Connect with us

টেলিভিশন

নেত্রকোণার সাদামাটির পাহাড়ের সামনে ‘ইত্যাদি’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘ইত্যাদি’তে হানিফ সংকেত (ছবি: ফাগুন অডিও ভিশন)

পাহাড়-নদীর নান্দনিক নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি নেত্রকোণায় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্বের শুটিং হয়েছে। নেত্রকোণার বিজয়পুরে সাদামাটির পাহাড়ের সামনে মঞ্চ সাজানো হয়। এতে সবুজ বনানী, পাহাড় ও অসাধারণ নৈসর্গিক দৃশ্যের সঙ্গতি রয়েছে।

গত ১৩ সেপ্টেম্বর হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় ‘ইত্যাদি’র শুটিং উপলক্ষে নেত্রকোণায় ছিলো উৎসবের আমেজ। অনুষ্ঠানস্থলকে ঘিরে আয়োজিত মেলায় বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। মঞ্চের সামনে আমন্ত্রিত দর্শকেরা ছিলেন। এছাড়া প্রায় অর্ধলক্ষাধিক মানুষ আশেপাশের পাহাড়, গাছ ও লেকের পাড়ে দাঁড়িয়ে শুটিং উপভোগ করেন। কিছুক্ষণ পরপরই দর্শকদের তালিবৃষ্টিতে বিজয়পুর পরিণত হয় আনন্দনগরীতে।

‘ইত্যাদি’তে কুদ্দুস বয়াতি ও ইসলাম উদ্দিন পালাকার (ছবি: ফাগুন অডিও ভিশন)

এবারের অনুষ্ঠানে নেত্রকোণার সন্তান কুদ্দুস বয়াতি এবং ইসলাম উদ্দিন পালাকার একসঙ্গে নেত্রকোণা অঞ্চলের দুটি গান গেয়েছেন। নেত্রকোণাকে নিয়ে নতুন গান গেয়েছেন পুলক, তানজিনা রুমা, মোমিন বিশ্বাস ও নোশিন তাবাসসুম। এর তালে তালে নেচেছেন বিজয়পুরের দুই শতাধিক গারো, হাজং ও বাঙালি নৃত্যশিল্পী। এটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত। মালা মার্থা আরেং-এর কোরিওগ্রাফিতে গানটির শুটিং হয়েছে দুর্গাপুরে। তিনটি গানেরই সংগীতায়োজন করেছেন মেহেদি।

‘ইত্যাদি’র দর্শক পর্বে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মলয় কুমার গাঙ্গুলী (ছবি: ফাগুন অডিও ভিশন)

নেত্রকোণাকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকের মধ্য থেকে চার জনকে নির্বাচন করা হয়। দর্শক পর্বে অংশ নিয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মলয় কুমার গাঙ্গুলী। তার বাড়ি নেত্রকোণায়। নির্বাচিত চার দর্শককে নিয়ে মলয় কুমার গাঙ্গুলী গেয়েছেন নিজের চারটি জনপ্রিয় গানের অংশবিশেষ।

‘ইত্যাদি’তে একটি গানের তালে নেচেছেন দুই শতাধিক গারো, হাজং ও বাঙালি নৃত্যশিল্পী (ছবি: ফাগুন অডিও ভিশন)

এবারের পর্বে রয়েছে নেত্রকোণার ইতিহাস, ঐতিহ্য, বিভিন্ন প্রত্ননিদর্শন, মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মৃতিচিহ্ন এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। এছাড়া থাকছে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বিষয়ে একদল তরুণ-তরুণীর সচেতনতা বৃদ্ধির কার্যক্রম নিয়ে প্রতিবেদন, মৌলভীবাজারের মানবিক মানুষ অমলেন্দু কুমার দাশের ওপর প্রতিবেদন এবং দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত গিয়ংবকগাং প্রাসাদের ওপর একটি প্রতিবেদন।

‘ইত্যাদি’তে নানি-নাতি পর্বের দৃশ্য (ছবি: ফাগুন অডিও ভিশন)

নেত্রকোণার মঞ্চে সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গ নিয়ে রয়েছে নানি-নাতির কথার মাতামাতি। এছাড়া বিভিন্ন সমসাময়িক ঘটনাকে উপজীব্য করে সরস নাট্যাংশের মাধ্যমে সামাজিক বক্তব্য তুলে ধরা হয়েছে। এসব বিষয়বস্তু হলো– টেলিভিশন প্রযুক্তির উন্নয়ন বনাম অনুষ্ঠানের মানের অবনমন, ইন্টারনেট আসক্তির নেতিবাচক প্রভাব, ভুলে ভরা জীবন, সবিনয়ে আমন্ত্রণ-ক্রোধে প্রত্যাখ্যান, ভোট ভিখারি, ইউটিউবে টাকা কামানোর ধান্দা, সেলফি ভাইরাস, ননসেন্স মানুষের রাস্তায় হাঁটার লাইসেন্স, সুবিধাবাদী ব্যবসায়ী, জীবনের উপর ফাইলের চাপসহ বিভিন্ন বিষয়।

এগুলোতে অভিনয় করেছেন মুকিত জাকারিয়া, শাহেদ আলী, আবদুল্লাহ রানা, সুজাত শিমুল, আনন্দ খালেদ, আবু হেনা রনি, জামিল হোসেন, আমিন আজাদ, সিয়াম নাসির, সোলায়মান খোকা, সুভাশিষ ভৌমিক, জিল্লুর রহমান, শেলী আহসান, আঞ্জুমান আরা শিরিন, আনোয়ার শাহী, বিনয় ভদ্র, তারিক স্বপন, সাবরিনা নিসা, মোনালিসা দীপা, সুবর্ণা মজুমদার, সাদিয়া তানজিন, জাহিদ শিকদার, বিলু বড়ুয়াসহ অনেকে।

‘ইত্যাদি’তে হানিফ সংকেত (ছবি: ফাগুন অডিও ভিশন)

‘ইত্যাদি’র নতুন পর্বটি বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে আগামী ২৯ সেপ্টেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে। অনুষ্ঠানটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনা করেছেন মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

সিনেমাওয়ালা প্রচ্ছদ