Connect with us

হলিউড

নিষিদ্ধ হলো হলিউডের এই সিনেমা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘বার্বি’র পোস্টারে মার্গো রবি ও রায়ান গসলিং (ছবি: ওয়ার্নার ব্রাদার্স)

অস্ট্রেলিয়ান অভিনেত্রী মার্গো রবি ও হলিউড তারকা রায়ান গসলিং অভিনীত ‘বার্বি’ বহুল প্রত্যাশিত একটি সিনেমা। ওয়ার্নার ব্রাদার্সের পরিবেশনায় আগামী ২১ জুলাই মুক্তি পাবে এটি। এ উপলক্ষে বিশ্বব্যাপী প্রচারণা ও প্রিমিয়ার হচ্ছে। এরমধ্যে দক্ষিণ চীন সাগর ইস্যুতে ভিয়েতনামে নিষিদ্ধ হয়েছে সিনেমাটি। 

দক্ষিণ চীন সাগরের বিস্তীর্ণ অংশকে নিজেদের ভূখণ্ড হিসেবে চিহ্নিত করেছে চীন। এজন্য দেশটির মানচিত্রে ইংরেজি অক্ষর ইউ আকৃতির নাইন-ড্যাশ লাইন রয়েছে। এতে দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই নিজেদের দাবি করে চীন সরকার সেসব এলাকাকে নয়টি লাল রেখা দিয়ে চিহ্নিত করেছে। এটাই ‘নাইন-ড্যাশ লাইন’ হিসেবে পরিচিত। ‘বার্বি’ সিনেমার একটি দৃশ্যে চীনের এমন মানচিত্র তুলে ধরা হয়েছে। এ কারণে ভিয়েতনাম সরকার এটি প্রদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

‘বার্বি’ তারকা মার্গো রবি (ছবি: ওয়ার্নার ব্রাদার্স)

সংস্কৃতি, ক্রীড়া ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন ভিয়েতনাম সিনেমা ডিপার্টমেন্টের মহাপরিচালক ভি কিয়েন থান জানিয়েছেন, দেশটির ন্যাশনাল ফিল্ম ইভাল্যুয়েশন কাউন্সিল ‘বার্বি’ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় একটি সংবাদমাধ্যমকে তিনি বলেন, “আমেরিকান সিনেমাটি ভিয়েতনামে প্রদর্শনের লাইসেন্স পাইনি আমরা। কারণ এতে দক্ষিণ চীন সাগর সম্পর্কিত আপত্তিকর চিত্র রয়েছে।”

‘বার্বি’র দৃশ্যে মার্গো রবি (ছবি: ওয়ার্নার ব্রাদার্স)

ভিয়েতনাম সরকার মনে করে, দক্ষিণ চীন সাগর স্বাধীন। চীনের দাবিকে সার্বভৌমত্ব লঙ্ঘন হিসেবেই দেখে দেশটি। দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো অংশ চীনের, এমন দাবির বিরোধিতা করা দেশগুলো হলো ভিয়েতনাম, ফিলিপাইন, তাইওয়ান, মালয়েশিয়া এবং ব্রুনাই।

‘বার্বি’র দুই তারকা রায়ান গসলিং ও মার্গো রবি (ছবি: ওয়ার্নার ব্রাদার্স)

২০১৬ সালে হেগের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল দক্ষিণ চীন সাগর চীনের ভূখণ্ড নয় বলে রায় দেয়। কিন্তু বেইজিং সেই রায় মেনে নেয়নি। বরং বছরের পর বছর দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ বানিয়ে সামরিক ঘাঁটি রেখেছে চীন। প্রায়ই সেখানে দেশটির নৌ-টহল পরিচালনা করার খবর শোনা যায়।

‘বার্বি’র পোস্টারে মার্গো রবি (ছবি: ওয়ার্নার ব্রাদার্স)

আমেরিকান পুতুল প্রস্তুতকারক প্রতিষ্ঠান ম্যাটেলের বিখ্যাত বার্বি ডল অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন অস্কার মনোনীত নোয়া বাউমবাখ ও গ্রেটা গারউইগ যুগল। এটি পরিচালনা করেছেন ৩৯ বছর বয়সী আমেরিকান নির্মাতা-অভিনেত্রী গ্রেটা গারউইগ।

‘বার্বি’ তারকা মার্গো রবি (ছবি: ওয়ার্নার ব্রাদার্স)

‘বার্বি’ সিনেমায় আরো অভিনয় করেছেন ফরাসি-ব্রিটিশ অভিনেত্রী এমা ম্যাকি, আমেরিকান অভিনেত্রী ইসা রেই, হারি নেফ, আলেকজান্দ্রা শিপ, কেট ম্যাকিনন, আইরিশ অভিনেত্রী নিকোলা কফলান, ব্রিটিশ অভিনেত্রী এমারেল্ড ফেনেল, কানাডিয়ান অভিনেতা সিমু লিউ, আমেরিকান অভিনেতা স্কট ইভান্স, রুয়ান্ডান-স্কটিশ অভিনেতা এনকুটি গাটোয়া।

এবারই প্রথম নয়, ২০১৯ সালে ড্রিমওয়ার্কসের অ্যানিমেটেড সিনেমা ‘অ্যাবোমিনেবল’ দক্ষিণ চীন সাগর ইস্যুতেই ভিয়েতনামে নিষিদ্ধ হয়। এর তিন বছর পর সনি পিকচার্সের ‘আনচার্টেড’ তালিকায় আরেকটি সংযোজন। মাঝে ২০২১ সালে আপত্তি ওঠার পর অস্ট্রেলিয়ান গোয়েন্দা সিনেমা ‘পাইন গ্যাপ’ ভিয়েতনাম থেকে সরিয়ে নেয় নেটফ্লিক্স।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ