Connect with us

ছবি ও কথা

মালদ্বীপে রঙধনুর মাঝে মোহনীয় তামান্না

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

অবিরাম শুটিং ও সিনেমার প্রচারণার পর দৈনন্দিন ব্যস্ততাকে ছুটি দিয়ে ভারতের দক্ষিণী নায়িকা তামান্না ভাটিয়া মালদ্বীপে হারিয়ে গেছেন! নয়নাভিরাম সমুদ্র সৈকতের নির্মল সৌন্দর্য উপভোগ করছেন তিনি। স্বর্গের মতো পটভূমিতে অবসর কাটছে তার। মালদ্বীপে বেড়ানোর সময় তোলা চমৎকার কিছু ছবি ভক্তদের জন্য শেয়ার করেছেন ৩৩ বছর বয়সী এই তারকা।

একটি ছবিতে গোলাপি সাঁতার-পোশাকে সমুদ্রজলে পা ভেজানো তামান্নাকে প্রাণবন্ত ও মার্জিত লেগেছে। মনোরম ছবিটির বাড়তি জাদু হলো, তার পেছনে আকাশে মাধুর্য এনে দেওয়া রঙধনু। ছবি তোলার জন্য এমন আকর্ষণীয় মুহূর্ত খুব কমই পাওয়া যায়।

আরেকটি ছবিতে দেখা যায়, রোদের আলোয় সৈকতের বালিতে শুয়ে আরামে সময় কাটছে তামান্নার। তার চোখে সানগ্লাস। এতে তাকে দারুণ মোহনীয় লেগেছে।

অন্য একটি ছবিতে তামান্না আরামে বসে থাকতে দেখা যায়। তার চারপাশ জুড়ে যেন প্রশান্তি।

মালদ্বীপ ঘুরতে গিয়ে হরেক রকম সুস্বাদু খাবারের স্বাদ নিচ্ছেন তামান্না। একটি ছবিতে দেখা যায়, খাওয়া শেষে কফিতে চুমুক দিচ্ছেন তিনি।

সৈকতে বেড়ানোর সময় রোদ এড়াতে টুপি ব্যবহার করেছেন তামান্না। তার টুপিতে লেখা, ‘অফ ডিউটি।’

সবশেষ ছবিতে দেখা যায়, দুটি গাছে ঝুলিয়ে রাখা একটি দোলনায় পুরোপুরি বিশ্রামে নিমগ্ন তামান্না। এতে তার মধ্যে প্রশান্তি দেখা গেছে। এমন দিনের জন্য যেন আকুল ছিলেন তিনি। মালদ্বীপের সোনেভা ফুশি রিসোর্টে উঠেছেন এই অভিনেত্রী।

মালদ্বীপের ছবি পোস্ট করার পর ভক্তরা মন্তব্যের ঘরে তামান্নার জন্য একরাশ ভালোবাসা ঢেলে দিয়েছে। দক্ষিণী নায়িকা রাশি খান্না ও গায়িকা শিল্পা রাও মন্তব্যের ঘরে লিখেছেন, ‘সুন্দর।’

তামান্না সম্প্রতি নিজের চেয়ে দ্বিগুণ বেশি বয়সী অভিনেতাদের বিপরীতে দক্ষিণী সিনেমায় অভিনয় করছেন। এগুলো হলো ৭২ বছর বয়সী রজনীকান্তের সঙ্গে ‘জেলার’ এবং ৬৭ বছর বয়সী চিরঞ্জীবির বিপরীতে ‘ভোলা শঙ্কর’। এরমধ্যে ‘জেলার’ ব্লকবাস্টার হিট হয়েছে। সিনেমাটির ‘কাবালায়া’ গানে তামান্নার নাচ সাড়া ফেলেছে।

তামান্নার নতুন ওয়েব সিরিজ ‘আঁখরি সাচ’ গত ২৫ আগস্ট মুক্তি পেয়েছে ডিজনি প্লাস হটস্টারে। এতে পুলিশ কর্মকর্তা আনিয়া স্বরূপ চরিত্রে দেখা গেছে তাকে। ২০১৮ সালে ভারতের দিল্লির বুরারি এলাকায় একই পরিবারের ১১ জনকে তাদের বাড়ির ভেতরেই মৃত অবস্থায় পাওয়ার চাঞ্চল্যকর ঘটনা অবলম্বনে সাজানো হয়েছে এটি।

ছবি ও কথা

ভেনিসের ‘বেবিগার্ল’ নিকোল কিডম্যান

অস্ট্রেলিয়ান-আমেরিকান তারকা নিকোল কিডম্যানের নতুন সিনেমা ‘বেবিগার্ল’ ৮১তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শকদের মন জয় করেছে। গতকাল (৩০ আগস্ট) ইতালির ভেনিস লিদোতে পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্র্যান্দে থিয়েটারে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। ছবিতে ছবিতে দেখুন ভেনিসে নিকোল কিডম্যানের বিভিন্ন মুহূর্ত।

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের লালগালিচায় নিকোল কিডম্যান।

‘বেবিগার্ল’-এ নিউইয়র্কের একটি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা রোমি চরিত্রে অভিনয় করেছেন নিকোল কিডম্যান। ব্যক্তিজীবনে স্বামীর সঙ্গে দাম্পত্য জীবনে সন্তুষ্ট নন তিনি। অফিসের নতুন শিক্ষানবিশ স্যামুয়েলের সঙ্গে গোপনে সম্পর্ক গড়ে ওঠে তার।

৫৭ বছর বয়সী এই তারকার উপস্থিতিতে আলোয় ভরে ওঠে উৎসব।

উৎসবে সিনেমাটির প্রদর্শনী শেষে দর্শকরা সাড়ে ৬ মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন। তখন পরিচালক হালিনা রাইনকে জড়িয়ে ধরেন নিকোল কিডম্যান। ‘বেবিগার্ল’ সিনেমায় স্যামুয়েল চরিত্রে হ্যারি ডিকিনসন এবং রোমির স্বামীর চরিত্রে অভিনয় করেছেন স্প্যানিশ তারকা আন্তোনিও বান্দেরাস। এছাড়া আছেন সোফি ওয়াইল্ড, এস্টার ম্যাকগ্রেগর।

‘বেবিগার্ল’ গতানুগতিক আর্ট-হাউস চলচ্চিত্র নয়। অসম বয়সী উদ্দাম প্রেমের গল্প নিয়ে এটি পরিচালনা করেছেন হালিনা রাইন। এতে নারীদের আকাঙ্ক্ষা ও অস্তিত্বের সংকটের পাশাপাশি তরুণ ও বয়স্কদের মধ্যে যৌনতাকে দেখার গভীর পার্থক্য তুলে ধরা হয়েছে।

ভেনিসের ফটোকলে নিকোল কিডম্যান।

(বাঁ থেকে) হ্যারি ডিকিনসন, নিকোল কিডম্যান, হালিনা রাইন, সোফি ওয়াইল্ড, স্প্যানিশ তারকা আন্তোনিও বান্দেরাস এবং প্রযোজক ডেভিড হিনোহোজা।

ভেনিস উৎসবে নিকোল কিডম্যানের উষ্ণ প্রেমের সিনেমা আগেও নির্বাচিত হয়েছে। ১৯৯৯ সালে স্ট্যানলি কুবরিক পরিচালিত ‘আইস ওয়াইড শাট’ ছিল উৎসবটির উদ্বোধনী সিনেমা। এতে টম ক্রুজের সঙ্গে বেশকিছু যৌন দৃশ্যে দেখা গেছে তাকে। ২০০৪ সালে নিকোল কিডম্যান অভিনীত ‘বার্থ’ ভেনিসে বিতর্কের জন্ম দেয়। কারণ জোনাথন গ্লেজারের পরিচালনায় এর একটি দৃশ্যে ১০ বছর বয়সী সহশিল্পী ক্যামেরন ব্রাইটের সঙ্গে স্নান করতে দেখা যায় নিকোল কিডম্যানকে।

আবার বড় পর্দার অন্তরঙ্গ দৃশ্যে অভিনয়ের ব্যাপারে নার্ভাস ছিলেন নিকোল কিডম্যান। ভেনিসে সংবাদ সম্মেলনে ৫৭ বছর বয়সী এই অভিনেত্রী বলেন, ‘নতুন সিনেমাটির প্রতি দর্শকদের প্রতিক্রিয়া নিয়ে আমি খুব উদ্বিগ্ন। নিজেকে উন্মুক্ত ও অরক্ষিত মনে হচ্ছে।’

ভেনিসের সংবাদ সম্মেলনে নিকোল কিডম্যান।

এবারের আসরের অফিসিয়াল পোস্টারের সামনে নিকোল কিডম্যান।

২০০২ সালে ‘দ্য আওয়ার্স’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে অস্কার জিতেছেন নিকোল কিডম্যান। ‘বেবিগার্ল’ তাকে আবার অস্কারে মনোনয়ন এনে দিতে পারে বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের ২৫ ডিসেম্বর বড় পর্দায় মুক্তি পাবে ১ ঘণ্টা ৫৪ মিনিট দৈর্ঘ্যের ‘বেবিগার্ল’। তার আগে টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে এর উত্তর আমেরিকান প্রিমিয়ার হবে। পরিবেশনায় এ২৪।

পড়া চালিয়ে যান

ছবি ও কথা

গায়িকার বায়োপিক নিয়ে ভেনিসে নায়িকা জোলি

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে নিজের নতুন সিনেমা ‘মারিয়া’ নিয়ে হাজির হলেন হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি। মূল প্রতিযোগিতা শাখায় স্বর্ণসিংহ পুরস্কারের জন্য লড়ছে আমেরিকান বংশোদ্ভুত গ্রিক অপেরা গায়িকা মারিয়া কালাসের এই বায়োপিক। ছবিতে ছবিতে দেখুন ভেনিসে ৪৯ বছর বয়সী জোলির বিভিন্ন মুহূর্ত।

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের লালগালিচায় অ্যাঞ্জেলিনা জোলি।

‘মারিয়া’য় নাম ভূমিকায় অভিনয় করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। মারিয়া কালাসের জীবনের উত্থান-পতন তুলে ধরা হয়েছে সিনেমাটিতে, বিশেষ করে সত্তর দশকে প্যারিসে শেষ দিনগুলোতে যখন অ্যান্টি-অ্যাংজাইটি ড্রাগে আসক্ত ছিলেন তিনি। তার দুর্দান্ত কণ্ঠস্বরে সারাবিশ্বের শ্রোতারা মন্ত্রমুগ্ধ ছিলো। এত বড় মাপের তারকা হওয়া সত্ত্বেও জীবন সায়াহ্নে একাকী নির্জনে করুণভাবে কেটেছে তার। ১৯৭৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স হয়েছিলো ৫৩ বছর। এরপরই মূলত অপেরার আবেদন হারাতে থাকে।

কিংবদন্তি অপেরা গায়িকা মারিয়া কালাস চরিত্রের জন্য সাত মাস প্রশিক্ষণ নিয়েছেন জোলি। কীভাবে অপেরা গাইতে হয় সেসব শিখতে দীর্ঘ সময় লেগেছে তার। মিলানের বিখ্যাত লা স্কালা অপেরা হাউসের এর শুটিং হয়েছে।

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের লালগালিচায় অ্যাঞ্জেলিনা জোলি।

‘মারিয়া’ পরিচালনা করেছেন চিলির পাবলো লারাইন। তিনি এর আগে যুক্তরাষ্ট্রের প্রয়াত প্রেসিডেন্ট জন এফ. কেনেডির স্ত্রী জ্যাকলিন কেনেডির বায়োপিক ‘জ্যাকি’ (২০১৬) ও প্রিন্সেস ডায়ানার বায়োপিক ‘স্পেন্সার’ (২০২১) সিনেমা দুটি পরিচালনা করে প্রশংসা কুড়িয়েছেন। এরমধ্যে ‘স্পেন্সার’ ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে। পাবলো লারাইনের আশা, ‘মারিয়া’ সিনেমার মাধ্যমে অপেরার প্রতি নতুন প্রজন্মের শ্রোতাদের আগ্রহ তৈরি হবে।

গত ২৯ আগস্ট ভেনিস লিদোতে পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্রান্দে থিয়েটারে ‘মারিয়া’র ওয়ার্ল্ড প্রিমিয়ারে অ্যাঞ্জেলিনা জোলি।

‘মারিয়া’র প্রদর্শনী শেষে দর্শকরা টানা আট মিনিট দাঁড়িয়ে সিনেমাটির কলাকুশলীদের অভিবাদন জানান।

উৎসবের ফটোকলে অ্যাঞ্জেলিনা জোলি।

ফটোকলে অ্যাঞ্জেলিনা জোলির চিরচেনা হাসি।

‘মারিয়া’র সংবাদ সম্মেলনে অ্যাঞ্জেলিনা জোলি বলেন, ‘এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন ও চ্যালেঞ্জিং চরিত্র। এ নিয়ে খুব নার্ভাস ছিলাম।’

ক্যারিয়ারে ৬০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। এরমধ্যে ১৯৯৯ সালে ‘গার্ল ইন্টারাপ্টেড’ সিনেমার সুবাদে সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় অস্কার জিতেছেন তিনি। ‘মারিয়া’র সুবাদে দীর্ঘ ১৫ বছর পর আবার অস্কারে তার সেরা অভিনেত্রী শাখায় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা জোরালো হয়েছে।

২০২১ সালে ‘এটারনালস’ ছিল অ্যাঞ্জেলিনা জোলির সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা। চলতি বছরের শেষ ভাগে ‘মারিয়া’ আসবে নেটফ্লিক্সে।

পড়া চালিয়ে যান

ছবি ও কথা

‘বিটলজুস বিটলজুস’ সিনেমার লালগালিচায় নজর কাড়লেন যারা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

৮১তম ভেনিস আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী সিনেমা ‘বিটলজুস বিটলজুস’ একছাদের নিচে নিয়ে এলো অনেক তারকাকে। ইতালির ভেনিস লিদোতে পালাৎসো দেল সিনেমার সালা গ্র্যান্দে থিয়েটারে গত ২৮ আগস্ট রাতে প্রতিযোগিতার বাইরে ছিলো এর প্রদর্শনী। এর আগে লালগালিচা জমিয়ে তোলেন তারকারা। ছবিতে ছবিতে দেখে নিন সেসব মুহূর্ত।

নেটফ্লিক্সের ‘ওয়েডনেসডে’ তারকা জেনা ওর্তেগা।

‘বিটলজুস বিটলজুস’ সিনেমার দৈর্ঘ্য ১ ঘণ্টা ৪৫ মিনিট। ১৯৮৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘বিটলজুস’-এর রিমেক এটি। ৩৬ বছর পর এলো দ্বিতীয় কিস্তি। প্রথম পর্বের মুখ্য চরিত্র লিডিয়ার মেয়ের চরিত্রে নতুন পর্বে অভিনয় করেছেন জেনা ওর্তেগা।

ভেনিসের লালগালিচায় আলো কেড়েছেন ২১ বছর বয়সী এই আমেরিকান তারকা।

ভেনিসের লালগালিচায় জেনা ওর্তেগা।

‘বিটলজুস বিটলজুস’ সিনেমায় লিডিয়া চরিত্রে আবার অভিনয় করেছেন উইনোনা রাইডার।

পর্দার মা-মেয়ে জেনা ওর্তেগা ও উইনোনা রাইডার।

৫২ বছর বয়সী এই আমেরিকান অভিনেত্রীর হাসি নজর কেড়েছে।

বিটলজুস চরিত্রে ফিরেছেন আমেরিকান অভিনেতা মাইকেল কিটন।

‘বিটলজুস’ সিনেমার মতো সিক্যুয়েলেও ডিলিয়া চরিত্রে অভিনয় করেছেন কানাডিয়ান-আমেরিকান অভিনেত্রী ক্যাথেরিন ও’হারা।

উদ্বোধনী অনুষ্ঠানের লালগালিচায় অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট।

৫৫ বছর বয়সী এই তারকার উপস্থিতি নজর কেড়েছে।

এবারের আসরে প্রতিযোগিতার বাইরে রয়েছে কেট ব্ল্যানচেটের নতুন ওয়েব সিরিজ ‘ডিসক্লেইমার’-এর প্রথম সাত পর্ব। অ্যাপল প্লাস টিভির জন্য এটি পরিচালনা করেছেন মেক্সিকোর আলফনসো কোয়ারন।

চীনা অভিনেত্রী জাং জিয়ি।

এবারের মূল প্রতিযোগিতা শাখার বিচারকরা। তাদের মধ্যমণি ফরাসি অভিনেত্রী ইজাবেল উপের (মাঝে)।

এবারের আসরে সম্মানসূচক স্বর্ণসিংহ পেয়েছেন আমেরিকান অভিনেত্রী সিগোর্নি উইভার।

ফরাসি কমেডিয়ান ক্যামিল কোতাঁ ও আমেরিকান অভিনেত্রী সিগোর্নি উইভার।

ইতালিয়ান অভিনেত্রী এজভেভা আলভিতি।

ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের সভাপতি পিয়েত্রাঞ্জেলো বুত্তাফুয়োকো ও ইতালিয়ান গায়িকা ক্লারা সোচিনি।

(বাঁ থেকে) ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের পরিচালক আলবের্তো বারবেরা ও কান ফিল্ম ফেস্টিভ্যালের পরিচালক থিয়েরি ফ্রেমোঁ (ছবি: ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল)

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ