Connect with us

ওয়ার্ল্ড সিনেমা

সিডনির অফিসিয়াল সিলেকশনে কামারের ‘অন্যদিন…’

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

কামার আহমাদ সাইমন
‘অন্যদিন...’ সিনেমার পোস্টার ও কামার আহমাদ সাইমন (ছবি: সাইফুল ইসলাম সৈকত)

অস্ট্রেলিয়ার সিডনি ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছে কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন…’। আয়োজকদের আমন্ত্রণে তিনি ও প্রযোজক সারা আফরিন উৎসবে যোগ দেবেন। সিডনির ঐতিহ্যভুক্ত স্টেট থিয়েটারে আগামী ১৪ জুন স্থানীয় সময় বিকালে তাদের সিনেমার প্রদর্শনী হবে। এরপর ১৮ জুন দুপুরে ইভেন্ট সিনেমাসে দেখানো হবে এটি।

বুধবার (১১ মে) সকালে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সিডনি ফিল্ম ফেস্টিভ্যালের কর্মসূচি ঘোষণা করেছেন উৎসবটির পরিচালক ন্যাশেন মুডলি। এবারের আসরে ৬৪টিরও বেশি দেশের দুই শতাধিক ছবি নির্বাচিত হয়েছে। এর মধ্যে নির্বাচিত হয়েছে ‘অন্যদিন…’।

সিডনির স্টেট থিয়েটার

সিডনির স্টেট থিয়েটার (ছবি: ফেসবুক)

কামার আহমাদ সাইমনের প্রতিক্রিয়ায়, “যারা ‘শুনতে কি পাও!’ দেখেছেন তারা জানেন এটি ফিকশন ও নন-ফিকশন ঘরানার। সেই অর্থে ‘অন্যদিন…’ পুরোপুরি একটি হাইব্রিড সিনেমা। ভ্যারাইটির মার্তা বালাগার প্রশ্নের জবাবে বলেছিলাম, এটি শতভাগ ফিকশন এবং শতভাগ নন-ফিকশন।”

এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ এবং অস্ট্রেলিয়ার বড় চলচ্চিত্র উৎসবের মধ্যে সিডনির আয়োজন অন্যতম। করোনা মহামারি কাটিয়ে দুই বছর পর ফের জুন মাসে স্বাভাবিকভাবে ফিরছে সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল। আগামী ৮ জুন শুরু হয়ে উৎসবটি চলবে ১৯ জুন পর্যন্ত।

কামার আহমাদ সাইমন

মমি’র রেডস্টোন থিয়েটারে ‘অন্যদিন…’ প্রদর্শনীর পরে চলচ্চিত্র সমালোচক এরিক হাইন্সের সঙ্গে আলোচনায় কামার আহমাদ সাইমন (ছবি: ইফতিয়ার জাহিদ)

বাংলাদেশ, ফ্রান্স এবং নরওয়ের যৌথ প্রযোজনায় নির্মিত ‘অন্যদিন…’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিলো গত বছরের নভেম্বরে, নেদারল্যান্ডসের আমস্টারডামের তুসিনস্কি থিয়েটারে। এর মাধ্যমে আমস্টারডামের ইডফা’র আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো আমন্ত্রণ পায় বাংলাদেশের কোনো সিনেমা। ইডফা’র ওয়েবসাইটে তখন ‘অন্যদিন…’কে বর্ণনা করা হয় ‘ক্যালাইডোস্কোপিক ও ফিলোসফিক্যাল’।

গত মার্চে নিউইয়র্কে অবস্থিত মিউজিয়াম অব মুভিং ইমেজের (মমি) ফার্স্ট লুক ফেস্টিভ্যালে বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে আমন্ত্রিত হয় ‘অন্যদিন…’। আলোচিত ১৮টি পূর্ণদৈর্ঘ্য সিনেমার মধ্যে নির্বাচিত হয়ে ‘অন্যদিন…’ তখন প্রদর্শিত হয় মমি’র রেডস্টোন থিয়েটারে। মমি’র ওয়েবসাইটে ‘অন্যদিন…’-এর সেগমেন্টকে ‘আর্টিস্টিক মাস্টারপিস’ হিসেবে বর্ণনা করা হয়।

কামার আহমাদ সাইমন

আমস্টারডামের তুসিনস্কি থিয়েটারে ইডফায় ‘অন্যদিন…’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ারের আগের মুহূর্ত (ছবি: রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ)

স্ক্রিন ডেইলি ছবিটির পর্যালোচনায় লিখেছে, ‘সিডাকটিভ।’ ভ্যারাইটি লিখেছে, ‘কৌতুকপূর্ণ কিন্তু বিবেক নাড়া দেওয়া ছবি।’

২০১৭ সালে কান চলচ্চিত্র উৎসবের সিনফঁদাসোর লা’তেলিয়ারে আমন্ত্রণ পায় ‘অন্যদিন…’। সুইজারল্যান্ডের লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালের ওপেন ডোর্সে শ্রেষ্ঠ পুরস্কার এবং আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ পেয়েছে এটি। ফলে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো নির্মাতা হিসেবে কামার আহমাদ সাইমনকে পিয়াৎজা গ্রান্দায় সম্মাননা দেওয়া হয়।

শিগগিরই ‘অন্যদিন…’ সেন্সরে জমা দেওয়ার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন প্রযোজক সারা আফরিন।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ