Connect with us

সিনেমা হল

বুকে কাঁপন ধরাবে ‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’ সিনেমার দৃশ্য (ছবি: সনি পিকচার্স)

দুনিয়াজুড়ে ভৌতিক সিনেমার দর্শকদের প্রিয় ফ্র্যাঞ্চাইজ ‘ইনসিডিয়াস’। ২০১০ সালে এর প্রথম সিনেমা ‘ইনসিডিয়াস’ ব্যাপক সাড়া ফেলে। হাড় হিম করা ভয়ঙ্কর সব দৃশ্য আর শ্বাসরুদ্ধকর গল্পের মধ্য দিয়ে দর্শকদের বুকে রীতিমতো কাঁপন ধরিয়ে দেয় এটি। পাশাপাশি বক্স অফিসেও দাপট দেখিয়েছে।

এরপর একে একে পর্দায় এসেছে তিনটি সিক্যুয়েল। প্রতিবারই দর্শকদের ভয়ের মাত্রা বাড়িয়ে ভৌতিক সিনেমার তালিকায় অন্যতম ফ্র্যাঞ্চাইজ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে ‘ইনসিডিয়াস’। সবশেষ ২০১৮ সালে মুক্তি পায় ‘ইনসিডিয়াস: দ্য লাস্ট কি’। পাঁচ বছর পর এসেছে ফ্র্যাঞ্চাইজটির পঞ্চম সিনেমা ‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’। আগামীকাল (৪ আগস্ট) বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেতে যাচ্ছে এটি।

‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’ হলো ফ্র্যাঞ্চাইজটির দ্বিতীয় কিস্তি ‘ইনসিডিয়াস: চ্যাপ্টার টু’র সিক্যুয়েল। এর মাধ্যমে পরিচালনায় আত্মপ্রকাশ করেছেন আমেরিকান অভিনেতা প্যাট্রিক উইলসন। ভৌতিক সিরিজ ‘কনজ্যুরিং’-এর এড ওয়ারেন চরিত্রে তার ব্যাপক জনপ্রিয়তা। ‘ইনসিডিয়াস’ ও ‘ইনসিডিয়াস টু’তে জশ ল্যাম্বার্ট চরিত্রে দেখা গেছে তাকে। এরপরের দুটি পর্বে তিনি ছিলেন না। ‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’ দিয়ে আবার জশ ল্যাম্বার্ট রূপে ফিরছেন ৫০ বছর বয়সী এই তারকা। এছাড়া বিভিন্ন পর্বের অভিনয়শিল্পীদের মধ্যে থাকছেন টাই সিম্পকিন্স, রোজ বায়ার্ন, অ্যান্ড্রু অ্যাস্টর, স্টিভ কুল্টার, জোসেফ বিশারা, অ্যাঙ্গাস স্যাম্পসন ও লিন শেই। নতুন যুক্ত হয়েছেন হিয়াম আব্বাস ও সিনক্লেয়ার ড্যানিয়েল।

‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’ সিনেমার দৃশ্য (ছবি: সনি পিকচার্স)

‘ইনসিডিয়াস’ ফ্র্যাঞ্চাইজের প্রথম দুই সিনেমা পরিচালনা করেন জেমস ওয়ান। তিনি এবার প্রযোজক হিসেবে আছেন। একই দায়িত্ব সামলেছেন জেসন ব্লাম, ওরেন পেলি ও আগের চার কিস্তির গল্পকার-চিত্রনাট্যকার লেই হোয়ানেল। তবে এবার চিত্রনাট্য লিখেছেন স্কট টিমস।

গত মাসে নতুন সিনেমাটির ট্রেলার প্রকাশের পর দর্শকদের মধ্যে বেশ কৌতূহল দেখা যায়। ল্যাম্বার্ট পরিবারের ভুতুড়ে গল্পের উপসংহারের আভাস রয়েছে এতে। চূড়ান্ত ট্রেলারে চিরচেনা লাল ঠোঁটের শয়তানের প্রত্যাবর্তন দেখা গেছে, যা এই সিরিজের মূল রহস্যঘেরা চরিত্র। এছাড়া অতীতের সেই দানবদের ওপর দৃষ্টি রাখা হয়েছে যারা ল্যাম্বার্ট পরিবারকে তাড়িয়ে যাচ্ছে। সব মিলিয়ে ভক্তদের জন্য একটি ভয়ঙ্কর অভিজ্ঞতার আভাস দিয়েছেন নির্মাতারা।

গত ৭ জুলাই সনি পিকচার্সের পরিবেশনায় যুক্তরাষ্ট্রের মুক্তি পেয়েছে ১ কোটি ৬০ লাখ ডলার বাজেটে নির্মিত ‘ইনসিডিয়াস: দ্য রেড ডোর’। এখন পর্যন্ত এর ১৭ কোটি ৫০ লাখ ডলারের টিকিট বিক্রি হয়েছে বিশ্বব্যাপী। এটাই ‘ইনসিডিয়াস’ ফ্র্যাঞ্চাইজের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা।

সিনেমাওয়ালা প্রচ্ছদ