Connect with us

গান বাজনা

সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শাফিন আহমেদ (জন্ম: ১৪ ফেব্রুয়ারি, ১৯৬১; মৃত্যু: ২৫ জুলাই, ২০২৪)

জনপ্রিয় সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় আজ (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটের দিকে মারা গেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় একটি হাসপাতালে গত দু’দিন লাইফ সাপোর্টে ছিলেন এই তারকা। 

ভার্জিনিয়াতেই একটি কনসার্টে অংশ নিতে গিয়েছিলেন শাফিন। গত ২০ জুলাই অনুষ্ঠান শুরুর আগে অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি হন তিনি। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় লাইফ সাপোর্টে নেওয়া হয় তাকে। কিন্তু শেষ রক্ষা হলো না।

শাফিন আহমেদের মৃত্যুতে সংগীতাঙ্গনে এখন শোকের ছায়া। তিনি স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

শাফিন আহমেদ (জন্ম: ১৪ ফেব্রুয়ারি, ১৯৬১; মৃত্যু: ২৫ জুলাই, ২০২৪)

১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মের পর তার নাম রাখা হয়েছিল মনোজিৎ দাশগুপ্ত। পরে নাম বদলে রাখা হয় শাফিন আহমেদ। শৈশবে বাবা সংগীতজ্ঞ কমল দাশগুপ্তের কাছে উচ্চাঙ্গ আর মা কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগমের কাছে নজরুলসংগীত শিখেছেন শাফিন।

শাফিন আহমেদ ও হামিন আহমেদ (ছবি: মাইলস)

বড় ভাই হামিন আহমেদসহ যুক্তরাজ্যে পড়াশোনার পর দেশে ফিরে শাফিন গড়ে তোলেন মাইলস ব্যান্ড। গান গাওয়ার পাশাপাশি ব্যান্ডে বেজ গিটার বাজাতেন শাফিন। হামিন আহমেদের সঙ্গে বিবাদের জেরে মাইলস থেকে একাধিকবার বেরিয়ে আলাদাভাবে গান করেছেন তিনি। হামিন ও শাফিনের আরেক ভাই মোহাম্মদ তাহসিন।

শাফিন আহমেদ (জন্ম: ১৪ ফেব্রুয়ারি, ১৯৬১; মৃত্যু: ২৫ জুলাই, ২০২৪)

শাফিন আহমেদের কণ্ঠে জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা’, ‘ফিরিয়ে দাও আমারই প্রেম’, ‘আজ জন্মদিন তোমার’, ‘পলাশীর প্রান্তর’ প্রভৃতি।

শাফিন আহমেদের স্মৃতিকথা নিয়ে ‘পথিকার’ নামের একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এটি লিখেছেন সাজ্জাদ হুসাইন।

শাফিন আহমেদ (জন্ম: ১৪ ফেব্রুয়ারি, ১৯৬১; মৃত্যু: ২৫ জুলাই, ২০২৪)

গানের বাইরে টেলিভিশনের জন্য দুটি ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন শাফিন আহমেদ। এছাড়া রাজনীতিতে এসে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হয়ে আলোচনা সৃষ্টি করেন তিনি।

পড়া চালিয়ে যান
মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গান বাজনা

২০ কোটির ঘর পেরিয়ে রেকর্ড গড়লো ‘দুষ্টু কোকিল’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘তুফান’ সিনেমায় শাকিব খান ও মিমি চক্রবর্তী (ছবি: আলফা-আই স্টুডিওস)

রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ সিনেমার জনপ্রিয় গান ‘দুষ্টু কোকিল’ নতুন রেকর্ড গড়েছে। ইউটিউবে দুই চ্যানেল মিলিয়ে এটি ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে। দেশীয় সিনেমার গানের এমন কীর্তি এটাই প্রথম।

গানটিতে দ্বৈতকণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কনা ও কলকাতার আকাশ সেন। এর গীতিকার-সুরকার আকাশ সেন। তিনি সোশ্যাল মিডিয়ায় ‍লিখেছেন, “বাংলা সিনেমার প্রথম গান হিসেবে ‘দুষ্টু কোকিল’ ৬৬ দিনে ২০ কোটি বারের বেশি দেখা হয়েছে ইউটিউবে। ধন্যবাদ প্রিয় বাংলা গানের দর্শক শ্রোতা বন্ধুরা। আনন্দ ফিরে আসুক আবার।”

ইউটিউবে চরকি চ্যানেলে ১৩ কোটি ৮০ লাখ বারের বেশি এবং এসভিএফ চ্যানেলে ৬ কোটি ৭০ লাখ বারের বেশি দেখা হয়েছে ‘দুষ্টু কোকিল’। গত ২৬ জুন এটি প্রকাশিত হয়। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী মিমি চক্রবর্তী। ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে তার রসায়ন দেখা গেছে এই গানে।

দিলশাদ নাহার কনা (ছবি: ফেসবুক)

সিনেপ্রেমীদের পাশাপাশি দুই বাংলার তারকাদের মন কেড়েছে ‘দুষ্টু কোকিল’। কেউ কেউ গানটির তালে নেচে ভিডিও ক্লিপ পোস্ট করেছেন। বলিউড অভিনেত্রী সানি লিওনি ইনস্টাগ্রামে একটি রিলে গানটি ব্যবহারের মাধ্যমে নিজের ভালো লাগা প্রকাশ করেছেন।

‘তুফান’ সিনেমায় মিমি চক্রবর্তী ও শাকিব খান (ছবি: আলফা-আই স্টুডিওস)

ঈদুল আজহায় (১৭ জুন) মুক্তির দিন থেকেই দারুণ ব্যবসা করে ‘তুফান’। গত ২৮ জুন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক সিনেমাহলে মুক্তি পেয়েছে এটি। সর্বশেষ গত ২৩ আগস্ট মালয়েশিয়ায় মুক্তি পেয়েছে এই সিনেমা।

‘তুফান’ সিনেমার পোস্টারে শাকিব খান, চঞ্চল চৌধুরী, মিমি চক্রবর্তী ও মাসুমা রহমান নাবিলা (ছবি: আলফা-আই স্টুডিওস)

‘তুফান’-এ শাকিব খানের বিপরীতে মিমি ছাড়াও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা অভিনয় করেছেন। সিআইডি আকরাম চরিত্রে দর্শক মাতিয়েছেন চঞ্চল চৌধুরী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, গাজী রাকায়েত, সালাহউদ্দিন লাভলু, সুমন আনোয়ার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছেন আলফা-আই স্টুডিওজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল।

পড়া চালিয়ে যান

গান বাজনা

বামবার আয়োজনে ‘মুক্তি কনসার্ট’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কনসার্ট (ছবি: বামবা)

দেশীয় ব্যান্ড সংগীতের সংগঠন বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) কয়েক বছর পর কনসার্ট আয়োজন করছে। বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কৃতজ্ঞতা জানাতে এই উদ্যোগ। তাই এর শিরোনাম করা হয়েছে ‘মুক্তি কনসার্ট’।

সব ঠিক থাকলে আগামী ৩১ আগস্ট থাকছে বামবার কনসার্ট। তবে ভেন্যু ও অংশগ্রহণকারী ব্যান্ডের তালিকা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। বামবার সভাপতি মাইলসের হামিন আহমেদ ও সহসভাপতি ওয়ারফেজের শেখ মনিরুল আলম টিপুসহ সংশ্লিষ্টরা এসব বিষয়ে আলোচনা এগিয়ে নিচ্ছেন।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে বামবার ফ্যান পেজ ‘বাংলাদেশি ব্যান্ড মিউজিক ফ্যানস কমিউনিটি’তে কনসার্টের খবর প্রকাশিত হয় গতকাল (১৯ আগস্ট)। অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা সহায়তায় দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজকদের।

আশা করা হচ্ছে, বামবার প্রায় সব সদস্য ব্যান্ড কনসার্টে সংগীত পরিবেশন করবে। ফলে দেশসেরা ব্যান্ডগুলোর জনপ্রিয় গান একই আঙিনায় সরাসরি উপভোগের সুযোগ পাবেন দর্শক-শ্রোতারা।

পড়া চালিয়ে যান

গান বাজনা

‘গেট আপ স্ট্যান্ড আপ’: রবীন্দ্র সরোবরে সংহতি জানাবেন সংগীতশিল্পীরা

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানাতে দেশের সংগীতশিল্পীদের মিলনমেলা হতে যাচ্ছে। আজ (৩ আগস্ট) বিকেল ৩টায় ঢাকার রবীন্দ্র সরোবরে (ধানমণ্ডি ৮/এ) মিলিত হবেন তারা।

দেশের জনপ্রিয় ব্যান্ড, কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকবি ও যন্ত্রশিল্পীরা সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টার শেয়ার দিয়েছেন। এর শিরোনাম করা হয়েছে প্রয়াত কিংবদন্তি বব মার্লের বিখ্যাত গান ‘গেট আপ স্ট্যান্ড আপ’।

সোশ্যাল মিডিয়ায় সংগীতশিল্পীদের পেজে ‘গেট আপ স্ট্যান্ড আপ’ সম্মিলনের পোস্টার (ছবি: ফেসবুক)

ফেসবুকে সংহতি জানানোর ঘোষণা দেওয়া ব্যান্ডের মধ্যে উল্লেখযোগ্য সোলস, মাইলস, ওয়ারফেজ, আর্টসেল, শিরোনামহীন, চিরকুট, জলের গান, অ্যাশেজ, অ্যাভয়েড রাফা, ইন্দালো।

সুরকার-গীতিকবি প্রিন্স মাহমুদ ফেসবুকে লিখেছেন, ‘এখন কনসার্টের সময় না। আমরা শুধু শান্তিপূর্ণভাবে ছাত্রদের সঙ্গে সংহতি জানাবো।’

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ