Connect with us

ঢালিউড

৯৭তম অস্কারের জন্য বাংলাদেশি সিনেমা আহ্বান, কমিটির চেয়ারম্যান মতিন রহমান

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

মতিন রহমান (ছবি: ফেসবুক)

৯৭তম অস্কারের সেরা আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সিনেমা (বিদেশি ভাষার প্রতিযোগিতা) শাখায় মনোনয়নের জন্য বাংলা ভাষায় নির্মিত বাংলাদেশি সিনেমা আহ্বান করেছে অস্কার বাংলাদেশ কমিটি। যেসব সিনেমা জমা পড়বে সেগুলোর মধ্য থেকে মনোনয়ন দিতে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে ফিল্মমেকার ড. মতিন রহমানকে চেয়ারম্যান করে ৭ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

২০২৩ সালের ২ নভেম্বর থেকে আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের সিনেমাহলে মুক্তির পর ধারাবাহিকভাবে কমপক্ষে সাতদিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত ইংরেজি সাবটাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য সিনেমা জমা দেওয়া যাবে। সেগুলোর মধ্য থেকে বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে।

অস্কারের সোনালি ট্রফি (ছবি: দ্য অ্যাকাডেমি)

৯৭তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া সমন্বয়ক রবিন শামস জানান, বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে আগ্রহী সিনেমা প্রযোজকদের আশীর্বাদ চলচ্চিত্র (৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ২১ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে জমা দিতে অনুরোধ জানানো হয়েছে।

হলিউডের ডলবি থিয়েটার (ছবি: দ্য অ্যাকাডেমি)

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ হবে ৯৭তম অস্কার অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। সেরা আন্তর্জাতিক সিনেমা সেগুলোরই একটি।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ