Connect with us

ছবি ও কথা

গায়িকার বায়োপিক নিয়ে ভেনিসে নায়িকা জোলি

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে নিজের নতুন সিনেমা ‘মারিয়া’ নিয়ে হাজির হলেন হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি। মূল প্রতিযোগিতা শাখায় স্বর্ণসিংহ পুরস্কারের জন্য লড়ছে আমেরিকান বংশোদ্ভুত গ্রিক অপেরা গায়িকা মারিয়া কালাসের এই বায়োপিক। ছবিতে ছবিতে দেখুন ভেনিসে ৪৯ বছর বয়সী জোলির বিভিন্ন মুহূর্ত।

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের লালগালিচায় অ্যাঞ্জেলিনা জোলি।

‘মারিয়া’য় নাম ভূমিকায় অভিনয় করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। মারিয়া কালাসের জীবনের উত্থান-পতন তুলে ধরা হয়েছে সিনেমাটিতে, বিশেষ করে সত্তর দশকে প্যারিসে শেষ দিনগুলোতে যখন অ্যান্টি-অ্যাংজাইটি ড্রাগে আসক্ত ছিলেন তিনি। তার দুর্দান্ত কণ্ঠস্বরে সারাবিশ্বের শ্রোতারা মন্ত্রমুগ্ধ ছিলো। এত বড় মাপের তারকা হওয়া সত্ত্বেও জীবন সায়াহ্নে একাকী নির্জনে করুণভাবে কেটেছে তার। ১৯৭৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স হয়েছিলো ৫৩ বছর। এরপরই মূলত অপেরার আবেদন হারাতে থাকে।

কিংবদন্তি অপেরা গায়িকা মারিয়া কালাস চরিত্রের জন্য সাত মাস প্রশিক্ষণ নিয়েছেন জোলি। কীভাবে অপেরা গাইতে হয় সেসব শিখতে দীর্ঘ সময় লেগেছে তার। মিলানের বিখ্যাত লা স্কালা অপেরা হাউসের এর শুটিং হয়েছে।

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের লালগালিচায় অ্যাঞ্জেলিনা জোলি।

‘মারিয়া’ পরিচালনা করেছেন চিলির পাবলো লারাইন। তিনি এর আগে যুক্তরাষ্ট্রের প্রয়াত প্রেসিডেন্ট জন এফ. কেনেডির স্ত্রী জ্যাকলিন কেনেডির বায়োপিক ‘জ্যাকি’ (২০১৬) ও প্রিন্সেস ডায়ানার বায়োপিক ‘স্পেন্সার’ (২০২১) সিনেমা দুটি পরিচালনা করে প্রশংসা কুড়িয়েছেন। এরমধ্যে ‘স্পেন্সার’ ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে। পাবলো লারাইনের আশা, ‘মারিয়া’ সিনেমার মাধ্যমে অপেরার প্রতি নতুন প্রজন্মের শ্রোতাদের আগ্রহ তৈরি হবে।

গত ২৯ আগস্ট ভেনিস লিদোতে পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্রান্দে থিয়েটারে ‘মারিয়া’র ওয়ার্ল্ড প্রিমিয়ারে অ্যাঞ্জেলিনা জোলি।

‘মারিয়া’র প্রদর্শনী শেষে দর্শকরা টানা আট মিনিট দাঁড়িয়ে সিনেমাটির কলাকুশলীদের অভিবাদন জানান।

উৎসবের ফটোকলে অ্যাঞ্জেলিনা জোলি।

ফটোকলে অ্যাঞ্জেলিনা জোলির চিরচেনা হাসি।

‘মারিয়া’র সংবাদ সম্মেলনে অ্যাঞ্জেলিনা জোলি বলেন, ‘এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন ও চ্যালেঞ্জিং চরিত্র। এ নিয়ে খুব নার্ভাস ছিলাম।’

ক্যারিয়ারে ৬০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। এরমধ্যে ১৯৯৯ সালে ‘গার্ল ইন্টারাপ্টেড’ সিনেমার সুবাদে সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় অস্কার জিতেছেন তিনি। ‘মারিয়া’র সুবাদে দীর্ঘ ১৫ বছর পর আবার অস্কারে তার সেরা অভিনেত্রী শাখায় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা জোরালো হয়েছে।

২০২১ সালে ‘এটারনালস’ ছিল অ্যাঞ্জেলিনা জোলির সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা। চলতি বছরের শেষ ভাগে ‘মারিয়া’ আসবে নেটফ্লিক্সে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ