Connect with us

গান বাজনা

শ্রোতাপ্রিয় ১০ গানের ছয়টি সিনেমার, ২টি কোক স্টুডিও বাংলার

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

২০২৩ সালে সংগীতাঙ্গন ছিলো আশাব্যঞ্জক। গত বছর সিনেমা হিট হওয়ার পেছনে গানের শ্রোতাপ্রিয়তা ভূমিকা রেখেছে। এছাড়া কোক স্টুডিও বাংলা বেশকিছু নতুন গান উপহার দিয়েছে। ওটিটি প্ল্যাটফর্মের গান নিয়েও দর্শক-শ্রোতাদের আগ্রহ ছিলো লক্ষণীয়। গত বছরের শ্রোতাপ্রিয় ১০ গানের টুকরো তথ্য জেনে নিন।

বালাম ও কোনাল (ছবি: ফেসবুক)

১. ও প্রিয়তমা
২০২৩ সালে সবচেয়ে বেশি ভিউ হওয়া (১০ কোটি ৭০ লাখ বারের বেশি) গান ‘ও প্রিয়তমা’। এটি হিমেল আশরাফ পরিচালিত এবং শাকিব খান ও ইধিকা পাল অভিনীত ‘প্রিয়তমা’ সিনেমায় ব্যবহার হয়েছে। গত বছর ইউটিউবের গ্লোবাল টপ মিউজিক ভিডিও চার্টের ৩৫ নম্বরে এবং গ্লোবাল টপ সংস চার্টের ৮৩ নম্বরে জায়গা করে নেয় এটি। আসিফ ইকবালের কথায় এবং আকাশ সেনের সুর ও সংগীতে গানটি গেয়েছেন বালাম ও সোমনূর মনির কোনাল। এর মধ্য দিয়ে দীর্ঘ বিরতির পর সংগীতাঙ্গনে নতুনভাবে ফিরেছেন বালাম।

জেফার রহমান ও মুজা (ছবি: মুজা)

২. ঝুমকা
সংগীতশিল্পী জেফার রহমান ও মুজার গাওয়া ‘ঝুমকা’ গানটি তুমুল জনপ্রিয়তা পেয়েছে। তাদের সঙ্গে মিলে এর কথা লিখেছেন শিবু। নৃত্য পরিচালনা করেছেন হৃদি শেখ। মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন পার্থ শেখ। ইউটিউবে মুজার চ্যানেলে এটি দেখা হয়েছে ৯ কোটি ৭০ লাখ বার।

(বাঁ থেকে) প্রীতম হাসান, ফজলু মাঝি ও ইসলাম উদ্দিন পালাকার (ছবি: কোক স্টুডিও বাংলা)

৩. দেওরা
কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমের জনপ্রিয় গান ‘দেওরা’। নৌকাবাইচের সারি গান ও আধুনিক গানের মিশেলে এটি সাজানো হয়েছে। এতে কণ্ঠ দিয়েছেন ইসলাম উদ্দিন পালাকার ও প্রীতম হাসান। তাদের সঙ্গে গলা মিলিয়েছেন অনিমেষ রায়, রিপন কুমার সরকার ও ফজলু মাঝি। ইউটিউবে এই গান দেখা হয়েছে ৫ কোটি ৯০ লাখ বার। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন প্রীতম হাসান। তার সঙ্গে মিলে ‘দেওরা’ লিখেছেন ফজলু মাঝি। ভিডিওটি নির্মাণ করেছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়।

প্রিন্স মাহমুদ ও রিয়াদ (ছবি: ফেসবুক)

৪. ঈশ্বর
‘প্রিয়তমা’ সিনেমার আরেকটি জনপ্রিয় গান ‘ঈশ্বর’। ইউটিউবে টাইগার মিডিয়ার চ্যানেলে এটি ৫ কোটি বারের বেশি দেখা হয়েছে। প্রিন্স মাহমুদ এই গানের মধ্য দিয়ে দীর্ঘ বিরতির পর সিনেমার জন্য কাজ করেছেন। এতে কণ্ঠ দিয়েছেন রিয়াদ। এটাই তার প্রথম প্লেব্যাক। এর কথা লিখেছেন সোমেশ্বর অলি।

এরফান মৃধা শিবলু (ছবি: কোক স্টুডিও বাংলা)

৫. কথা কইও না
কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমের আরেকটি জনপ্রিয় গান ‘কথা কইও না’। লোকজ আঙ্গিকের গান ও মৈমনসিংহ গীতিকার মিশেলে এটি সাজানো হয়েছে। এতে কণ্ঠ দিয়েছেন এরফান মৃধা শিবলু ও আলেয়া বেগম। তাদের সঙ্গে গলা মিলিয়েছেন অনিমেষ রায়, রিপন কুমার সরকার ও ফজলু মাঝি। ইউটিউবে এটি দেখা হয়েছে ৪ কোটি ৯০ লাখ বার। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী। ‘দেখা না দিলে’ লিখেছেন হাশিম মাহমুদ এবং ‘বারো মাসে বারো ফুল রে’ মৈমনসিংহ গীতিকা থেকে সংগৃহীত। ভিডিওটি নির্মাণ করেছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়।

অবন্তি সিঁথি (ছবি: ফেসবুক)

৬. গা ছুঁয়ে বলো
রায়হান রাফী পরিচালিত এবং আফরান নিশো ও তমা মির্জা অভিনীত ‘সুড়ঙ্গ’ সিনেমার ‘গা ছুঁয়ে বলো’ গানটি শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এর কথা লিখেছেন ও সুরে করেছেন তানজিব সারোয়ার। তার সঙ্গে এই গান গেয়েছেন অবন্তি সিঁথি। ইউটিউবে চরকি চ্যানেলে এটি দেখা হয়েছে ২ কোটি বারের বেশি।

নাভেদ পারভেজ (ছবি: ফেসবুক)

৭. সুরমা সুরমা
২০২৩ সালে সিনেমার জনপ্রিয় গানের তালিকায় অন্যতম ‘সুরমা সুরমা’। এটি তপু খান পরিচালিত এবং শাকিব খান ও শবনম বুবলী অভিনীত ‘লিডার: আমিই বাংলাদেশ’ সিনেমায় ব্যবহার হয়েছে। জাহিদ আকবরের কথা এবং নাভেদ পারভেজের সুর-সংগীতে এই গান গেয়েছেন ইমরান মাহমুদুল ও সোমনূর মনির কোনাল। ইউটিউবে আরটিভি মিউজিক চ্যানেলে এটি দেখা হয়েছে ১ কোটি ৬০ লাখ বার।

নাসিরউদ্দিন খান (ছবি: ফেসবুক)

৮. বৈয়াম পাখি
শিহাব শাহিন পরিচালিত ‘মাইসেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজের ‘বৈয়াম পাখি’ গানটি ভাইরাল হয়েছে। এটি গেয়েছেন অভিনেতা নাসিরউদ্দিন খান। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন খৈয়াম সানু সন্ধি। তার সঙ্গে মিলে এই গান লিখেছেন ম্যাক্স রহমান। ইউটিউবে চরকি চ্যানেলে এটি দেখা হয়েছে ১ কোটি ৩০ লাখ বারের বেশি।

ইমরান মাহমুদুল (ছবি: ফেসবুক)

৯. মেঘের নৌকা তুমি
২০২৩ সালের প্রশংসিত গানের তালিকায় অন্যতম ‘মেঘের নৌকা তুমি’। এটি চয়নিকা চৌধুরী পরিচালিত এবং মাহফুজ আহমেদ ও শবনম বুবলী অভিনীত ‘প্রহেলিকা’ সিনেমায় ব্যবহার হয়েছে। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমরান মাহমুদুল। তার সঙ্গে এটি গেয়েছেন ইমরান ও সোমনূর মনির কোনাল। ‘মেঘের নৌকা তুমি’ লিখেছেন আসিফ ইকবাল। বঙ্গের ইউটিউব চ্যানেলে এই গান দেখা হয়েছে ৭৭ লাখ বার।

মাহতিম সাকিব (ছবি: ফেসবুক)

১০. পাখি পাখি মন
ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তিপ্রাপ্ত মিজানুর রহমান আরিয়ানের ‘ঊনিশ২০’ ওয়েব ফিল্মের গান ‘পাখি পাখি মন’ দারুণ শ্রোতাপ্রিয়তা পেয়েছে। ইউটিউবে চরকি চ্যানেলে এটি দেখা হয়েছে ৪৪ লাখ বার। সাজিদ সরকারের সুর ও সংগীতে এতে কণ্ঠ দিয়েছেন মাহতিম সাকিব ও অবন্তি সিঁথি। এটাই তার প্রথম প্লেব্যাক। এর কথা লিখেছেন সোমেশ্বর অলি।

সিনেমাওয়ালা প্রচ্ছদ