Connect with us

কান ফিল্ম ফেস্টিভ্যাল

প্রথম চার দিন যেসব আলোকচিত্রী মন কেড়েছেন

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

কান ফিল্ম ফেস্টিভ্যালে বিশ্বের বিভিন্ন দেশের আলোকচিত্রী সাংবাদিকরা দিনভর ব্যস্ত সময় কাটান। উৎসবের বিভিন্ন মুহূর্ত নিজেদের মতো ধারণ করে রাখেন তারা। তাই আয়োজকরা আবারও আলোকচিত্রী সাংবাদিকদের দৈনন্দিন কাজকে স্বীকৃতি দিচ্ছেন।

গ্রে স্টুডিও

৭৫তম কান ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন হয় গত ১৭ মে। সেদিন থেকে প্রতিদিন আলোকচিত্রী সাংবাদিকরা নিজেদের তোলা স্থিরচিত্র জমা দিচ্ছেন। প্রতিদিন সেরা তিনটি আলোকচিত্র নির্বাচন করছেন বিচারকরা। তাদের মধ্যে আছেন টিভি, রেডিও, অনলাইন নিউজ পোর্টাল ও পত্রিকার আলোকচিত্রী সাংবাদিকরা।

নির্বাচিত তিনটি করে স্থিরচিত্র শোভা পাচ্ছে উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভ্যাল ভবনের ছাদে। এছাড়া এগুলো দেখা যাচ্ছে উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে।

প্রতিদিন নির্বাচিত স্থিরচিত্রগুলো থেকে বিচারকরা একটিকে সেরা হিসেবে ঘোষণা করা হবে আগামী ২৮ মে উৎসবের সমাপনী দিনে।

১৭ মে, ২০২২

স্প্যানিশ অভিনেত্রী রসি ডি পালমা

গত ১৭ মে উদ্বোধনী অনুষ্ঠানের আগে লালগালিচায় ক্যামেরা দ’র পুরস্কারের জন্য গঠিত বিচারক প্যানেলের প্রধান স্প্যানিশ অভিনেত্রী রসি ডি পালমার ছবিটি তুলেছেন ইতালির আলসিড বোয়ারেত্তো। পাম দ’র তথা স্বর্ণপামের সঙ্গে মিলিয়ে তিনি স্থিরচিত্রটির নাম দিয়েছেন ‘রসি ডি পালমা দর’ (ছবি: কান উৎসব)

উৎসবের লালগালিচা

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আগে লালগালিচায় আলোকচিত্রী সাংবাদিক ও চিত্রগ্রাহক এবং অতিথিদের একটি মুহূর্ত ধারণ করেছেন ইতালির নারী কারেন ডি পাওলা। তিনি এর নাম রেখেছেন, ‘লেটস চেঞ্জ দ্য পার্সপেক্টিভ’ তথা ‘আসুন দৃষ্টিভঙ্গি বদলাই’ (ছবি: কান উৎসব)

ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁ

উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁকে ক্যামেরাবন্দি করেছেন ফ্রান্সের আমান্দিন গোৎজ। তিনি এর নাম রেখেছেন, ‘বিইং দ্য প্রেসিডেন্ট অ্যান্ড নোইং ইট’ তথা ‘সভাপতি হওয়া এবং নিজের দায়িত্ব জানা’ (ছবি: কান উৎসব)

১৮ মে, ২০২২

কান ফিল্ম ফেস্টিভ্যাল

উৎসবের দ্বিতীয় দিন (১৮ মে) হলিউড সুপারস্টার টম ক্রুজকে কেন্দ্র করে উন্মাদনা ছড়িয়ে পড়ে কানসৈকতে। পালে দে ফেস্টিভ্যাল ভবনের সামনের সড়কের মতো অন্য ভবন থেকেও তাকে একনজর দেখতে পাখির চোখে তাকিয়েছিল অনেকে। এমন মুহূর্ত ক্যামেরাবন্দি করেছেন ফরাসি আলোকচিত্রী জ্যঁ-লুই উপে। তিনি এর নাম দিয়েছেন ‘ফেনেত সুর ক্রুজ’ তথা ‘ক্রুজের জানালা’ (ছবি: কান উৎসব)

সিনেমা দ্যু লা প্লাজ

উৎসবের উদ্বোধনী দিন রাত ৯টা ৩০ মিনিটে ভূমধ্যসাগরের তীরে ম্যাসি সৈকতে খোলা আকাশের নিচে দেখানো হয় হলিউড তারকা জিম ক্যারি অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’। সিনেমার প্রদর্শনী চলাকালে বড় পর্দার একপাশে বসে খাবারে ডুবে ছিলেন তিন জন। ববি নামের একজন আলোকচিত্রী মুহূর্তটি ধারণ করে নাম দিয়েছেন ‘দ্য ট্রুকান শো’ (ছবি: কান উৎসব)

ওমর সি

এবারের আসরে আঁ সার্তে রিগা শাখার উদ্বোধনী সিনেমা ‘ফাদার অ্যান্ড সোলজার’ তারকা ওমর সি লালগালিচায় এসে নেচেছিলেন। সেই আনন্দের মুহূর্ত ধরে রেখেছেন ফরাসি আলোকচিত্রী টেরন্স বায়েলেন। তিনি এর নাম রেখেছেন ‘শোটাইম’ (ছবি: কান উৎসব)

১৯ মে, ২০২২

কান উৎসব

পালে দে ফেস্টিভ্যাল ভবনের সিঁড়ি বেয়ে গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহে ঢুকছেন অতিথি ও সিনেমাপ্রেমীরা। ৭৫তম কান উৎসবের অফিসিয়াল পোস্টারে জিম ক্যারির সিঁড়ি বেয়ে ওঠার দৃশ্যের সঙ্গে মুহূর্তটি একাকার করে দিয়েছেন আলোকচিত্রী বোহান লি। তিনি ছবিটির নাম রেখেছেন ‘স্টারওয়ে টু হ্যাভেন’ তথা ‘স্বর্গের সিঁড়ি’ (ছবি: কান উৎসব)

কান উৎসব

গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহের সামনে তোলা অতিথি ও সিনেমাপ্রেমীদের ছবিটি দেখতে ক্যালিডোস্কোপের মতো। তাই আলোকচিত্রী ববি এর নাম রেখেছেন ‘কানডেস্কোপ’ (ছবি: কান উৎসব)

কান ফিল্ম ফেস্টিভ্যাল

মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ‘দ্য এইট মাউন্টেনস’ ছবির কলাকুশলীরা পালে দে ফেস্টিভ্যাল ভবনে আয়োজিত ফটোকলে এসেছিলেন গত ১৯ মে। তখন ইতালিয়ান অভিনেতা ফিলিপ্পো টিমি রসিকতার আমেজে পোজ দেন। পাশে ছিলেন ইতালিয়ান অভিনেত্রী এলেনা লিয়েত্তি। আলোকচিত্রী লয়েক ভেনোস নিজের তোলা ছবিটির নাম দিয়েছেন ‘কারাতে কিড’ (ছবি: কান উৎসব)

২০ মে, ২০২২

কান উৎসব

স্পেশাল স্ক্রিনিংস শাখায় থাকা ফ্রান্সের আমান্দিন ফ্র্যঁদো ও বেনিয়ামিন মাস্যুবের অ্যানিমেটেড সিনেমা ‘লিটল নিকোলাস-হ্যাপি অ্যাজ ক্যান বি’র কলাকুশলীদের সঙ্গে লালগালিচায় এসেছিল শিশু-কিশোররা। তারা কাগজ দিয়ে বিমান বানিয়ে উড়িয়েছে। তাই ফরাসি আলোকচিত্রী মিকেল শ্যাভে এর নাম রেখেছেন ‘চাইল্ডস প্লে’ (ছবি: কান উৎসব)

কান উৎসব

পালে দে ফেস্টিভ্যাল ভবনের সাল দ্যু সোসানতিয়েম প্রেক্ষাগৃহের নাম বদলে রাখা হয়েছে সাল আনিয়েস ভারদা। প্রয়াত ফরাসী নারী আনিয়েস ভারদার প্রতি সম্মান জানিয়েছে উৎসব আয়োজকরা। নতুন নামের প্রেক্ষাগৃহটিতে দর্শকদের ক্যামেরাবন্দি করেছেন আলোকচিত্রী জোয়াকিম তুর্নেবিজ। এর নাম ‘শেজ আনিয়েস’ তথা ‘আনিয়েস প্রেক্ষাগৃহে’ (ছবি: কান উৎসব)

ইউক্রেনে রুশ সেনাদের যৌন সহিংসতার প্রতিবাদে গত ২০ মে সন্ধ্যায় শুধু আন্ডারপ্যান্ট পরে লালগালিচায় হাজির হন অজ্ঞাত একজন নারী। তার অর্ধেক শরীর জুড়ে ছিল ইউক্রেনের পতাকার নীল-হলুদ রঙ। তাতে লেখা, ‘স্টপ রেপিং আস (আমাদের ধর্ষণ বন্ধ করুন)।’ ফরাসি আলোকচিত্রী আলফনসো কাতালানো মুহূর্তটি ধারণ করে এর নাম রেখেছেন ‘দ্য বডি স্পিকস লাউডেস্ট’ তথা ‘শরীর সমস্বরে কথা বলে’ (ছবিটি সব বয়সী পাঠকের কথা ভেবে উহ্য রাখা হলো)

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ