদের জন্য সহায়ক কর্মপরিবেশ তৈরিতে এমন সিনেমা প্রদর্শনীর উদ্যোগের গুরুত্ব রয়েছে।

কিরণ রাও, ‘লাপাতা লেডিস’ সিনেমার পোস্টার (ছবি: আমির খান প্রোডাকশন্স)

আমিরের প্রাক্তন স্ত্রী কিরণ রাও পরিচালনা করেছেন ‘লাপাতা লেডিস’। তিনি বলেন, “ভারতের সুপ্রিম কোর্টে প্রদর্শন হওয়ার মাধ্যমে ‘লাপাতা লেডিস’ ইতিহাস রচনা করায় আমি অত্যন্ত গর্বিত। এমন বিরল সম্মানের জন্য ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের প্রতি কৃতজ্ঞ আমরা। লাপতা লেডিজ়’ সুপ্রিম কোর্টে প্রদর্শনের মাধ্যমে যে ইতিহাস তৈরি হল, তাতে আমার মন আনন্দে ভরে গিয়েছে। আমি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের কাছে কৃতজ্ঞ।”

‘লাপাতা লেডিস’ সিনেমায় নিতাংশী গোয়েল (ছবি: আমির খান প্রোডাকশন্স)

কিরণ যোগ করেন, ‘শুরু থেকেই আমরা আশা করেছিলাম, ফুল ও জয়ার গল্প গভীর অনুরণন ঘটাবে। কিন্তু দর্শকদের কাছ থেকে যে ভালোবাসা পেয়েছি সেটা অসাধারণ এবং আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এজন্য সবাইকে ধন্যবাদ।’

‘লাপাতা লেডিস’ সিনেমায় প্রতিভা রান্তা (ছবি: আমির খান প্রোডাকশন্স)

গত ১ মার্চ সিনেমাহলে মুক্তি পায় ‘লাপাতা লেডিস’। পরে এসেছে নেটফ্লিক্সে।  এতে দুই নববধূ ফুল এবং জয়ার গল্প বলা হয়েছে। ঘটনাক্রমে তাদের শ্বশুরবাড়ির ঠিকানা বদলে যায়। ট্রেন থেকে ভুলক্রমে অন্য কনের হাত ধরে নেমে যায় বর। গ্রামীণ নারীদের চিত্রায়ন ও তাদের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার দৃশ্যপট তুলে ধরায় সমালোচকরা সিনেমাটির ভূয়সী প্রশংসা করেছেন। সবশ্রেণির দর্শকেরও মন জয় করেছে ‘লাপাতা লেডিস’। অভিনয়ে নিতাংশী গোয়েল, প্রতিভা রান্তা, স্পর্শ গৌরব, রবি কিষাণ, ছায়া কদম, গীতা আগারওয়াল শর্মা।

‘লাপাতা লেডিস’ সিনেমায় রবি কিষাণ (ছবি: আমির খান প্রোডাকশন্স)

বাঙালি লেখক বিপ্লব গোস্বামী ‘টু ব্রাইডস’ নামে গল্পটি লিখেছেন। পরে নাম বদলে রাখা হয় ‘লাপাতা লেডিস’। এর চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন স্নেহা দেশাই। সংলাপ রচনায় আরো কাজ করেছেন দিব্যনিধি শর্মা। আমির খান প্রোডাকশন্স ও জিও স্টুডিওস যৌথভাবে প্রযোজনা করেছে সিনেমাটি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ