Connect with us

হলিউড

অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

ডোনাল্ড সাদারল্যান্ড (ছবি: এক্স)

কানাডিয়ান অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। তাঁর বয়স হয়েছিলো ৮৮ বছর।

ডোনাল্ড সাদারল্যান্ডের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই গভীর শোক ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন বিশিষ্টজনেরা। তিনি চার ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর ছেলে অভিনেতা কিফার সাদারল্যান্ড বাবার মৃত্যুর খবর জানিয়েছেন।

ডোনাল্ড সাদারল্যান্ডের স্মৃতিকথা ‘মেড আপ, বাট স্টিল ট্রু’ আগামী নভেম্বরে বাজারে আসার কথা রয়েছে। অভিনেতা হিসেবে তাঁর পথচলার ঘটনাগুলো তুলে ধরা হয়েছে এতে। বই প্রকাশের আগেই পরপারে চলে গেলেন তিনি।

ডোনাল্ড সাদারল্যান্ড (ছবি: এক্স)

প্রায় ২০০টি সিনেমায় অভিনয় করেছেন ডোনাল্ড সাদারল্যান্ড। এরমধ্যে উল্লেখযোগ্য– ‘দ্য ডার্টি ডজন’ (১৯৬৭), ‘ম্যাশ’ (১৯৭০), “কেলি’স হিরোস” (১৯৭০), ‘ক্লুট’ (১৯৭১), “ডোন্ট লুক নাউ” (১৯৭৩), ‘দ্য ঈগল হ্যাজ ল্যান্ডেড’ (১৯৭৬), “ন্যাশনাল ল্যামপুন’স অ্যানিমেল হাউস” (১৯৭৮), ‘ইনভেশন অব দ্য বডি স্ন্যাচার্স’ (১৯৭৮), ‘ব্ল্যাকড্রাফট’ (১৯৯১)। আশির দশকে তাঁর অভিনীত ‘অর্ডিনারি পিপল’ চারটি করে অস্কার ও গোল্ডেন গ্লোব জিতেছে। ‘দ্য হাঙ্গার গেমস’ ফ্রাঞ্চাইজের প্রথম চারটি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

ডোনাল্ড সাদারল্যান্ড (ছবি: এক্স)

ডোনাল্ড সাদারল্যান্ড ২০০০ সালের পর ছোট পর্দায় নাম লেখান। তার জনপ্রিয় সিরিজের তালিকায় আছে ‘ডার্টি সেক্সি মানি’, ‘কমান্ডার-ইন-চিফ’ প্রভৃতি।

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে ৯ বার মনোনীত হন ডোনাল্ড সাদারল্যান্ড। এরমধ্যে ১৯৯৫ ও ২০০২ সালে টেলিভিশনের সেরা সহ-অভিনেতা বিভাগে পুরস্কার জেতেন তিনি। ক্যারিয়ারে কখনো অস্কারের মনোনয়ন জোটেনি তার কপালে। তবে ২০১৭ সালে সম্মানসূচক অস্কার দেওয়া হয় গুণী এই অভিনেতাকে।

Advertisement

সিনেমাওয়ালা প্রচ্ছদ