Connect with us

আলাপচারিতা

বাংলাদেশের নাটক পশ্চিমবঙ্গে তুমুল জনপ্রিয়, আমরা নিয়মিত দেখি: দর্শনা বণিক

সিনেমাওয়ালা রিপোর্টার

Published

on

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

ঢাকার সিনেমা, মিউজিক ভিডিও এবং বিজ্ঞাপনের পর এবার নাটক ও ওয়েব ফিল্মে কাজ করলেন ভারতের বাঙালি অভিনেত্রী দর্শনা বণিক। ঈদুল আজহা উপলক্ষে আসছে তার অভিনীত প্রথম নাটক ‘ইতিবৃত্ত’ এবং ওয়েব ফিল্ম ‘কলকাতা ডায়রিস’। এসব কাজ, বাংলাদেশের অভিনেতা-অভিনেত্রী, নিজের নতুন সিনেমা ও ব্যক্তিজীবন নিয়ে কলকাতা থেকে হোয়াটসঅ্যাপে সিনেমাওয়ালা নিউজের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি।

সিনেমাওয়ালা নিউজ: ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘ওমর’ সিনেমার ‘ভাইরাল বেবি’ গানে নেচেছেন। কেমন সাড়া পেলেন?
দর্শনা বণিক: ‘ভাইরাল বেবি’র জন্য দারুণ সাড়া পেয়েছি। সিনেমা মুক্তির সময়ও তো বটেই, এখনো অনেকে দেখা হলে বলে গানটি খুবই ভালো লেগেছে তাদের। যেকোনো সিনেমা, গান কিংবা বিজ্ঞাপনে সবার সম্মিলিত প্রচেষ্টা থাকে। একইভাবে সবার মন্তব্য হলো– কোরিওগ্রাফি, আমার সহ-নৃত্যশিল্পী, গান, লাইটিং, চিত্রগ্রহণ, পরিচালনাসহ সব মিলিয়ে ‘ভাইরাল বেবি’ দারুণ হয়েছে।

‘ওমর’ সিনেমায় দর্শনা বণিক (ছবি: মাস্টার কমিউনিকেশন্স)

সিনেমাওয়ালা নিউজ: ঢাকায় সিনেমার পর এবার নাটকে অভিনয় করলেন…
দর্শনা বণিক: সত্যি বলতে, নাটকে অভিনয়ের ইচ্ছে ছিলো অনেকদিনের। যখন থেকে নাটক দেখতে ও জানতে শুরু করেছি, তখন থেকে আগ্রহ জন্মায় এবং ভেবেছি নিজে একদিন এমন কাজ করবো। বাংলাদেশের নাটকগুলো পশ্চিমবঙ্গেও তুমুল জনপ্রিয়। আমরাও ঢাকার নাটক দেখি, খোঁজ রাখি। আমার বাবার ইচ্ছে ছিল, একটা-দুটো নাটকে অভিনয় করি। সেই ইচ্ছে থেকেই ‘ইতিবৃত্ত’তে কাজ করা। এর আগে এক-দু’বার অন্যান্য নাটকের ব্যাপারে যোগাযোগ করেছিলেন কেউ কেউ। কিন্তু সেগুলো করা হয়ে ওঠেনি। ‘ইতিবৃত্ত’তে শেষ পর্যন্ত কাজ করা হলো।

সিনেমাওয়ালা নিউজ: রাফাত মজুমদার রিংকুর পরিচালনায় ‘ইতিবৃত্ত’তে আপনার চরিত্রটি কেমন?
দর্শনা বণিক: আমার চরিত্রটি বর্তমান সময়ের আদর্শ প্রেমিকার। একটি সুন্দর প্রেমের গল্প আছে এতে। এক তরুণের ওপর মাদকাসক্তির ক্ষতিকর প্রভাব এবং তার প্রেমের ঘটনা তুলে ধরা হয়েছে কাহিনিতে। এ নাটকে অভিনয় করে আমার খুবই ভালো লেগেছে।

‘ইতিবৃত্ত’ নাটকে দর্শনা বণিক ও ইয়াশ রোহান (ছবি: এসবিই)

সিনেমাওয়ালা নিউজ: ‘ইতিবৃত্ত’ নাটকে আপনার সহশিল্পী ইয়াশ রোহাহানে কী কী গুণ চোখে পড়েছে?
দর্শনা বণিক: ইয়াশ রোহানের সঙ্গে খুব বেশি আড্ডা হয়নি আমার। কারণ অনেক দৃশ্য থাকায় আমাদের সারাক্ষণই শুটিংয়ে মনোযোগ দিতে হয়েছে। এর মধ্যে যতটুকু দেখেছি তাতে বলতে পারি, ইয়াশ খুব আন্তরিক ও ভালো মনের মানুষ। অভিনেতা হিসেবে তিনি দারুণ, নিজের চরিত্র ও কাজ নিয়ে সিরিয়াস থাকেন।

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: ঢাকায় শুটিংয়ের অভিজ্ঞতা কেমন ছিলো?
দর্শনা বণিক: মোট পাঁচদিনের মতো শুটিং হয়েছে। এরমধ্যে আমার কাজ ছিলো চার দিনের। ঢাকার শহরের বিভিন্ন প্রান্তে শুটিং করেছি আমরা। এর আগে বাংলাদেশে যেসব সিনেমায় অভিনয় করেছি সেগুলোর শুটিং ঢাকার পাশাপাশি অন্যান্য জেলায় হয়েছে। এ কারণে আগের কোনোবার ঢাকাকে ভালোভাবে দেখার সুযোগ হয়নি। ‘ইতিবৃত্ত’র শুটিংয়ে গিয়ে এবার সেই সুযোগ পেয়েছি। সত্যি বলছি, আমি ঢাকা শহরের প্রেমে পড়েছি! আমার বাবার বাড়ির সবাই ঢাকার বাসিন্দা ছিলেন। সেই সুবাদে ঢাকার ব্যাপারে অনেক কিছু শুনেছিলাম। শহরটা বড়সড়। অবশেষে ঢাকা শহর মনের মতো করে দেখতে পেলাম। ঢাকার রাস্তাঘাটের ব্যস্ততা কলকাতা শহরের মতোই অনেকটা। ঢাকার ঐতিহাসিক গুরুত্ব আছে। এর সঙ্গে বর্তমান সময়ের ব্যস্ততা মিলিয়ে আমার খুবই ভালো লেগেছে। ঢাকায় অনেক পুরনো ঐতিহ্য বাঁচিয়ে রাখা হয়েছে। ইউরোপীয় অনেক শহরে এমনটা চোখে পড়ে। ঢাকাকে ভালোবেসে ফেলেছি!

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: আগামীতে আবার প্রস্তাব পেলে ঢাকার নাটকে কাজ করবেন?
দর্শনা বণিক: দেখুন, আমি সিনেমার মানুষ। ভারতে বিভিন্ন ভাষার সিনেমায় অভিনয় করেছি। তবে কোনো কারণে ছোট পর্দায় আমার কাজ করা হয়ে ওঠেনি। সবসময় সিনেমা কিংবা ওটিটি প্ল্যাটফর্মে আমাকে দেখেছে দর্শকরা। ২০১৮ সালে যখন থেকে অভিনয় করি, তখন ওয়েব সিরিজ সবে জনপ্রিয় হচ্ছে। আগামীতে সিনেমা ও ওয়েব সিরিজ আমার মূল লক্ষ্য থাকবে। তবে ভালো গল্প ও চরিত্র পেলে নাটকে কাজ না করার তো কারণ নেই।

সিনেমাওয়ালা নিউজ: ঢাকার খাবার নিয়ে আপনার অভিজ্ঞতা কেমন, কোন খাবার বেশি উপভোগ করেন?
দর্শনা বণিক: ঢাকার খাবারের বৈচিত্র্য অনেক। কলকাতার জামাই ষষ্ঠীর প্রসঙ্গ টেনে যদি বলতে হয় তাহলে তার থেকেও বেশি আইটেম থাকে ঢাকায় খাবারের টেবিলে। আর আপনারা এতো আতিথেয়তা করে খাওয়ান যে খেতেই হয়! বাংলাদেশের চুইঝাল মাটন আমার ভীষণ পছন্দের।

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: ঢাকার অভিনেতাদের মধ্যে কার কার কাজ ভালো লাগে? তাদের মধ্যে কোন কোন অভিনেতার সঙ্গে কাজ করার ইচ্ছে আছে?
দর্শনা বণিক: বাংলাদেশের নাটক দেখি। ঢাকার অভিনেতাদের মধ্যে অনেকের অভিনয় ভালো লাগে। নাম বললে তো অনেকের কথা বলতে হয়, হয়তো এক-দুই জনের নাম ভুলেও যেতে পারি! সেজন্য আলাদাভাবে কারো নাম নিচ্ছি না।

বাংলাদেশের নাটক ও ফিল্ম ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠিত প্রত্যেকের কাজ দেখি, খোঁজ রাখি। তাদের অভিনয় খুবই ভালো লাগে। সিনেমায় তো অবশ্যই আবার শাকিব খানের সঙ্গে কাজ করার ইচ্ছে আছে। এছাড়া সিয়াম আহমেদ, শরিফুল রাজের বিপরীতেও অভিনয় করতে চাই। ছোট পর্দার কথা বললে চঞ্চল চৌধুরী, মোশাররফ করিম, অপূর্ব ও আফরান নিশোর সঙ্গে কাজ করার ইচ্ছে হয়। নিশো সম্ভবত এখন আর নাটক করছেন না, তাই তার সঙ্গে সিনেমাতেই কাজ করতে চাইবো। ছোট পর্দার অভিনেতাদের মধ্যে ফারহান আহমেদ জোভান আমার খুব পছন্দের। তার সঙ্গেও কাজ করার খুব ইচ্ছে হয়।

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: বাংলাদেশের কয়েকজন অভিনেত্রী পশ্চিমবঙ্গে কাজ করেছেন, এখনও করছেন। এক্ষেত্রে জয়া আহসান, রাফিয়াত রশিদ মিথিলা, তাসনিয়া ফারিণের কথা বলা যায়। ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসেও তাদের জয়জয়কার দেখা গেছে। তাদের নিয়ে আপনার পর্যবেক্ষণ কী?
দর্শনা বণিক: জয়া আহসান, রাফিয়াত রশিদ মিথিলা ও তাসনিয়া ফারিণ প্রত্যেকেই গুণী ও ভালো অভিনেত্রী। তাদের কাজ অবশ্যই দেখি। তারা যেভাবে নিজেদের এগিয়ে নিয়ে চলেছেন, সঠিকভাবে সব বহাল রেখেছেন, নিজেদের পরিণত করছেন, আরো ভালো ভালো কাজ বেছে নিচ্ছেন; সেসব অবশ্যই শেখার বিষয়।

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: ঈদুল আজহায় তো আপনাকে ঢাকার ওটিটি প্ল্যাটফর্মে পাওয়া যাবে। বঙ্গ’তে মুক্তি পাবে ‘কলকাতা ডায়রিস’। ওয়েব ফিল্মটির গল্প শুনি।
দর্শনা বণিক: এখানে আমার চরিত্রের নাম শর্মী। সে মধ্যবিত্ত ঘরের মেয়ে। সফল উদ্যোক্তা অনামিকা সাহার অফিসে চাকরি করে শর্মী। একদিন ঢাকা থেকে কলকাতায় যাওয়া স্ট্যান্ড-আপ কমেডিয়ান পিকের সঙ্গে অনামিকাকে পরিচয় করিয়ে দেয় শর্মী। এরপর তৈরি হয় জটিলতা। অনামিকা সাহার ভূমিকায় শ্রীলেখা মিত্র ও পিকে চরিত্রে আছেন বাংলাদেশের অভিনেতা শিফাত আমিন। ‘কলকাতা ডায়রিস’ পরিচালনা করেছেন বাংলাদেশের রাশেদ রাহা। গল্প ও চিত্রনাট্য লিখেছেন বাংলাদেশের আরেক তরুণ খায়রুল বাসার নির্ঝর। কলকাতার নিউটাউন ও রাজারহাটে এর শুটিং হয়েছে।

‘কলকাতা ডায়রিস’ ওয়েব ফিল্মের পোস্টার (ছবি: বিগ আর এন্টারটেনমেন্ট প্রোডাকশন)

সিনেমাওয়ালা নিউজ: বাংলাদেশে আপনার ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি মুক্তি পেয়েছে। এর প্রিমিয়ারে অংশ নিতে ঢাকায় এসেছিলেন। ঢালিউড সুপারস্টার শাকিব খানের বিপরীতে ‘অন্তরাত্মা’ সিনেমায় অভিনয় করেছেন। এটি মুক্তির ব্যাপারে কিছু জানেন?
দর্শনা বণিক: যতোদূর জানি ‘অন্তরাত্মা’ মুক্তি পাওয়ার কথা চলতি বছরেই। তবে সেটা কবে নির্দিষ্ট করে সত্যি জানি না। মূলত প্রযোজকের ওপর নির্ভর করছে মুক্তির ব্যাপার। সিনেমাটির সঙ্গে যুক্ত আমরা প্রত্যেকে বড় পর্দায় আসার অপেক্ষা করছি। দেখা যাক!

সিনেমাওয়ালা নিউজ: সংগীতশিল্পী ইমরান মাহমুদুলের সঙ্গে দুটি মিউজিক ভিডিওতে মডেল হয়েছেন। এমন কাজের প্রস্তাব কি আর পেয়েছেন?
দর্শনা বণিক: ইমরানের ‘মেঘের ডানা’ ও ‘তোর নামের ইচ্ছেরা’ গানের মিউজিক ভিডিওতে মডেল হয়েছি। এরপর এক-দুটো কাজের প্রস্তাব পেয়েছি, কিন্তু কোনও কারণে সেগুলো করা হয়নি। তবে ঢাকায় নিয়মিতই বিভিন্ন ব্র্যান্ডের শুট হতে থাকে আমার। গত ঈদেও বিজ্ঞাপনের কাজ করেছি। ভবিষ্যতেও করতে চাই।

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: ভারতের বাংলা সিনেমার পাশাপাশি বলিউডে ও দক্ষিণী সিনেমায় অভিনয় করেছেন। বাংলা, হিন্দি কিংবা অন্য ভাষার নতুন সিনেমার খবর কী?
দর্শনা বণিক: নতুন আরেকটি ফিল্ম ইন্ডাস্ট্রিতে নাম লিখিয়েছি। সেটি হলো ভোজপুরি। সেখান থেকে আমার নতুন একটি সিনেমা আসবে। দক্ষিণী ইন্ডাস্ট্রিতেও আমার কাজ চলছে। কয়েকদিন আগে ডিজনি হটস্টারে আমার অভিনীত ‘সেভ দ্য টাইগার্স টু’ নামের একটি ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে। বলিউডের তিনটি হিন্দি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে।

দর্শনা বণিক (ছবি: ইনস্টাগ্রাম)

সিনেমাওয়ালা নিউজ: রান্না কি করেন? সৌরভ দাসের সঙ্গে বাংলাদেশ নিয়ে কথাবার্তা হয়?
দর্শনা বণিক: একদমই রান্না করি না। শখের বশে মাঝে মধ্যে কিছু বানাই, তবে সেটাকে রান্না বলা যায় না। সৌরভ বাংলাদেশের কাজের খোঁজখবর রাখে। বিশেষ করে বাংলাদেশের সংগীতশিল্পীরা নতুন কী বের করলো দেখে। আমরা গাড়িতে সবসময় কোক স্টুডিও বাংলার গান শুনি, বাংলাদেশের গান শুনি। সৌরভেরও বাংলাদেশে কাজ করা ও ঘুরে বেড়ানোর ইচ্ছে আছে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ