Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

বাংলাদেশের তিন সিনেমা নিয়ে শুরু হলো বুসান উৎসব

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমার দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা (ছবি: চরকি)

বুসান ফিল্ম ফেস্টিভ্যালের পর্দা উঠলো। আজ (৪ অক্টোবর) সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) দক্ষিণ কোরিয়ার বুসান সিনেমা সেন্টারের আউটডোর থিয়েটারে এর ২৮তম আসরের উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেছেন ‘প্যারাসাইট’ তারকা সং কাং হো এবং দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী পার্ক ইয়ুন-বিন। এরপর দেখানো হয়েছে দক্ষিণ কোরিয়ার জাং কুন-জে পরিচালিত ‘বিকজ আই হেট কোরিয়া’। ২০১৬ সালে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয় এর চিত্রনাট্য।

এবারের আসরের অফিসিয়াল সিলেকশনে রয়েছে ৬৯ দেশের ২০৯টি সিনেমা। এরমধ্যে আছে বাংলাদেশের তিনটি। এগুলো হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ এবং বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এছাড়া এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়েছে রবিউল আলম রবির ‘সুরাইয়া’।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমার দৃশ্যে মোস্তফা সরয়ার ফারুকী (ছবি: চরকি)

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’তে প্রথমবারের মতো অভিনয় করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। পরিচালনা ও অভিনয় দুই দায়িত্ব সামলেছেন তিনি। পর্দায় থাকছেন তার বাস্তবের সহধর্মিণী নুসরাত ইমরোজ তিশা। তারা একসঙ্গে মিলে চিত্রনাট্যটি লিখেছেন। তিশার জন্য চিত্রনাট্য লেখার অভিজ্ঞতা এটাই প্রথম। মা হওয়ার পর এই সিনেমা দিয়েই তিনি অভিনয়ে ফিরেছেন বলা চলে।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমার দৃশ্য (ছবি: চরকি)

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ নির্বাচিত হয়েছে জিসোক শাখায়। কমপক্ষে তিনটি সিনেমা নির্মাণের অভিজ্ঞতা থাকা এশিয়ার প্রতিষ্ঠিত ফিল্মমেকারদের কাজ জায়গা পায় এতে। এবারের আসরে জিসোক শাখায় নির্বাচিত হয়েছে ১০টি সিনেমা। এরমধ্যে দুটিকে পুরস্কার দেওয়া হবে। বুসান উৎসবের প্রয়াত প্রোগ্রাম ডিরেক্টর কিম জিসোক স্মরণে প্রদান করা হয় এই স্বীকৃতি। জিসোক অ্যাওয়ার্ড জয়ীদের নির্বাচনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন ফ্রান্সের ভেজ্যুল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা বিভাগের নির্বাহী পরিচালক মার্তা তেরোয়ান, জাপানিজ পরিচালক-চিত্রনাট্যকার মিওয়া নিশিকাওয়া এবং দক্ষিণ কোরিয়ান পরিচালক-চিত্রনাট্যকার লি কোয়াং-কুকে।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমার দৃশ্যে মোস্তফা সরয়ার ফারুকী (ছবি: চরকি)

ওটিটি প্ল্যাটফর্ম চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। আগামী ৮ অক্টোবর রাত ১০টা ৩০ মিনিটে বুসান সিনেমা সেন্টার সিনেমাথিকে ফারুকীর সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনী হবে। ৯ অক্টোবর সকাল ৯টায় লটি সিনেমা সেন্টাম সিটি ফোরে এবং ১১ অক্টোবর রাত ৯টায় লটি সিনেমা সেন্টাম সিটি টেন থিয়েটারে এটি আবার দেখানো হবে।

এবারই প্রথম চরকি প্রযোজিত সিনেমা বুসানের প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে। এটি উদযাপনের জন্য আগামী ৯ অক্টোবর রাত ৮টায় বুসানের লাভি ডি অ্যাটলান হোটেলের গ্যাটসবি রুফটপ বারে চরকি আয়োজন করেছে ‘বাংলাদেশ নাইট’। অনুষ্ঠানে অংশ নেবেন এবারের আসরে অংশগ্রহণকারী বাংলাদেশি অভিনয়শিল্পী-নির্মাতারা।

‘বলী’ সিনেমার দৃশ্যে নাসির উদ্দিন খান (ছবি: অ্যাপলবক্স ফিল্মস লিমিটেড)

এদিকে বুসান উৎসবের নিউ কারেন্টস শাখায় নির্বাচিত হয়েছে বাংলাদেশি দুই তরুণের প্রথম সিনেমা। ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’র গল্প মধ্যবয়সী মজুকে কেন্দ্র করে, যিনি শারীরিক কাঠামো জুতসই না হওয়া সত্ত্বেও বলী খেলায় অংশ নিতে চান। তার চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সিনেমাটিতে আরো আছেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, একেএম ইতমাম। এটি প্রযোজনা করেছেন পিপলু আর খান।

‘আগন্তুক’ সিনেমার দৃশ্যে সাহানা রহমান সুমি ও নাঈমা তাসনিম (ছবি: মোয়ো কিনো)

নিউ কারেন্টস শাখায় নির্বাচিত বাংলাদেশের আরেক সিনেমা বিপ্লব সরকারের ‘আগন্তুক’-এর গল্পে দেখা যাবে প্রত্যন্ত একটি গ্রামে মা কোহিনূর ও অসুস্থ দাদির সঙ্গে থাকে কাজল। মায়ের পোশাক পরে ও লিপস্টিক দিয়ে খেলতে ভালো লাগে তার। এতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, নাঈমা তাসনিম, হৃদয় হোসেন, সালমান রহমান রাফসান, রতন দেব ও ইহান রশিদ। এর দৈর্ঘ্য ১ ঘণ্টা ২০ মিনিট।সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনী হবে আগামী ৭ অক্টোবর দুপুর ১২টা ৩০ মিনিটে বুসান সিনেমা সেন্টারের সিনেমা টু’তে। এছাড়া ৮ অক্টোবর রাত ৮টায় সিজিভি সেন্টাম সিটি থ্রি’তে এবং ১১ অক্টোবর দুপুর ২টায় লটি সিনেমা সেন্টাম সিটি নাইনে ছবিটি দেখানো হবে।

নিউ কারেন্টস শাখায় নির্বাচিত হয়েছে এশিয়ার উদীয়মান নির্মাতাদের মোট ১০টি নতুন প্রথম কিংবা দ্বিতীয় সিনেমা। এরমধ্যে দুটিকে পুরস্কৃত করা হবে। নিউ কারেন্টস অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচনের দায়িত্বে আছেন দক্ষিণ কোরিয়ান ফিল্ম ক্রিটিক, পরিচালক ও চিত্রনাট্যকার জুং সাং-ইল ও হান জুন-হি, ফরাসি সাংবাদিক ও কান ফিল্ম ফেস্টিভ্যালের প্যারালাল শাখা ক্রিটিকস উইকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আভা কায়েন, ইন্দোনেশিয়ান পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার এডউইন এবং আমেরিকান প্রযোজক ক্রিস্টিনা ও।

এশিয়ান প্রজেক্ট মার্কেটে স্থান পাওয়া রবিউল আলম রবির ‘সুরাইয়া’র গল্প লিখেছেন শিবব্রত বর্মণ। তার সঙ্গে মিলে এটি প্রযোজনা করছেন ফজলে হাসান শিশির। এর মোট বাজেট ৪ কোটি ৩৫ লাখ টাকা। এশিয়ান প্রজেক্ট মার্কেট থেকে বিনিয়োগ, সহ-প্রযোজক ও পরিবেশক নিশ্চিত করাই তাদের লক্ষ্য।

এশিয়ান প্রজেক্ট মার্কেটের ২৬তম আসর বসবে এবার। আগামী ৭ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত বুসান এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে থাকছে এই আয়োজন। একই সময় রয়েছে ১৮তম এশিয়ান কন্টেন্টস অ্যান্ড ফিল্ম মার্কেট।

বুসান উৎসবের শাখাগুলো হলো– গালা প্রেজেন্টেশন, আইকনস, জিসোক, অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা, নিউ কারেন্টস, কোরিয়ান সিনেমা টুডে, ওয়ার্ল্ড সিনেমা, ফ্ল্যাশ ফরওয়ার্ড, ওয়াইড অ্যাঙ্গেল, ওপেন সিনেমা, মিডনাইট প্যাশন, অন স্ক্রিন, স্পেশাল প্রোগ্রাম ইন ফোকাস এবং স্পেশাল স্ক্রিনিং। আইকনস শাখায় ৭৬তম কান ফিল্ম ফেস্টিভ্যালের স্বর্ণপাম জয়ী ‘অ্যানাটমি অব অ্যা ফল’সহ বেশ কিছু সিনেমা দেখানো হবে। এছাড়া আছে ৮০তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের গোল্ডেন লায়ন জয়ী ‘পুয়োর থিংস’সহ কয়েকটি সিনেমা।

উৎসবে এশিয়ান ফিল্মমেকার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন হংকংয়ের অভিনেতা-নির্মাতা চাও ইয়ুন-ফাত। উৎসবে থাকছে তাকে নিয়ে বিশেষ আয়োজন ‘চাও ইয়ুন ফাত: ট্রু কালারস অব অ্যা হিরো’। এতে তার অভিনীত তিনটি সিনেমা দেখানো হবে। এগুলো হলো– জন উ পরিচালিত ‘অ্যা বেটার টুমরো’ (১৯৮৬), অ্যাঙ লি পরিচালিত ‘ক্রাউচিং টাইগার হিডেন ড্রাগন’ (২০০০) এবং গত জুনে মুক্তিপ্রাপ্ত অ্যান্থনি পুন পরিচালিত ‘ওয়ান মোর চান্স’।

অফিসিয়াল সিলেকশনের সঙ্গে আগামী ৬ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত থাকছে কমিউনিটি বিআইএফএফ-এর ৬০টি ছবি। ১০ দিনের বুসান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। সমাপনী সিনেমা নির্বাচিত হয়েছে চীনের নিং হাও পরিচালিত ‘দ্য মুভি এম্পারার’।

ওয়ার্ল্ড সিনেমা

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের বিজয়ী তালিকা

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

(বাঁ থেকে) ইজাবেল উপের, পেদ্রো আলমোদাভার ও ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের সভাপতি পিয়েত্রাঞ্জেলো বুত্তাফুয়োকো (ছবি: ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল)

ভেনিস আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ৮১তম আসরে গোল্ডেন লায়ন জিতলো পেদ্রো আলমোদোভার পরিচালিত ‘দ্য রুম নেক্সট ডোর’। এটি ইংরেজি ভাষায় এই স্প্যানিশ নির্মাতার প্রথম সিনেমা। এতে মুখ্য দুটি চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান তারকা জুলিয়ান মুর ও টিল্ডা সুইন্টন। শনিবার (৭ সেপ্টেম্বর) ইতালির ভেনিস লিদো শহরে উৎসবের মূলকেন্দ্র পালাৎসো দেল সিনেমার সালা গ্র্যান্দেতে বিজয়ী তালিকা ঘোষণা করা হয়।

একনজরে বিজয়ী তালিকা
মূল প্রতিযোগিতা শাখা
গোল্ডেন লায়ন: দ্য রুম নেক্সট ডোর (পেদ্রো আলমোদোভার, স্পেন)
গ্র্যান্ড জুরি প্রাইজ (সিলভার লায়ন): ভেরমিলিয়ো (মাউরা দেলপেরো, ইতালি)
সেরা অভিনেতা (ভলপি কাপ): ভাঁসো লাঁদো (দ্য কোয়ায়েট সান, ফ্রান্স)
সেরা অভিনেত্রী (ভলপি কাপ): নিকোল কিডম্যান (বেবিগার্ল, অস্ট্রেলিয়া)
সেরা পরিচালক (সিলভার লায়ন): দ্য ব্রুটালিস্ট (ব্র্যাডি কোর্বেট, যুক্তরাষ্ট্র)
স্পেশাল জুরি প্রাইজ: এপ্রিল (ডেয়া কলামবেগাশভিলি, জর্জিয়া)
সেরা চিত্রনাট্যকার (গোল্ডেন ওজেল্লা): মুরিলো হাউজার, এইতর লরেগা (আই’ম স্টিল হিয়ার, ব্রাজিল)
সেরা নবীন অভিনয়শিল্পী (মার্সেলো মাস্ত্রোইয়ান্নি অ্যাওয়ার্ড): পল কারচার (অ্যান্ড দেয়ার চিলড্রেন আফটার দেম, ফ্রান্স)

গোল্ডেন লায়ন (আজীবন সম্মাননা)
* সিগোর্ন উইভার (অভিনেত্রী, যুক্তরাষ্ট্র)
* পিটার উইয়ার (পরিচালক, যুক্তরাষ্ট্র)

গ্লোরি টু দ্য ফিল্মমেকার অ্যাওয়ার্ড
ক্লদ লেল্যুশ (ফ্রান্স)

হরাইজনস
সেরা সিনেমা: দ্য নিউ ইয়ার দ্যাট নেভার কেম (বোগদান মুরেশানু, রোমানিয়া)
সেরা অভিনেতা: ফ্রান্সেসকো গেগি (ফ্যামিলিয়া, ইতালি)
সেরা অভিনেত্রী: ক্যাথলিন চালফ্যান্ট (ফ্যামিলিয়ার টাচ, যুক্তরাষ্ট্র)
সেরা পরিচালক: সারাহ ফ্রিডল্যান্ড (ফ্যামিলিয়ার টাচ, যুক্তরাষ্ট্র)
স্পেশাল জুরি প্রাইজ: ওয়ান অব দোজ ডেজ হোয়েন হেমা ডাইস (মুরাত ফিরাতোগো, তুরস্ক)
সেরা চিত্রনাট্যকার: এসকান্দার কোপতি (হ্যাপি হলিডেস, ফিলিস্তিন)
সেরা শর্ট ফিল্ম: হু লাভস দ্য সান (আরশিয়া শাকিবা, কানাডা)

হরাইজনস এক্সট্রা
অডিয়েন্স অ্যাওয়ার্ড (আরমানি বিউটি): শাহেদ—দ্য উইটনেস (নাদের সেইভার, ইরান)

লায়ন অব দ্য ফিউচার
সেরা নতুন পরিচালক (লুইজি দে লাউরান্তিস অ্যাওয়ার্ড): ফ্যামিলিয়ার টাচ (সারাহ ফ্রিডল্যান্ড, যুক্তরাষ্ট্র)

ভেনিস ক্ল্যাসিকস
সিনেমার সেরা প্রামাণ্যচিত্র: চেইন রিঅ্যাকশন্স (আলেক্সান্ডার ফিলিপ, সুইজারল্যান্ড)
সেরা পুনরুদ্ধার করা সিনেমা: এচ্চে বোম্বো (১৯৭৮, নান্নি মোরেত্তি)

ভেনিস ইমারসিভ
গ্র্যান্ড জুরি প্রাইজ: ইতো মেইকিউ (বরিস লাব্বে)
স্পেশাল জুরি প্রাইজ: ওটো’স প্লানেট (জোয়েনায়েল ফ্রাঁসোয়া)
অ্যাচিভমেন্ট প্রাইজ: ইমপালস–প্লেয়িং উইথ রিয়েলিটি (ব্যারি জেনে মারফি, মে আব্দাল্লা)

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

মেহজাবীনের ‘সাবা’ নিয়ে শুরু হচ্ছে ৪৯তম টরন্টো ফিল্ম ফেস্টিভ্যাল

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ভেন্যু (ছবি: টিআইএফএফ)

টরন্টো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ৪৯তম আসরের পর্দা উঠছে। শতাধিক সিনেমা ও টিভি সিরিজ এবং লালগালিচায় তারকাদের জৌলুস থাকছে এবারের আসরে। কানাডার টরন্টোর এন্টারটেইনমেন্ট ডিস্ট্রিক্টে কিং স্ট্রিটস ও রিচমন্ড স্ট্রিটসের চারপাশে ১১ দিন ধরে হবে এই উৎসব।

ডিসকভারি প্রোগ্রামে বাংলাদেশ
বিভিন্ন দেশের নবাগত ও উদীয়মান পরিচালকদের প্রথম ও দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র জায়গা পেয়ে থাকে ডিসকভারি প্রোগ্রামে। বাংলাদেশের মাকসুদ হোসেন পরিচালিত প্রথম সিনেমা ‘সাবা’ নির্বাচিত হয়েছে এবারের আসরে। এটি অভিনেত্রী মেহজাবীন চৌধুরী অভিনীত প্রথম সিনেমা। উৎসবে অংশ নিচ্ছেন তারা।

‘সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী (ছবি: ফিউশন পিকচার্স)

‘সাবা’য় নাম ভূমিকায় দেখা যাবে মেহজাবীনকে। শুধু অভিনয় নয়, সিনেমাটি সহ-প্রযোজনা করেছেন তিনি। এতে আরো অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও মোস্তফা মনওয়ার। গল্প ও চিত্রনাট্য লিখেছেন ত্রিলোরা খান ও মাকসুদ হোসেন।

‘সাবা’ সিনেমার শুটিংয়ে মেহজাবীন চৌধুরী ও মাকসুদ হোসেন (ছবি: ফিউশন পিকচার্স)

ডিসকভারি প্রোগ্রামের উদ্বোধনী সিনেমা নির্বাচিত হয়েছে ভারতীয় বংশোদ্ভুত কানাডিয়ান নারী দুর্গা চু-বোস পরিচালিত ‘বোজোঁ ত্রিস্তেস’। ফরাসি নাট্যকার-সাহিত্যিক ফ্রাঁসোয়া সেগোঁর উপন্যাস অবলম্বনে এতে অভিনয় করেছেন ক্লোয়ি সেভেনিয়ে। এবারের ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে ‘সাবা’সহ ২৪টি সিনেমা। এরমধ্যে ২০টির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে।

উদ্বোধনী ও সমাপনী সিনেমা
কানাডার টরন্টোতে ৫ সেপ্টেম্বর উদ্বোধনী সিনেমা হিসেবে আমেরিকার ডেভিড গর্ডন গ্রিন পরিচালিত ‘নাটক্র্যাকার্স’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বেন স্টিলার। গল্পে তিনি শিকাগোর একজন রিয়েল এস্টেট ডেভেলপার। অনিচ্ছা সত্ত্বেও একপর্যায়ে এতিম ভাগ্নেদের দায়িত্ব নিতে বাধ্য হন এই ব্যবসায়ী।

আগামী ১৫ সেপ্টেম্বর উৎসবের সমাপনী আয়োজনে থাকছে অস্ট্রেলিয়ান অভিনেত্রী রেবেল উইলসন পরিচালিত প্রথম সিনেমা ‘দ্য ডেব’। অস্ট্রেলিয়ার একটি শহরে বসবাসরত কয়েকজন কাজিনের গল্প নিয়ে সাজানো হয়েছে এই সংগীতনির্ভর কমেডি।

উৎসবের আকর্ষণ
টিআইএফএফ-এর সিইও ক্যামেরন বেইলি এমন কিছু সিনেমার তালিকা করেছেন যেগুলো না দেখলেই নয়! এ তালিকায় অন্যতম ওয়াশিংটন পরিবারের সম্মিলিত প্রচেষ্টা ‘দ্য পিয়ানো লেসন’। এটি প্রযোজনা করেছেন ডেনজেল ওয়াশিংটন। তার ছেলে ম্যালকম ওয়াশিংটন এই সিনেমার পরিচালক। আর এতে অভিনয় করেছেন ডেনজেলের আরেক ছেলে জন ডেভিড ওয়াশিংটন।

এছাড়া অ্যামি অ্যাডামস অভিনীত ‘নাইটবিচ’ এবং আমেরিকান-দক্ষিণ আফ্রিকান অভিনেত্রী এমবেথ ডেভিডজ “ডোন্ট লেট’স গো টু দ্য ডগস টুনাইট’ সিনেমা দুটির দিকে নজর থাকবে বলে আশা করা হচ্ছে। এরমধ্যে “ডোন্ট লেট’স গো টু দ্য ডগস টুনাইট’-এর প্রেক্ষাপট সাবেক আফ্রিকান উপনিবেশ রোডেশিয়া। এটি একসময় শাসন করতো শ্বেতাঙ্গ সংখ্যালঘুরা। পরবর্তী সময়ে এটি কৃষ্ণাঙ্গ শাসিত জিম্বাবুয়েতে পরিণত হয়।

তারকা অতিথি
এবারের আসরের লালগালিচা মাতাবেন সেলেনা গোমেজ, সালমা হায়েক, সিডনি সুইনি, এলটন জন, রবি উইলিয়ামস, ব্রুস স্প্রিংস্টিন, উইল ফেরেল। টিআইএফএফ ট্রিবিউট অ্যাওয়ার্ডে ভূষিত হবেন অ্যাঞ্জেলিনা জোলি। ইম্প্যাক্ট মিডিয়ায় জোলির পাশাপাশি সম্মাননা পাবেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট, আমেরিকান অভিনেত্রী অ্যামি অ্যাডামস, কানাডিয়ান পরিচালক ডেভিড ক্রোনেনবার্গ, চীনা অভিনেত্রী জাও তাও, ব্রিটিশ পরিচালক মাইক লেই, বাঙালি বংশোদ্ভুত কানাডিয়ান পরিচালক দুর্গা চু-বোস, আমেরিকান অভিনেতা জারেল জেরোম, ফরাসি সুরস্রষ্টা ক্লেমোঁ দ্যুকল ও ফরাসি গায়িকা ক্যামিল দালমে। অর্থতহবিল সংগ্রহের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কানাডিয়ান-আমেরিকান অভিনেত্রী সান্ড্রা ও।

পড়া চালিয়ে যান

ওয়ার্ল্ড সিনেমা

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের পর্দা উঠছে আজ

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

‘বিটলজুস বিটলজুস’ সিনেমায় মাইকেল কিটন (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

ভেনিস আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল হলো সিনেমা নিয়ে বিশ্বের প্রাচীনতম উৎসব। এর ৮১তম আসরের পর্দা উঠবে আজ (২৮ আগস্ট)। ভেনিস উৎসব এবং এবারের আসরের অফিসিয়াল সিলেকশনের কিছু তথ্য রইলো।

উদ্বোধনী সিনেমা
৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী সিনেমা আমেরিকার টিম বার্টন পরিচালিত ‘বিটলজুস বিটলজুস’। ভৌতিক-কমেডি ধাঁচের এই সিনেমায় অভিনয় করেছেন মাইকেল কিটন, উইনোনা রাইডার, মনিকা বেলুচ্চি, টিল্ডা সুইনটন, জেনা ওর্তেগা।

সমাপনী সিনেমা
আগামী ৭ সেপ্টেম্বর এবারের ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের পর্দা নামবে। সমাপনী সিনেমা হিসেবে দেখানো হবে ইতালির পুপি আভাতি পরিচালিত ‘দ্য আমেরিকান ব্যাকইয়ার্ড’। ভৌতিক-কমেডি ধাঁচের এই সিনেমায় অভিনয় করেছেন মাইকেল কিটন, উইনোনা রাইডার, মনিকা বেলুচ্চি, টিল্ডা সুইনটন, জেনা ওর্তেগা।

৮১তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের অ্যাক্রেডিটেশন ব্যাজ বিতরণ কর্নার (ছবি: ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল)

উৎসবের ভেন্যু
ইতালির উত্তরে অ্যাড্রিয়াটিক সাগরের প্রবাল উপহ্রদ ভেনিস লেগুন ঘেঁষে অবস্থিত লিদো দ্বীপে হয়ে থাকে উৎসবটি। এটি ভেনিসের সৈকত হিসেবে পরিচিত। ভেনিসের মূল শহর থেকে নৌকায় স্বল্প দূরত্বে অবস্থিত এটি। ভেনিসে শুধু নৌপথে চলাচল করতে হয়, লিদো দ্বীপে গাড়ি নিয়ে যাতায়াত করা যায়।

এজভেভা আলভিতি ও ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের পরিচালক আলবের্তো বারবেরা (ছবি: ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল)

ভেনিস উৎসব কেন গুরুত্বপূর্ণ
হলিউডের পুরস্কার মৌসুম মূলত ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের মধ্য দিয়ে শুরু হয়। প্রায় প্রতি বছর উৎসবটির অফিসিয়াল সিলেকশনে থাকা সিনেমা অস্কারের বিভিন্ন শাখায় ফেভারিট থাকে। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে গত ১২ বার সেরা পরিচালক স্বীকৃতি পাওয়া আট জনের সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হয়েছে ভেনিসে। গত সাতটি স্বর্ণসিংহ জয়ী সিনেমার মধ্যে পাঁচটি সিনেমা অস্কারে সেরা ফিল্মের মনোনয়ন পেয়েছে।

ভেনিসের গত আসরে উদ্বোধনী প্রদর্শনী হওয়া সাতটি সিনেমা অস্কারে মোট ২৪টি মনোনয়ন পেয়েছে। এরমধ্যে ‘পুয়োর থিংস’ চারটি শাখায় অস্কার জিতেছে। এতে অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেছেন এমা স্টোন। গতবার মূল প্রতিযোগিতায় থাকা ব্র্যাডলি কুপারের ‘মায়েস্ট্রো’ অস্কারে সেরা ফিল্ম হিসেবে মনোনীত হয়। এছাড়া ৮০তম ভেনিস উৎসবে প্রদর্শিত ‘প্রিসিলা’, ‘সোসাইটি অব দ্য স্নো’, ‘দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার’, ‘এল কন্দে’ অস্কারে বিভিন্ন শাখায় মনোনয়ন পেয়েছে। সেজন্য তামাম দুনিয়ার ফিল্ম প্রফেশনালরা এই আয়োজন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন।

তারকা ও পরিচালকরা সাধারণত নিজেদের সিনেমার প্রচারণা চালাতে দ্বীপ শহর লিদো ভ্রমণ উপভোগ করেন। আগের আসরে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম জৌলুস ছিলো উৎসবে। কারণ হলিউডে অভিনয়শিল্পী ও চিত্রনাট্যকারদের ধর্মঘট চলাকালে অনেক তারকা ভেনিসে নিজেদের সিনেমার উদ্বোধনী প্রদর্শনীতে থাকতে পারেননি।

‘জোকার: ফোলি আ দোঁ’ সিনেমায় লেডি গাগা ও ওয়াকিন ফিনিক্স (ছবি: ওয়ার্নার ব্রাদার্স পিকচার্স)

স্বর্ণসিংহ পুরস্কারের দৌড়ে ২১ সিনেমা
ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে রয়েছে কয়েকটি শাখা। এরমধ্যে মূল প্রতিযোগিতায় নির্বাচিত ২১টি সিনেমা উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণসিংহ জয়ের জন্য লড়বে। ৮১তম আসরে প্রধান বিচারকের আসনে বসবেন ইজাবেল উপার। ৭১ বছর বয়সী এই ফরাসি অভিনেত্রীর নেতৃত্বে বিচারক প্যানেলে থাকছেন চীনা অভিনেত্রী জ্যাং জিয়ি, আমেরিকান পরিচালক জেমস গ্রে, ব্রিটিশ পরিচালক অ্যান্ড্রু হেইগ, পোলিশ পরিচালক আগনিয়েস্কা হলান্ড, ব্রাজিলিয়ান পরিচালক ক্লেবার মেনদোনচা ফিলু, মরিটানিয়ান পরিচালক আবদের রহমান সিসাকো, ইতালিয়ান পরিচালক জিউসেপ্পে তোরনাতোরে ও জার্মান পরিচালক ইউলিয়া ফন হাইঞ্জ।

‘মারিয়া’ সিনেমায় অ্যাঞ্জেলিনা জোলি (ছবি: ফ্রিম্যান্টল)

মূল প্রতিযোগিতায় নির্বাচিত সিনেমার তালিকা
* মারিয়া (পাবলো লারাইন, চিলি)
* কিল দ্য জকি (লুইস অর্তেগা, আর্জেন্টিনা)
* বেবিগার্ল (হালিনা রাইন, নেদারল্যান্ডস)
* থ্রি ফ্রেন্ডস (এমানুয়েল মুরে, ফ্রান্স)
* দ্য ব্রুটালিস্ট (ব্র্যাডি কোর্বেট, যুক্তরাষ্ট্র)
* অ্যান্ড দেয়ার চিলড্রেন আফটার দেম (জোরান ও লুদোভিক বুকের্মা, ফ্রান্স)
* ব্যাটেলগ্রাউন্ড (জিয়ান্নি আমেলিয়ো, ইতালি)
* দ্য অর্ডার (জাস্টিন কার্জেল, অস্ট্রেলিয়া)
* আই’ম স্টিল হিয়ার (ওয়াল্টার সালেস, ব্রাজিল)
* ভেরমিলিয়ো (মাউরা দেলপেরো, ইতালি)
* দ্য রুম নেক্সট ডোর (পেদ্রো আলমোদোভার, স্পেন)
* কুইয়ার (লুকা গুয়াদানিনো, ইতালি)
* হারভেস্ট (আথিনা র‌্যাচেল সাংগারি, গ্রিস)
* জোকার: ফোলি আ দোঁ (টড ফিলিপস, যুক্তরাষ্ট্র)
* দিভা ফুতুরা (জিউলিয়া লুইস স্টাইগারওয়াল্ট, ইতালি)
* দ্য কোয়ায়েট সান (দেলফিন ও মুরিয়েল কুলাঁ, ফ্রান্স)
* সিসিলিয়ান লেটারস (ফাবিও গ্রাসাদোনিয়া ও আন্তোনিও পিয়াৎসা, ইতালি)
* স্ট্রেঞ্জার আইস (সিউ হুয়া ইয়েয়ো, সিঙ্গাপুর)
* লাভ (দগ ইয়োহান হাউগেরু, নরওয়ে)
* এপ্রিল (ডেয়া কলামবেগাশভিলি, জর্জিয়া)
* ইয়ুথ – হোমকামিং (ওয়াং বিং, চীন)

‘উলফস’ সিনেমায় ব্র্যাড পিট ও জর্জ ক্লুনি (ছবি: কলাম্বিয়া পিকচার্স)

প্রতিযোগিতার বাইরের আকর্ষণ
অন্যান্য উৎসবের মতোই ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতার বাইরে দেখানো হয় আকর্ষণীয় কিছু সিনেমা। এবারের আসরে ‘বিটলজুস বিটলজুস’ ছাড়া থাকছে যুক্তরাষ্ট্রের জন ওয়াটস পরিচালিত ‘উলফস’, কেভিন কস্টনারের ‘হরাইজন: অ্যান আমেরিকান সাগা—চ্যাপ্টার টু’. বর্ষীয়ান ফরাসি নির্মাতা ক্লদ ল্যুলুশ পরিচালিত ‘ফাইনালি’, জাপানের তাকেশি কিতানো পরিচালিত ‘ব্রোকেন রেজ’। প্রতিযোগিতার বাইরে রয়েছে মুক্তি প্রতীক্ষিত চারটি টিভি সিরিজ। এরমধ্যে অস্কারজয়ী মেক্সিকান পরিচালক আলফনসো কোয়ারনের মনস্তাত্বিক থ্রিলারধর্মী ওয়েব সিরিজ ‘ডিসক্লেইমার’-এর সাত পর্বের প্রদর্শনী হবে উৎসবে। এতে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ান তারকা কেট ব্ল্যানচেট ও কেভিন ক্লাইন। অ্যাপল টিভি প্লাসে আগামী অক্টোবরে এটি মুক্তি পাবে।

এজভেভা আলভিতি (ছবি: ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল)

সঞ্চালনা ও আজীবন সম্মাননা
ভেনিস উৎসবের এবারের আসরে উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন ইতালিয়ান অভিনেত্রী এজভেভা আলভিতি। আজীবন সম্মাননা হিসেবে স্বর্ণসিংহ পাবেন তিনবার অস্কার মনোনীত আমেরিকান অভিনেত্রী সিগোর্নি উইভার ও অস্ট্রেলিয়ান পরিচালক পিটার ওয়্যার।

পড়া চালিয়ে যান
Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ