Connect with us

ঢালিউড

সালমান শাহ-মৌসুমীর ‘দেনমোহর’ সিনেমার পরিচালক মারা গেছেন

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

শফি বিক্রমপুরী (জন্ম: ১৫ জানুয়ারি, ১৯৪২; মৃত্যু: ১৮ অক্টোবর, ২০২৩)

সিনেমা পরিচালক, প্রযোজক, পরিবেশক ও প্রদর্শক শফি বিক্রমপুরী আর নেই। আজ (১৮ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর ৪টায় থাইল্যান্ডের ব্যাংককের একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিলো ৭৬ বছর।

শফি বিক্রমপুরী দীর্ঘদিন অসুস্থ ছিলেন। গত ১ জুন অসুস্থ হয়ে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন তিনি। ২ জুন থেকে আইসিইউতে চিকিৎসা নিতে হয়েছে তাকে। পরে সুস্থ হয়ে উঠেছিলেন। কিছুদিন আগে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ব্যাংককে চিকিৎসা নিতে যান তিনি। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন। তাঁর মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গনের অনেকে শোক প্রকাশ করেছেন।

‘দেনমোহর’ সিনেমায় মৌসুমী, রাজীব ও সালমান শাহ (ছবি: যমুনা ফিল্ম কর্পোরেশন লিমিটেড)

১৯৪২ সালে ১৫ জানুয়ারি মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন শফি বিক্রমপুরী। ১৯৭৮ সালে ‘রাজদুলারী’র মাধ্যমে পরিচালক হিসেবে যাত্রা শুরু হয় তাঁর। ১৯৯৫ সালে অমর নায়ক সালমান শাহ ও মৌসুমী জুটির সুপারহিট সিনেমা ‘দেনমোহর’ পরিচালনা ও প্রযোজনা করেন তিনি। এতে আলাউদ্দিন আলীর সুরে সাবিনা ইয়াসমিন ও খালিদ হাসান মিলুর গাওয়া ‘শুধু একবার বলো ভালোবাসি’ গানটি ব্যাপক শ্রোতাপ্রিয়তা পায়।

‘ডাকু মনসুর’ সিনেমার পোস্টার (ছবি: যমুনা ফিল্ম কর্পোরেশন লিমিটেড)

শফি বিক্রমপুরী পরিচালিত সিনেমার তালিকায় আরো আছে ‘আলাদিন আলীবাবা সিন্দাবাদ’, ‘তুফান মেইল’, ‘লেডি ইন্সপেক্টর’, ‘অবুঝ মনের ভালোবাসা’ প্রভৃতি।

যমুনা ফিল্মস লিমিটেডের ব্যানারে আরো কয়েকটি সিনেমা প্রযোজনা করেছেন শফি বিক্রমপুরী। এরমধ্যে রয়েছে ইবনে মিজান পরিচালিত ‘ডাকু মনসুর’, ‘বাহাদুর’, ‘সবুজ সাথী’, ‘সকাল সন্ধ্যা’, ‘মাটির কোলে’, ‘অবুঝ মনের ভালোবাসা’সহ বেশ কয়েকটি হিট সুপারহিট ছবি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ