Connect with us

বলিউড

অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ পেলেন শাবানা আজমি ও রাজামৌলি

সিনেমাওয়ালা ডেস্ক

Published

on

শাবানা আজমি ও এস. এস. রাজামৌলি (ছবি: এক্স)

অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ পেলেন ভারতের প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমি। তার পাশাপাশি ভারত থেকে পরিচালক এস. এস. রাজামৌলিসহ মোট ছয় জনের নাম আছে তালিকায়।

শাবানা আজমির নামের পাশে বিনয় শুক্লা পরিচালিত ‘গডমাদার’ (১৯৯৯) ও মহেশ ভাট পরিচালিত ‘অর্থ’ (১৯৮২) সিনেমা দুটির নাম উল্লেখ করেছে অ্যাকাডেমি। এগুলোতে দারুণ নৈপুণ্যের সুবাদে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রী হন তিনি।

পরিচালক শাখায় এস. এস. রাজামৌলি ছাড়াও আমন্ত্রণ পেয়েছেন রিমা দাস (“তোরা’স হাজব্যান্ড”, ‘ভিলেজ রকস্টারস’)। প্রযোজক শাখায় আমন্ত্রণ পেয়েছেন রিতেশ সিধওয়ানি (গালি বয়, দিল চাহতা হ্যায়)। কস্টিউম ডিজাইনার শাখায় রামা রাজামৌলি (আরআরআর, বাহুবলী: দ্য বিগিনিং) ও শীতল শর্মা (গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি, কেসারি), চিত্রগ্রাহক শাখায় রবি বর্মণ (জাপান, পন্নিয়িন সেলভান: পার্ট টু), প্রোডাকশন অ্যান্ড টেকনোলজি শাখায় আমন্ত্রণ পেয়েছেন নৃত্য পরিচালক প্রেম রক্ষিত। ডকুমেন্টারি শাখায় আমন্ত্রণ পাওয়া নিশা পাহুজা ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান পরিচালক (টু কিল অ্যা টাইগার, দ্য ওয়ার্ল্ড বিফোর হার)।

এবার মোট ৪৮৭ জন সদস্যকে আমন্ত্রণ জানিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস, যারা সিনেমায় অবদান রেখে নিজেদের আলাদাভাবে চিনিয়েছেন। অ্যাকাডেমি সিইও বিল ক্রেমার এবং অ্যাকাডেমি সভাপতি জ্যানেট ইয়াং বলেছেন, ‘তারা বিশ্বের বিভিন্ন প্রান্তের অসাধারণ প্রতিভাবান শিল্পী ও পেশাদার। চলচ্চিত্র নির্মাণগোষ্ঠীর ওপর তাদের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। আমরা এবারের নতুন সদস্যদের স্বাগত জানাতে পেরে রোমাঞ্চিত।’

৪৮৭ জনের মধ্যে আটজনকে অস্কারের একাধিক শাখা থেকে সদস্য হিসেবে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সদস্যপদ গ্রহণের পর তাদের অবশ্যই যেকোনো একটি শাখা নির্বাচন করতে হবে।

পেশাদার যোগ্যতা, প্রতিনিধিত্ব করার চলমান অঙ্গীকার, অন্তর্ভুক্তি ও ইক্যুইটির অগ্রাধিকারের ওপর ভিত্তি করে সদস্যপদ দেওয়া হয়ে থাকে। ২০২৪ সালের আমন্ত্রিতদের মধ্যে ৪৪ শতাংশ নারী, ৪১ শতাংশ সংখ্যালঘু ও অশ্বেতাঙ্গ এবং ৫৬ শতাংশ যুক্তরাষ্ট্রের বাইরের ৫৬টি দেশ ও অঞ্চলের কলাকুশলী। তাদের মধ্যে ৭১ জন অস্কারে মনোনয়ন পেয়েছেন, যাদের ১৯ জন পুরস্কার জিতেছেন। যারা আমন্ত্রণ গ্রহণ করবেন তাদের নাম ২০২৪ সালে অ্যাকাডেমির সদস্যপদে সংযোজন হবে।

শর্ট ফিল্মস অ্যান্ড ফিচার অ্যানিমেশন শাখায় আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পরিচালক নাজরিন চৌধুরী। অস্কারের গত আসরে তার পরিচালিত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’ মনোনীত হয়েছে।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্য সংখ্যা ১০ হাজার ৫০০ জন। অস্কার পুরস্কার দিয়ে থাকে এই সংস্থা। সিনেমা-সম্পর্কিত বিশ্বের বৃহত্তম সংগ্রহশালা অ্যাকাডেমি মিউজিয়াম অব মোশন পিকচার্স পরিচালনা করে থাকে সংস্থাটি।

মন্তব্য করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সিনেমাওয়ালা প্রচ্ছদ